নেপালের কাছে হেরে সেমিতে ভারতকে পেল বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 03:11:00

ফেভারিট ছিল নেপাল। জিতলোও তারা সেই ফেভারিটের দাপট নিয়েই। ৩-০ গোলে হারালো বাংলাদেশ নারী দলকে। সাফ ফুটবলে নেপাল নারী দলকে হারানোর রেকর্ড ছিলো না বাংলাদেশের। নিজেদের জয়ের সেই রেকর্ডটা আরো লম্বা করল নেপাল।

‘এ’ গ্রুপে বাংলাদেশ রানার্স আপ হলো। আর স্বাগতিক নেপাল টানা দুই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন।

৩-০ গোলে বাংলাদেশের হারে সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল লাইনআপ চূড়ান্ত হয়ে গেলো। বাংলাদেশ লড়বে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন শক্তিশালী ভারতের বিপক্ষে। একইদিন ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন নেপাল সেমিতে মুখোমুখি হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। দুটো সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ২০ মার্চ। বাংলাদেশ ও ভারতের ম্যাচটি হবে বেলা ৩ টা ১৫ মিনিটে।

বিরাটনগরের শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে এই ম্যাচের শুরুর ৪৫ মিনিটেই তিন গোল খেয়ে বসে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে আর কোন গোল হজম করতে হয়নি বাংলাদেশ, এই ম্যাচ থেকে এটুকু সান্ত্বনা নিয়েই ফিরলো কোচ গোলাম রাব্বানী ছোটনের দল।

তিন গোলের তিনটিতেই বাংলাদেশ দলের রক্ষণভাগের ত্রুটি স্পষ্ট হয়ে পড়ে। ম্যাচের প্রথম গোলটা হলো আত্মঘাতী! ৬ মিনিটের সময় ডি বক্সের ডানদিনের জটিলতা থেকে বল ক্লিয়ার করতে গিয়ে নিজের পোষ্টেই গোল করে বসেন মানসুরা পারভিন! গোলকিপারকে সামনে এগিয়ে আসায় সেই বলটা ধরতে পারেননি। বল জালে, আত্মঘাতী গোল!

২৩ মিনিটের সময় দ্বিতীয় গোলটা হলো সাবিত্রা ভান্ডারির একক কৃতিত্বে। বামদিক থেকে বল পেয়ে ডিফেন্স ভেঙ্গে গোলমুখে চলে আসেন সাবিত্রা। গোলকিপারকে সামনে বাড়তে দেখে কোনাকুনি পোষ্টে বল রাখেন, তাতেই গোল! এই গোলের পর সাবিত্রার উদযাপনটা ছিলো দারুণ উপভোগ্য। গোলের পর কর্নার লাইনে গিয়ে দুই হাতকে উপরে নিয়ে ক্রস করার ভঙ্গি করেন! ক্রিশ্চিয়ানো রোনালদোর ট্রেডমার্ক গোল উদযাপন। সিআর সেভেনের দারুণ ভক্ত এই গতিসম্পন্ন স্ট্রাইকার। গোলের পর সাবিত্রা বেশ কয়েকবার একটাই বল নিয়ে বাংলাদেশের ডিফেন্স নড়িয়ে দেন।

তৃতীয় গোলের উৎসও সাবিত্রা ভান্ডারি। তার বাড়িয়ে দেয়া পাসে দারুণ দক্ষতার সঙ্গে পা ছুঁইয়ে গোল করেন মানজালি।

প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে থাকা নেপাল দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকটি গোলের সুযোগ পায়। কিন্তু ফিনিসিং দিতে না পারায় গোলের সংখ্যা আর বাড়েনি।

এ সম্পর্কিত আরও খবর