রাসেলে রঙিন আইপিএল, ৭৭ বলে ২২ ছক্কা!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:27:29

ব্রায়ান লারাকে প্রশ্ন করা হয়েছিলো-বিশ্বকাপে আপনার ওয়েস্ট ইন্ডিজ দলের একাদশে কে কে থাকছে? লারার সংক্ষিপ্ত উত্তর-‘আন্দ্রে রাসেল, তারপর বাকি যে কোন ১০ জন!’

আন্দ্রে রাসেল সাম্প্রতিক সময়ে খেলছেনই এমন প্রভাবী ক্রিকেট যে ব্রায়ান লারা পর্যন্ত মুগ্ধতায় আচ্ছন্ন!

সবার আগে জানি এবারের আইপিএলে রাসেলের কিছু পরিসংখ্যান।

ম্যাচ খেলেছেন পাঁচটি। ব্যাট করেছেন চার ইনিংসে। এই চার ম্যাচে তার ইনিংস-১৯ বলে অপরাজিত ৪৯। ১৭ বলে ৪৮ রান। ২৮ বলে ঝলমলে ৬২ রানের হাফসেঞ্চুরি। এবং ১৩ বলে ৪৮ রানের ম্যাচ জেতানো ঝড়!

এবার যোগফল। ৭৭ বল খেলেছেন। সবমিলিয়ে রান ২০৭। স্ট্রাইকরেট ২৬৯। ছক্কা ২২টি। একডজন বাউন্ডারি। প্রতি ২.৩ বা আড়াই বলে একটা করে বাউন্ডারি হাঁকিয়েছেন! এখন পর্যন্ত টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি ছক্কা এবং সর্বোচ্চ স্ট্রাইকরেট তারই!

আন্দ্রে রাসেল কলকাতা নাইটরাইডার্সের সবচেয়ে আলোচিত ‘নাইট’! কেকেআরের মালিক বলিউড তারকা শাহরুখ খান যার আদুরে নাম দিয়েছেন-‘মাসলম্যান’!

সত্যিকার অর্থেই এবারের আইপিএলে ‘ব্যাটিং পেশি’ দেখাচ্ছেন আন্দ্রে রাসেল। যে চার ম্যাচে ব্যাটিং করেছেন তাতে তার ব্যাটিং ঝড়ে উড়ে গেছে সব বোলার। আজ মঙ্গলবার (৯ এপ্রিল) তার প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস। মঙ্গলবার চেন্নাইয়ের জন্য কি ‘অমঙ্গল’ অপেক্ষা করছে, কে জানে?

চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে মঙ্গলবার রাতে কলকাতা নাইটরাইডার্স ও চেন্নাই সুপার কিংসের লড়াই। পয়েন্টের শীর্ষে উঠার এই লড়াইয়ে চেন্নাইয়ের বড় মাথাব্যথা আন্দ্রে রাসেলকে নিয়েই। দলে অনেকেই আছেন তবে রাসেলের ব্যাটিং ঝড় থামাতে সেরা দাওয়াই হিসেবে চেন্নাইয়ের লেগস্পিনার ইমরান তাহিরকেই ভাবা হচ্ছে।

পেস বোলার ও অফস্পিনারদের সহজেই উড়িয়ে গ্যালারিতে পাঠালেও পারফেক্ট লেগস্পিনের বিপক্ষে রাসেল বরাবরই একটু নড়বড়ে। রাসেলের ক্যারিয়ার পরিসংখ্যান জানাচ্ছে-২০১৫ সাল থেকে আইপিএলে লেগস্পিনারদের বিপক্ষে তার পারফরমেন্স ৭৯ বলে ১০১ রান। এই সময়ের মধ্যে তিনি লেগস্পিনের বিপক্ষে আউট হয়েছেন চারবার।
প্রতিপক্ষ হিসেবে ইমরান তাহিরকে মোটেও রাসেলের পছন্দ করার কথা নয়। মুখোমুখি লড়াইয়ে ইমরান তাহিরের হাসিটাই বেশি চওড়া। তিনবার রাসেলকে আউট করেছেন তাহির। রাসেল এই তিন ম্যাচে তার বিপক্ষে করেছেন ১৯ বলে মাত্র ১৩ রান!

আজ কি তাহলে ইমরান তাহিরের দু’হাত তুলে জগৎ জয়ের সেই পরিচিত হাসি? নাকি চিপকেও আজ উঠছে রাসেল ঝড়?

এ সম্পর্কিত আরও খবর