তাসকিনের নিস্প্রভ ফেরা!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 08:33:01

প্রথম ম্যাচেই আলো ছড়াতে চেয়েছিলেন তাসকিন আহমেদ। লম্বা সময়ের পরে মাঠের ক্রিকেটে ফেরাকে উজ্জ্বল করে রাখার একটা ইচ্ছে ছিলো তার। কিন্তু চাইলেই তো আর সবকিছু মন মতো হয় না। সেই দুঃখ নিয়েই বুধবার দুপুরে ড্রেসিংরুমে ফিরলেন তাসকিন। ৫ ওভারে ৩৬ রানে উইকেটশূন্য। ইকোনোমি ৭.২০। এমন পারফরমেন্সে উজ্জ্বলতার কিছু যে মিলছে না!

চলতি ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে প্রথমবারের মতো বুধবার (১০ এপ্রিল) ম্যাচে নামেন তাসকিন। লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে এই ম্যাচে তিনি খেলেন উত্তরা স্পোর্টিং ক্লাবের বিপক্ষে। মিরপুরে সকালে টসে জিতে লিজেন্ডস অব রূপগঞ্জ বোলিং বেছে নেয়। উত্তরা স্পোর্টিং ক্লাব ৫০ ওভারে ৮ উইকেটে ১৮০ রান তোলে। রূপগঞ্জের অধিনায়ক নাঈম ইসলাম ম্যাচে ছয়জন বোলারকে ব্যবহার করেন। যে ছয়জনের মধ্যে রান খরুচে এবং সার্বিক পারফরমেন্সে এই ম্যাচে সবচেয়ে বাজে উদাহরণ হয়ে রইলেন তাসকিন আহমেদ।

প্রথম স্পেলে ৪ ওভার বল করেন তাসকিন। রান দেন ২৫। ম্যাচের ৪১ নম্বর ওভারে ফের বোলিং আক্রমণে তাসকিনকে আনেন রূপগঞ্জ অধিনায়ক। এই ওভারে তাসকিনের প্রথম বলেই আনিসুল ইসলাম ইমন তাকে ছক্কা হাঁকিয়ে স্বাগত জানান। ওভারের শেষ বলে মারেন চার। সেই ওভারে তাসকিনের খরচা ১১ রান। ৫ ওভারে ৩৬ রানে কোন উইকেট নেই। দুটো নো বল। একটি ওয়াইড। বোলিংও এলোমেলো হচ্ছে। তাই ম্যাচের বাকি সময় আর তাসকিনকে আর বোলিংয়ে ডাকলেনই না রূপগঞ্জ অধিনায়ক।

উত্তরার ইনিংসের প্রথম পাওয়ার প্লে’র শেষ ওভারে তাসকিন তার প্রথম ওভার করতে আসেন। শুরুটাই হলো বাউন্ডারি দিয়ে! ব্যাটসম্যান ছিলেন শাহনাজ আহমেদ। সেই ওভারের পরের চার বলে তাসকিন দারুণ জবাব দেন। দুই থেকে পাঁচ-এই চার বলে কোন রানই দেননি তিনি। কিন্তু ওভারের শেষ বলে শাহনাজ আরেকটি বাউন্ডারি হাঁকিয়ে তাসকিনের প্রথম ওভারের গড় যে ‘নষ্ট’ করে দিলেন!

নিজের দ্বিতীয় ওভারে তাসকিনের খরচ মাত্র দুই রান। তৃতীয় ওভারটাও বেশ ভালই গেলো। খরচ হলো মাত্র ৪ রান। চতুর্থ ওভারে এক ছক্কা ও এক চারে ১১ রান দিয়ে ফেললেন। চার ওভারের প্রথম স্পেলে ২৫ রান। ৩ বাউন্ডারি, ১ ছক্কা। দুটো নো বল। উইকেটের ঘর শূন্য। ইকোনোমি ছ’য়ের ওপরে।

ভীষন মামুলি পারফরমেন্স! এর মধ্যে অহেতুক শর্ট বল করতে গিয়ে বাউন্ডারি হজম করতে হলো। ঠিক কোথায় বল ফেলবেন, তা নিয়ে পরিকল্পনাহীন মনে হলো তাসকিনকে। দীর্ঘদিন মাঠের বাইরে থাকার ‘জং’ এর প্রকাশ বেশ স্পষ্ঠ!

ইনজুরি কাটিয়ে ৬৫ দিন পরে ম্যাচে ফেরার ‘অভিষেকটা’ তাসকিনের সুখকর কিছু হলো না! বিশ্বকাপ স্বপ্ন আগেই ধূসর ছিলো, আরো ধূসরিত হলো!

এ সম্পর্কিত আরও খবর