নিজের বিশ্বকাপ প্রস্তুতিতে সন্তুষ্ট তামিম

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 03:15:12

তার শেষ চার টেস্ট ইনিংসে রান এমন; ৪, ৭৪, ১২৬, ৭৪। তার শেষ তিন ওয়ানডে ইনিংস এমন; ০, ৫, ৫। তিনি সব ফরম্যাটে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। তার হাত ধরেই দলের ইনিংস শুরু হয়। তাকে নিয়ে বলা একটা কথা প্রায় মিথের মতো-তামিম ইকবাল ভালো খেললে জিতে যায় বাংলাদেশ!

এবারের বিশ্বকাপেও বাংলাদেশের ব্যাটিংয়ের সবচেয়ে বড় আশা-ভরসার স্থল তিনিই। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজটা চরম বাজে কাটার পর টেস্ট সিরিজে তামিম ইকবাল যে দুর্দান্ত ফর্মে ফিরেন সেটাই আরেকবার জানান দিলো-নিজের দিনে তামিম সত্যিকার অর্থেই সেরা।

যে কোনো টুর্নামেন্ট বা সিরিজের আগে তার প্রস্তুতির ধরনটা বাকিদের চেয়ে একটু ভিন্ন। নিজের খেলা নিয়ে নিজের সঙ্গেই তার বোঝাপড়াটা একটু বেশি। পরামর্শ অনেকেরই শুনেন। কিন্তু সিদ্ধান্ত নিজেরটাই নেন। ক্যারিয়ারের শুরু থেকে এখন এই পরিণত সময় পর্যন্ত তামিম ইকবালের নিজেকে প্রস্তুতি করার সেই একই রুটিন।

এবারের বিশ্বকাপের জন্যও নিজেকে প্রস্তুত করেছেন নিজস্ব ষ্টাইলেই। নিউজিল্যান্ড সফর থেকে আসার পর ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে যখন তার আরো সতীর্থরা খেলায় ব্যস্ত তখন তামিম বিশ্রাম বেছে নিলেন। কিছুদিন কাটালেন পরিবারের সঙ্গে। মানষিকভাবে নিজের পুরোদুস্তর চাঙ্গা রাখলেন। সময়টা কাটালেন জিমে নিজের ফিটনেস ঠিক রাখতে। নেটে অনুশীলন করলেন একা একা। নিজের এই বিশ্বকাপ প্রস্তুতি প্রসঙ্গে বুধবার (২৪ এপ্রিল) অনুশীলন ক্যাম্পে তামিম ইকবাল বলছিলেন-‘আমি নিজের এই প্রস্তুতি নিয়ে পুরোপুরি সন্তুষ্ঠ। আমি মুলত ব্যাটিংয়ের চেয়ে বেশি ফিজিক্যাল ফিটনেসের ওপর জোর দিয়েছি। সেই কারণে আমি প্রিমিয়ার ক্রিকেট লিগও মিস করেছি। যে লক্ষ্য নিয়ে আমি নিজের প্রস্তুতির পরিকল্পনা সাজিয়েছিলাম, সেটা পূরণ হয়েছে। আমার মনে হয় এই যে এখানে আমরা ফিটনেস নিয়ে কঠিন পরিশ্রম করে নিচ্ছি সেটা ইংল্যান্ডের আবহাওয়া ও কন্ডিশনে আমাদের অনেক কাজে দেবে।’

বিশ্বকাপ শুরুর আগে আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেট সিরিজকেও অনেক কার্যকর হবে বলে ভাবছেন তামিম ইকবাল। বিশ্বকাপের আগে মানিয়ে নেয়ার জন্য এই সিরিজটা বাংলাদেশের ক্রিকেটারদের অনেক কাজে দেবে। আর্ন্তজাতিক ক্রিকেটে তামিমের সাফল্যের সবচেয়ে প্রিয় জায়গা ইংল্যান্ড। লর্ডসের মাঠে টেস্ট সেঞ্চুরি আছে তার। ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডেও সেঞ্চুরি করেছেন। বলার মতো তামিমের অনেক অর্জন ইংল্যান্ডের মাটিতে।

তবে বিশ্বকাপ শুরুর আগে ইংল্যান্ডের মাটিতে পেছনের সাফল্যকে মাথা থেকে ঝেড়ে ফেলে দিচ্ছেন তামিম-‘দেখুন আমি এখন আর এক ফোঁটাও ভাবি না যে আমি ইংল্যান্ডে ভালো করেছি। এখন এসব ভাবাভাবি আমাকে মোটেও কোনো সহায়তা করবে না। আমি জানি আমাকে বিশ্বকাপে শূন্য থেকে শুরু করতে হবে। তাই আগে ইংল্যান্ডের মাটিতে কি করেছি সেই ভাবনায় থেকে কোনো লাভ নেই। পেছনের জিনিষ নিয়ে আমি চিন্তা করতে চাই না। একটা জিনিষই জানি, আমি যদি বিশ্বকাপে সফল হতে চাই তবে আমাকে প্রচন্ড কষ্ট করতে হবে। মাঠে সঠিক সিদ্ধান্ত নিয়ে সেটার প্রয়োগ ঘটাতে হবে।’

অতীতের সুখস্মৃতিতে গা ভাসিয়ে নয়, বর্তমানের বাস্তবতার সঙ্গেই লড়তে চান তামিম।

এ সম্পর্কিত আরও খবর