প্রমাণ করেই ফিরতে হবে ওয়ার্নার-স্মিথকে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 14:03:59

অস্ট্রেলিয়া দলে ডেডিভ ওয়ার্নার ও স্টিভেন স্মিথের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে চলতি ২৯ মার্চ। তবে তার আগে অস্ট্রেলিয়া দলের সঙ্গে একটা ‘পূর্ণমিলনীর’ সুযোগ পাচ্ছেন এই দুজন। 

আরব আমিরাতের মাটিতে অস্ট্রেলিয়া ওয়ানডে দলের একটি ক্যাম্প চলছে। সেই ক্যাম্পে দিন কয়েকের জন্য যোগ দিয়েছেন ওয়ার্নার ও স্মিথ। সেখানে শুধু খেলোয়াড়দের সঙ্গে কয়েকটা দিন একসঙ্গে কাটাচ্ছেন এই দুজন। তারপর ১৮ মার্চ তাদের ভারতে আইপিএল খেলতে চলে যাওয়ার কথা। তবে মার্চের শেষে তাদের আর্ন্তজাতিক ক্রিকেটে ফেরার নিষেধাজ্ঞা শেষ হলেও জাতীয় দলে কবে ফিরছেন তার কোন গ্যারান্টি কিন্তু নেই!

সন্দেহ নেই অস্ট্রেলিয়ার জন্য দুজনে অনেক গুরুত্বপূর্ণ। তবে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সহকারী কোচের দায়িত্ব পাওয়া রিকি পন্টিং সাফ জানিয়ে দিয়েছেন-‘ওয়ার্নার এবং স্মিথকে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেই ফিরতে হবে। নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য এখনো তাদের অনেক কিছু আছে।’

পন্টিংয়ের এই মন্তব্যে পরিষ্কার-স্মিথ এবং ওয়ার্নার যতই ভাল আর অভিজ্ঞ খেলোয়াড় হোন না কেন, নতুন করে খেলার মাঠে তাদের প্রমাণ করেই ফের জাতীয় দলে ফিরতে হবে। কারণ ওয়ার্নার ও স্মিথের জায়গায় যে তরুণ খেলোয়াড়রা পেছনের এক বছরে খেলার সুযোগ পেয়েছেন তারা জাতীয় দলে নিজেদের মানিয়ে নিতে পেরেছেন। এখন জাতীয় দলে জায়গা করে নিতে হলে ওয়ার্নার ও স্মিথকে ফর্ম ও যোগ্যতা প্রমাণ করেই ফিরতে হবে।

আর এই দুজনের নিজেকে প্রমাণের সবচেয়ে বড় ক্ষেত্র হিসেবে পন্টিং এবারের আইপিএলকে দেখছেন। আইপিএলের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে ওয়ার্নার ও স্মিথ নিজের ফর্ম দেখাতে পারলে জাতীয় দলে ফেরার পথ তাদের সহজ হবে। পন্টি সেই প্রসঙ্গে বলছিলেন-‘আইপিএলে খুব উঁচুমানের ক্রিকেট হয়। এই দুজন যদি সেখানে ভাল করে তবে অবশ্যই আত্মবিশ্বাস পাবে। যদি ভাল করতে না পারে তাহলে নামের পাশে আবার প্রশ্ন উঠবে।’

ওয়ার্নার ও স্মিথ দুজনেই অস্ট্রেলিয়ার বর্তমান অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে অন্যতম। গেল বছরে দক্ষিণ আফ্রিকার মাটিতে বল টেম্পারিংয়ে তাদের জড়িয়ে থাকার প্রেক্ষিতে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড দুজনকে ক্রিকেটে এক বছর নিষিদ্ধ করে। ওয়ার্নার ৭৪ টেস্টে ৬ হাজারের বেশি করেছেন। ২১টি টেস্ট সেঞ্চুরি তার নামের পাশে। ১০৬টি ওয়ানডেও ৪ হাজারের বেশি রান তার। সেঞ্চুরি ১৪টি। সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ টেস্টে ২১ এবং ওয়ানডেতে ৮ সেঞ্চুরির মালিক। তবে জাতীয় দলে ফিরে আসার জন্য তাদের সামনে পেছনের এই রেকর্ড বড় কোন বিষয় নয়। আসল বিষয় হলো ব্যাট হাতে ফর্ম।

ওয়ার্নার ও স্মিথকে ছাড়াই প্রায় নতুন ওয়ানডে দল নিয়ে অস্ট্রেলিয়া যে কায়দায় ভারতের মাটি থেকে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছে সেটাই পুরো দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ভারত সিরিজে ২-০ তে এগিয়ে ছিলো। সেই সিরিজের শেষের তিন ম্যাচ জিতে অস্ট্রেলিয়া ট্রফি নিয়ে বাড়ি ফিরলো।

ওয়ানডে দলের অধিনায়ক অ্যারেন ফিঞ্চের ব্যাটিং ফর্ম নিয়েও পন্টিং খুব বেশি চিন্তিত নন। জানালেন-‘মানছি পেছনের ছয় মাস ধরে ফিঞ্চ ব্যাট হাতে ফর্ম ফিরে পেতে লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু যদি ঘড়ির কাঁটাকে আরেকটু পিছিয়ে দেয় তাহলে দেখবেন পেছনের এক বছরে ফিঞ্চই ছিলো অস্ট্রেলিয়ার সেরা ওয়ানডে খেলোয়াড়। ফিঞ্চ ফর্মে ফিরলে অস্ট্রেলিয়া হবে যে কোন প্রতিপক্ষের জন্য বিপদজনক দল।’

এ সম্পর্কিত আরও খবর