ভারতে ওয়ানডে সিরিজও জিতলো অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 13:35:54

একেই বলে বীরত্ব! একেই বলে ফিরে আসা!

০-২ ব্যবধানে সিরিজে পিছিয়ে ছিলো অস্ট্রেলিয়া। সেই ওয়ানডে সিরিজ ভারতের মাটিতে জিতলো অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ৩-২ করে! সিরিজের শেষের তিন ম্যাচ যা খেলেছে অস্ট্রেলিয়া, তা এক কথায় দুর্দান্ত। নয়া দিল্লিতে বুধবার রাতে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ভারতকে ৩৫ রানে হারিয়ে সিরিজের ট্রফি নিয়ে উল্লাসে মাতে অ্যারেন ফিঞ্চের দল।

ভারতের মাটি থেকে এই সিরিজে সবকিছুই জিতে ফিরছে অস্ট্রেলিয়া। টি-টুয়েন্টির পর ওয়ানডে ট্রফিও। ওয়ানডে সিরিজ শুরুর আগে দুই ম্যাচের টি-টুয়েন্টিতে পরিস্কার ২-০ ব্যবধানে জিতেছিলো অস্ট্রেলিয়া।

পিছিয়ে থেকেও পুরো শক্তির ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জয় জুনের বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে আরো ফেভারিট করে তুলছে।

২০১৫ সালে ঘরের মাঠে হারের পর এই প্রথম আবার ওয়ানডে সিরিজ হারলো ভারত। ২০১৫ সালে হেরেছিল দক্ষিণ আফ্রিকার কাছে। ২০১৯ -এ হারলো অস্ট্রেলিয়ার কাছে।

দিল্লিতে সিরিজের শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছিলো ঝড়ো ব্যাটিংয়ে। ১৪.৩ ওভারে ওপেনিং জুটিতে যোগ হলো ৭৬ রান। ২৭ রান করে অ্যারন ফিঞ্চ ফিরে এলোও ওসমান খাজা ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সিরিজ খেলেন। ১০৬ বলে পাক্কা ১০০ রান করেন তিনি। সিরিজে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। পুরো সিরিজে ৩৮৩ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে আর কোন ব্যাটসম্যান এত বেশি রান করতে পারেননি। নুতন রেকর্ডটা এখন ওসমান খাজার নামের পাশে।

পিটার হ্যান্ডসকম্ব এই ম্যাচেও হাফসেঞ্চুরি তুলে নেন। ৬০ বলে করেন ৫২ রান। মিডলঅর্ডারে অস্ট্রেলিয়ার ব্যাটিং কিছুটা হোঁচট খায়। নইলে একসময় মনে হচ্ছিলো নিশ্চিতভাবে স্কোর তিনশ’র ওপরে যাচ্ছে। রবিন্দু জাদেজা এক ওভারে দুই উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়ার স্কোরের গতি থামিয়ে দেন। ভুবেনশ্বর ও মোহাম্মদ সামীও শেষের দিকে ঝটপট কয়েকটি উইকেট তুলে নেন। জাসপ্রিত বুমরাও শুরুর আট ওভার চমৎকার বোলিং করেন। নিজের প্রথম আট ওভারে তিনি মাত্র ১৪ রান খরচ করেন। কিন্তু নবম ওভারে তার ব্যয় হয় ১৯ রান। ৪৮ নম্বর ওভারে আসা এই রানই অস্ট্রেলিয়ার স্কোরকে বাড়তি বোনাস এনে দেয়।

রান তাড়ায় নামা দিল্লির স্লো এবং স্পিন সহায়ক উইকেটে টপঅর্ডারে রোহিত শর্মা ছাড়া বাকিরা ফ্লপ। রোহিত ৫৬ রান করেন। ২৮.৫ ওভারে ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে ভারত বড় সংকটে পড়ে। কেদার যাদব ও ভুবেনশ্বর কুমার সপ্তম উইকেট জুটিতে ৯১ রান যোগ করে ভারতের স্বপ্ন টিকিয়ে রাখেন। কিন্তু শেষ ৩৬ ওভারে জেতার জন্য ভারতের প্রয়োজন দাড়ায় ৭০ রান। রানের সঙ্গে বলের এত বেশি ব্যবধান কমাতে ঝুঁকি নিতে গিয়ে আউট হন ভুবেনশ্বর ও কেদার যাদব।

২৩৭ রানে থেমে যায় ভারতের খুঁড়িয়ে পথচলা।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ২৭২/৯ (৫০ ওভারে, ওসমান খাজা ১০০, হ্যান্ডসকম্ব ৫২, রিচার্ডসন ২৯, ভুবেনশ্বর ৩/৪৮, সামি ২/৫৭, জাদেজা ২/৪৫)। ভারত: ২৩৭/১০ (৫০ ওভারে, রোহিত ৫৬, কোহলি ২০, যাদব ৪৪, ভুবেনশ্বর ৪৬, কামিন্স ২/৩৮, রিচার্ডসন ২/৪৭, স্টয়নিস ২/৩১, জামপা ৩/৪৬)। ফল: অস্ট্রেলিয়া ৩৫ রানে জয়ী। সিরিজ : অস্ট্রেলিয়া ৩-২ ব্যবধানে জয়ী। ম্যাচ সেরা: ওসমান খাজা। সিরিজ সেরা: ওসমান খাজা।

এ সম্পর্কিত আরও খবর