সৌরভ গাঙ্গুলির বিশ্বকাপ দলে চমকের নাম নবদ্বীপ!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 21:44:04

আগেই জানা, ভারতীয় ক্রিকেট বোর্ড আগামী ১৫ এপ্রিল তাদের বিশ্বকাপ দল ঘোষণা করবে। তবে সেই দল ঘোষণার আগেভাগেই ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবারের বিশ্বকাপে তার ভারতীয় দল ঘোষণা করেছেন। ১৫ জনের তার ঘোষিত সেই দলে চমক বলতে গেলে একটাই-নবদ্বীপ সাইনি।

-কি চিনতে পারছেন না? তাই তো!

নবদ্বীপ সাইনিকে না চেনারই কথা। এখনো কোন আর্ন্তজাতিক ম্যাচ খেলেননি তিনি। চলতি আইপিএলে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের হয়ে খেলছেন এই মিডিয়াম ফাস্ট বোলার। সেখানেও যে তার পারফরমেন্স খুব একটা আহামরি কিছু তাও নয়! চলতি আইপিএলে পাঁচ ম্যাচে শিকার মাত্র ৪ উইকেট। কিন্তু তারপরও তিনি সৌরভ গাঙ্গুলির বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন!

সৌরভ নিশ্চয়ই তার মধ্যে এমনকিছুর দেখা পেয়েছেন যা অন্যের মধ্যে নেই। এত বোলার থাকতে সবাইকে ছাড়িয়ে কেন সৌরভ গাঙ্গুলি তার বিশ্বকাপ দলে অজানা অচেনা নবদ্বীপ সাইনিকে বেছে নিলেন একেবারে ভারতের বিশ্বকাপ দলে!

বিস্ময় মাখানো সেই প্রশ্নের জবাবে সৌরভ বলছেন-‘আমি এই দল গড়েছি শুধুমাত্র দুর্দান্ত প্রভিভার ভিত্তিতেই। আর তাই আমার এই দলে কিছু চমক থাকতেই পারে। ইংল্যান্ডের মাটিতে খেলা, তাই সেখানে পেস বোলারদের গুরুত্ব্ এবং প্রয়োজন অনেক বেশি।’

নিজের বিশ্বকাপ দল গঠনের ব্যাখায় সৌরভ জানাচ্ছিলেন-‘আমার মতে এটাই ভারতের সেরা দল। আমরা বিশ্বকাপ জিতবো কি জিতবো না সে ব্যাপারে কোন গ্যারান্টি নেই। তবে ইংল্যান্ডে চারজন পেস বোলার অবশ্যই দরকার হবে। হার্দিক পান্ডের পিঠে চোট আছে। তাই ভুবেনশ্বর কুমার, জাসপ্রিত বুমরা ও মোহাম্মদ সামির সঙ্গে চতুর্থ পেসার হিসেবে আমি দলে রাখবো নবদ্বীপ সাইনিকে। আমার এই তালিকায় বেশ কয়েকজন ছিলো, খলিল, দীপক চাহার, উমেশ যাদব ও নবদ্বীপ সাইনি। আমি নবদ্বীপকে বেছে নিয়েছি। মানছি সে অনভিজ্ঞ। তবে তার বলে ভালো গতি আছে। ভাল লেন্থে বল করতে পারে সে। পুরানো বলেও ভালো সুইং আছে তার। দলে একটা এক্স ফ্যাক্টর প্রয়োজন। নবদ্বীপই হতে পারে বিশ্বকাপে ভারতের এক্স ফ্যাক্টর!’

সৌরভ গাঙ্গুলি তার দলে তৃতীয় ওপেনার হিসেবে রেখেছেন কেএল রাহুলকে। ধোনির পাশে ব্যাক আপ উইকেটকিপার হিসেবে সৌরভের বিশ্বকাপ দলে থাকছেন রিসাভ পান্থ।

মিডলঅর্ডার ব্যাটিংয়ে আম্বাতি রাইডুকে দলে রাখছেন না সৌরভ। তার জায়গায় তরুণ বিজয় শঙ্করই সৌরভের পছন্দ। কারণ হিসেবে সৌরভ জানান-‘উপমহাদেশের বাইরে রাইডু কতো রান করেছে, সেটাই এখানে বেশি বিবেচ্য। ইংল্যান্ডে নতুন বলে ব্যাটিং করাটাও অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার। দু’পাশ থেকে নতুন বল মোকাবেলা করার জন্য টেকনিক্যালি দক্ষ ব্যাটসম্যান প্রয়োজন। মুলত এই দুই বিবেচনায় রাইডুর জায়গায় আমার পছন্দ বিজয় শঙ্কর।’

একটা বিষয় সৌরভ গাঙ্গুলি পরিস্কার জানিয়ে দেন-ওয়ানডে ক্রিকেটে যাদের ফর্ম ভালো তাদেরকেই বিশ্বকাপ দলে সুযোগ দেয়া উচিত।

ইংল্যান্ডে বিশ্বকাপ শুরু হচ্ছে ৩০ মে। ভারত এবারের বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সাউদাম্পটনে ম্যাচটি হবে ৫ জুন।

সৌরভ গাঙ্গুলির বিশ্বকাপ দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, বিজয় শঙ্কর, কেদার যাদব, এমএস ধোনি, রিসাভ পান্থ, হার্দিক পান্ডিয়া, কুলদ্বীপ যাদব, যুগবেন্দ্র চাহাল, জাপপ্রিত বুমরা, ভুবেনশ্বর কুমার, মোহাম্মদ সামি ও নবদ্বীপ সাইনি।

এ সম্পর্কিত আরও খবর