শাইনপুকুরের ব্যাটিং বীরত্ব, ৩২৪ রানেও মোহামেডানের হার!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 01:52:53

৩২৪ রান করেও কি হারে? হারে, মোহামেডান হারলো যে! দুই বল বাকি থাকতে মোহামেডানের দেওয়া ৩২৫ রানের টার্গেট টপকে গেল শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ম্যাচ জিতলো ২ উইকেটে। মিরপুরে রান উৎসবের ম্যাচে শেষ পর্যন্ত স্নায়ু লড়াইয়ে জিতে গেল শাইনপুকুর।

বিশাল রানের তাড়ায় নেমে শাইনপুকুরের শুরুর কাজটা করলেন উন্মুক্ত চাঁদ ও আফিফ হোসেন। চাঁদের রান ৫১ বলে ৪৯। আফিফ হোসেনের ব্যাট আলো ছড়াল ৮৬ বলে ৯৭ রানের ইনিংসে। এই দুজনের তৈরি করা স্বপ্নের পথে নিরাপদে হেঁটে ম্যাচের ফাইনাল একাউন্ট মিলিয়ে দিলো অমিত হাসান, সোহরাওয়ার্দী শুভ ও দেলোয়ার হোসেনের ব্যাটিং। খুব বেশি রান করেননি শেষের এই তিনজন। কিন্তু দলকে জেতাতে যে ব্যাটিংয়ের প্রয়োজন ছিল, ঠিক তাই করেছেন এই তিন ক্রিকেটার।

কোনো বাড়তি ঝুঁকি নয়। প্রতি ওভারের হিসেব রেখে সামনে বাড়া। শেষের জন্য বড় শট জমিয়ে রাখা। স্কোরবোর্ড সচল করা। পরিকল্পিত ব্যাটিংয়ের নিঁখুত ছবি আঁকা। ধীর স্থির ভঙ্গিতে নার্ভ ঠিক রেখে প্রতিপক্ষকে চাপে ফেলা। ব্যস শেষের এই পরিকল্পনায় দারুণভাবে সফল শাইনপুকুর। চলতি লিগের সেরা একটা ম্যাচ জিতল দলটি।

১১৭ রানে শাইনপুকুর ৫ উইকেট হারানোর পর পুরো ম্যাচে তখন মোহামেডানের দাপট। শেষের ২৫ ওভারে বাকি ৫ উইকেটে শাইনপুকুর ২০৮ রান তুলে ম্যাচ জিতে নেবে এমন চিন্তা কেই বা করেছিল? দুঃসাহসী সেই স্বপ্নটা ঠিকই দেখেছিলেন অমিত হাসান, অধিনায়ক সোহরাওয়ার্দী শুভ ও ম্যাচে ৫ উইকেট পাওয়া দেলোয়ার হোসেন।

অমিত করলেন ৪৯ বলে ৪৩ রান। দেলোয়ার ৩ ছক্কা ও ১ বাউন্ডারিতে ১৯ বলে ৩৪ রান করে যখন আউট হলেন তখন ম্যাচ জয় থেকে মাত্র ৫ রান দূরে দাড়িয়ে শাইনপুকুর। শেষ ওভারে ফিনিসিংয়ের সেই কাজটা দক্ষতার সঙ্গে পুরো করেন শাইনপুকুর অধিনায়ক সোহরাওয়ার্দী শুভ। তার ২৩ বলে অপরাজিত ৩৪ রানে লেখা ম্যাচ জয়ের হাসি!

ম্যাচ জিততে শেষ ১৮ বলে শাইনপুকুরের চাই ২৯ রান। হাতে বাকি ৩ উইকেট। শেষ ১২ বলে সেই হিসেব দাঁড়াল ২৩ রানের। রজত ভাটিয়ার করা ৪৯ নম্বর ওভারে দেলোয়ার একটু হাত খুলে ব্যাট চালালেন। হাঁকালেন তিন ছক্কা। বুম! বুম!! বুম!!!

ব্যস ম্যাচের ফয়সালা ওতেই যে হয়ে গেল। শেষ ওভারে পাঁচ রানের মামুলি হিসেবটা দুই বল হাতে রেখেই মিলিয়ে দিলেন সোহরাওয়ার্দী শুভ।

মিরপুরে মোহামেডানের ৩২৪ রানের সঞ্চয়ে শুরুর চার ব্যাটসম্যানের হাফসেঞ্চুরির ইনিংস যে, এই ম্যাচের আলোচনা থেকেই হারিয়ে গেল! শাইনপুকুরের শেষের তিনজনের ছোট কিন্তু কার্যকর ইনিংসটাই যে এই ম্যাচের ব্যাটিং বীরত্বের সবচেয়ে বড় গল্প!

সংক্ষিপ্ত স্কোর

মোহামেডান: ৩২৪/১০ (৪৯.৩ ওভারে- লিটন ৮৪, ইরফান ৫০, অভিষেক ৫০, রকিবুল ৭৪, সোহাগ গাজী ৪৫, দেলোয়ার ৫/৪৬, শুভ ২/৭২)।
শাইনপুকুর: ৩২৫/৮ (৪৯.৪ ওভারে- চাঁদ ৪৯, আফিফ ৯৭, অমিত ৪৩, শুভ ৩৪*, দেলোয়ার ৩৪, ভাটিয়া ২/৮০, সোহাগ ২/৪০)।
ফল: শাইনপুকুর ২ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা: দেলোয়ার হোসেন।

এ সম্পর্কিত আরও খবর