অথচ স্মিথই হতেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ অধিনায়ক!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 08:08:25

চার বছর আগের কথা। ২০১৫ সালের ২৯ মার্চ। মেলবোর্নে অস্ট্রেলিয়ার উৎসবের রাত। বিশ্বকাপ ট্রফি হাতে নিয়ে পুরো দলের পাগলপারা আনন্দ। অধিনায়ক মাইকেল ক্লার্ক দুই হাতে ট্রফি উঁচিয়ে লাফালাফি করছেন। খানিক বাদে ট্রফিটা হাত বদল হয়ে এলো স্টিভেন স্মিথের কাছে। অনেকক্ষণ বিশ্বকাপ ট্রফি হাতে নিয়ে বুকের সঙ্গে জড়িয়েও ধরে রাখলেন স্মিথ।

গ্রুপ ছবি তোলার জন্য পুরো অস্ট্রেলীয় দল যখন চ্যাম্পিয়ন প্ল্যাকার্ডের সামনে ট্রফি নিয়ে বসেছে। সেই ছবিতেও একহাতে ট্রফি হাতে ধরেছেন স্টিভেন স্মিথ। ফাইনাল শেষে বিজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ককে কাঁধে তুলে নেন ডেভিড ওয়ার্নার। কাছে দাঁড়ানো সেই দৃশ্য দেখে স্টিভেন স্মিথও ভাবছিলেন, অধিনায়ক হিসেবে হয়তো আমারও এমন সময় আসবে!

কিন্তু সময় আসার আগেই যে নিজ হাতেই সেই সময়কে ‘নষ্ট’ করলেন স্টিভেন স্মিথ! চার বছর আগে সেই বিশ্বকাপ জয়ের পর অস্ট্রেলিয়ার পরবর্তী অধিনায়ক হিসেবে স্টিভেন স্মিথকেই বেছে নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই তখনই স্মিথকে জানিয়ে দেওয়া হয় চার বছর পরের বিশ্বকাপের দল সাজাও। অধিনায়ক তুমিই।

সেভাবেই নিজেকে এবং দলকে তৈরি করছিলেন স্মিথ। কিন্তু ২০১৮ সালের বল টেম্পারিংয়ের এক কুৎসিত ঘটনা বদলে দিলো তার ক্রিকেট ভাগ্যকে। দক্ষিণ আফ্রিকার মাটিতে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ স্বীকার করেন স্মিথ। শাস্তি হিসেবে আর্ন্তজাতিক এবং ঘরোয়া ক্রিকেটে একবছরের জন্য তাকে এবং ডেডিভ ওয়ার্নারকে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। অধিনায়কত্ব হারান স্মিথ। অস্ট্রেলিয়া দলের চুক্তি থেকেও বাদ পড়েন তিনি। ক্রিকেট ক্যারিয়ার তার হুমকির মুখে পড়ে। কষ্টের আগুনে পুড়ে একবছর পর ফের অস্ট্রেলিয়া দলে জায়গা পেয়েছেন স্মিথ। বিশ্বকাপ দলেও ফিরেছেন। কিন্তু সেই অধিনায়ক হিসেবে নয়। সাধারণ এক সদস্য হিসেবে।

ইংল্যান্ডের মাটিতে এবারের বিশ্বকাপেও অস্ট্রেলিয়া হট ফেভারিট। শেষবার ইংল্যান্ডের মাটি থেকে অস্ট্রেলিয়াই বিশ্বকাপ জিতে ফিরেছিল, সেই ১৯৯৯ সালে। হয়তো বা এবারও ফিরতে পারে। তবে চার বছর আগে দেখা স্মিথের সেই ‘অস্ট্রেলিয়ার অধিনায়ক’ হয়ে বিশ্বকাপ ছোঁয়ার স্বপ্ন যে শেষ!

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) স্পোর্টস জাদুঘরে ক্রিকেট কর্নারের একটা অংশে গেলে সবাইকে খানিকক্ষণের জন্য হলেও থমকে যেতে হয়। ১৯৮৭ সালে তোলা সাদাকালো ছবিতে অ্যালান বোর্ডার বিশ্বকাপ ট্রফি দুই হাতে উঁচিয়ে হাসছেন বিজয়ীর হাসি। সেই ছবির পরের সারিতে স্টিভ ওয়াহ, রিকি পন্টিংয়ের বিশ্বকাপ উল্লাসের ছবিও ছিল। ২০১৫ সালের পর সেই সারিতে মাইকেল ক্লার্কও বসে গেছেন। তারা সবাই অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতেছেন।

বলা হয়ে থাকে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়ক আর সেদেশের প্রধানমন্ত্রীর মর্যাদা প্রায় সমান। অধিনায়কত্বের সেই সন্মান স্টিভেন স্মিথ পেয়েছিলেন। কিন্তু ধরে রাখতে পারলেন কই?

কেপটাউন টেস্টের সেই ‘ভুল অ্যাডভেঞ্চার’ স্টিভেন স্মিথের অনেককিছুই কেড়ে নিলো!

এ সম্পর্কিত আরও খবর