বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছেন তাসকিন, কিন্তু...

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:11:56

সাকিব আল হাসানের সঙ্গে একটা বিষয়ে বেশ মিল রয়েছে তাসকিন আহমেদের। বিপিএলের পর দুজনের কেউ এখনো প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলেননি। আসলে বলা উচিত, খেলতে পারেননি। দুজনের সমস্যার ধরনেও মিল, ইনজুরি! সাকিব বিপিএলের ফাইনালে আঙ্গুলের চোটে পড়েন।

সেই ব্যথা সারতে মাস খানেকের লম্বা সময় ধরে ক্রিকেট মাঠের বাইরে তিনি। তাসকিনও ঠিক তাই। বিপিএলে নিজের শেষ ম্যাচে বাউন্ডারি লাইনে ফিল্ডিং করতে গিয়ে গোড়ালির চোট নিয়ে সোজা হাসপাতালে। স্ক্যানিংয়ে জানা গেল, বড় বিপদ। ফ্র্যাকচার ধরা পড়েছে। ক্রিকেট তো দুরের কথা, মাসেরও বেশি সময় দৌড়ানোও যাবে না।

সাকিব, তাসকিন দুজনেই বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরের পুরোটাই মিস করেন। দুজনেই আবার ইনজুরি থেকে ক্রিকেট মাঠে ফেরার সময়টাও প্রায় এক করে নিলেন। সাকিব অবশ্য এক্ষেত্রে তাসকিনের চেয়ে একটু এগিয়ে। পুরোমাত্রায় ফিটনেস নিয়েই সাকিব এখন আইপিএলে খেলতে ভারতে।

আর ঠিক সে সময় পুরোমাত্রায় ফিটনেস ফিরে পেতে তাসকিন আহমেদ দৌড়াদৌড়ি শুরু করেছেন মিরপুরে বিসিবির ক্রিকেট একাডেমির মাঠে। শনিবার (২৩ মার্চ) নিজের ফিটনেসের সেই সেশনে এসেছিলেন তাসকিন। রানিং সেশন শুরুর আগে সেখানেই জানালেন নিজের সামনের দিনের স্বপ্নের কথা। সেই স্বপ্নের অনেক বড় অংশ জুড়ে আছে বিশ্বকাপ।

বিশ্বকাপের দল ঘোষণার আগে তাসকিন হয়তো ফিটনেস ফিরে পাবেন। কিন্তু দীর্ঘদিন মাঠের বাইরে থাকা একজন পেস বোলারকে সরাসরি বিশ্বকাপের দলে নেয়ার ঝুঁকিটা কি নির্বাচকরা নেবেন? তাছাড়া বিশ্বকাপের জন্য তাড়াহুড়ো ভাবে ফিটনেস ফিরে পাওয়ার এই জোরদারে নিজের ক্রিকেট ক্যারিয়ারকে আরও বড় কোন সমস্যায় ফেলে দিচ্ছেন কিনা তাসকিন সেই আশঙ্কাও কম নয়।

এমন আশঙ্কা ছড়ানো প্রশ্নে তাসকিনের উত্তর, ‘সত্যি বলতে কি আমি বিশ্বকাপকেই সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছি। কারণ বিশ্বকাপ আমার স্বপ্ন। আমি জানি না কাল সকালে ঘুম থেকে উঠে কি হবে? অত লম্বা সময়ের চিন্তা আমি করছি না। আমি প্রায়োরিটি দিচ্ছি শতভাগ ফিট হয়ে বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া নিয়ে। আমি ২০১৫ সালের বিশ্বকাপ খেলেছি। বিশ্বকাপে খেলার শান্তিটাই অন্যরকম। এখনো আগের বিশ্বকাপের স্মৃতিগুলো খুবই ভালো লাগে। সবার কাছে দোয়া চাইবো সুস্থ হয়ে এবারের বিশ্বকাপে যাওয়া এবং ভালো করার।'

নিজের ইনজুরি নিয়ে তাসকিনের বিশ্লেষণ বেশ সহজ সরল, 'ইনজুরি আসে যো কোন সময়ে যে কারোই হতে পারে। আমি আসলে বিপিএলের শেষ ম্যাচে যেভাবে ইনজুরিতে পড়েছি, সেটা ছিলো পুরোই একটা দুর্ঘটনা। ইনজুরি থেকে সেরে উঠতে নিজের যত্ন নিজেকেও নিতে হয়। দলের সবাই এখন অনেক প্রফেশনাল। দলের সবার মধ্যেই এখন নিজেকে মেইনটেইন করার মানসিকতা কাজ করছে।'

ফিটনেস ফিরে পাওয়ার লড়াইয়ের এই সময়টাকে ক্রমশ 'জয়' করে চলেছেন তাসকিন। যেভাবে রিহ্যাবে সময় কাটছে তার তাতে তিনি নিজেই বেশ সন্তুষ্ট। আশা আছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেটে সুপার লিগের খেলতে পারবেন।

প্রশ্ন হলো বিশ্বকাপের দল যারা গড়বেন সেই নির্বাচকরা কি সন্তুষ্ট? শিরোনামে কিন্তুর যোগ সেই সন্দেহেই!

এ সম্পর্কিত আরও খবর