হকির নির্বাচন হঠাৎ স্থগিত

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 01:09:19

হঠাৎ করেই স্থগিত হয়ে গেলো বাংলাদেশ হকি ফেডারেশনের নির্বাচন। ৮ এপ্রিল নির্ধারিত নির্বাচনটি স্থগিত করেছে হাইকোর্ট ডিভিশন। বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী ঘোষণার দিন। এর আগে বুধবার নির্বাচন নিয়ে আদালতের দ্বারস্থ হয় একপক্ষ। মামলার বাদি ফেডারেশনের সাবেক আম্পায়ার ও শিশু-কিশোর ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সেকান্দার হায়াত।

প্রথম বিভাগ লিগের ক্লাব শিশু কিশোর সংঘের কাউন্সিলর তারেক আহমেদ আদেলের ভোটার হওয়ার বৈধতা নিয়ে আদালতে মামলা করেন এই সংগঠনের সেকান্দার হায়াত। এরই ধারাবাহিকতায় আদালত বাংলাদেশ হকি ফেডারেশনের নির্বাচন স্থগিত করেছে।

বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (ক্রীড়া) শাহ আলম সরদার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাচন স্থগিতের খবরটি জানান। এই স্থগিতাদেশ চ্যালেঞ্জ করে জাতীয় ক্রীড়া পরিষদ উচ্চ আদালতে আইনী পদক্ষেপ গ্রহণ করবে।

শিশু-কিশোর ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সেকান্দার হায়াত কাউন্সিলরশিপ নিয়ে চ্যালেঞ্জ করেছেন। এই রিটের পরই আদালত জাতীয় ক্রীড়া পরিষদকে চূড়ান্ত ভোটার তালিকার ব্যাপারে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি নির্বাচন স্থগিতের আদেশ দেন।

শিশু-কিশোরের কাউন্সিলর তারেক এ এ আদেল। তার সদস্যপদের বিপরীতেই আদালতের আশ্রয় নেয় একই ক্লাবের সেকান্দার হায়াত। তারই প্রেক্ষিতে স্থগিত নির্বাচন হলো।

এবার মনোনয়নপত্র জমা হওয়ার পর নির্বাচন নিয়ে তৈরি হলো জটিলতা। এর আগে ২০১৭ সালে নির্বাচনে প্রার্থীরা মনোনয়ন পত্র তুললেও জমা দিতে পারেনি। জাতীয় ক্রীড়া পরিষদ বন্যার কারণে নির্বাচন স্থগিত করে। সেই স্থগিত নির্বাচন না হওয়ায় অ্যাডহক কমিটি দ্বায়িত্ব পালন করে গেছে।

বাংলাদেশ হকি ফেডারেশন নির্বাচনে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন তুলেন আব্দুস সাদেক ও মমিনুল হক সাঈদ। এর মধ্যে সাজেদ এ এ আদেলকে সহ-সভাপতি আর আব্দুস সাদেককে সাধারণ সম্পাদক মনোনীত করে প্যানেল ঘোষণা করে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদ ও ঢাকা মহানগর হকি ক্লাব সমর্থিত পরিষদ। আর আব্দুর রশিদ শিকদারকে সহ-সভাপতি আর মমিনুল হক সাঈদকে সাধারণ সম্পাদক মনোনীত করে মনোনয়নপত্র জমা দেয় মোহামেডান-মেরিনার্স-উষা জোটের প্রার্থীরা।

হঠাৎ নির্বাচন স্থগিতে ক্ষোভ প্রকাশ করেন মমিনুল হক সাঈদ প্যানেলের সমর্থকরা। আকস্মিক এই নির্বাচন স্থগিতের পর নিজেদের প্রতিক্রিয়া জানাতে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন ডেকেছে আব্দুর রশিদ শিকদার ও মমিনুল হক সাঈদ প্যানেল।

এ সম্পর্কিত আরও খবর