ড্রাগ টেস্টে পজিটিভ, ইংল্যান্ড ওপেনার অ্যালেক্স হেলস নিষিদ্ধ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-30 16:56:10

এতক্ষণে জানা গেলো হঠাৎ কেন তিনি বিশ্রামে গিয়েছিলেন? ইংল্যান্ডের বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার খবর কোথায় আনন্দ নিয়ে উদযাপন করবেন অ্যালেক্স হেলস, তা না করে তিনি সবাইকে অবাক করে কিছুদিনের জন্য বিশ্রামে চলে গেলেন!

আসলে বিশ্রাম নয়, মূলত নিষিদ্ধ হয়েছেন তিনি। মাদক গিলে ধরা পড়েছিলেন ইংলিশ ওপেনার। ড্রাগ টেস্টে উতরাতে পারেননি। প্রাথমিক শাস্তি হিসেবে ২১ দিন ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকতে হচ্ছে তাকে। ঠিক ২১ দিন পরে তাকে আরেকবার ড্রাগ টেস্টের সামনে দাঁড়াতে হবে। সেই ড্রাগ টেস্টে নেগেটিভ প্রমাণিত হলে ক্রিকেটে ফিরতে পারবেন, তবে তখনো বেশকিছু বিধি নিষেধ তাকে মেনে চলতে হবে।

গত সপ্তাহে ইংল্যান্ড বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করে। সেই দলে ওপেনার হিসেবে অ্যালেক্স হেলসের নাম আছে। তবে অবাক করার বিষয় হলো অ্যালেক্স হেলস বিশ্বকাপের দলে সুযোগ পাওয়ার আগেই ড্রাগ টেস্টে পজিটিভ প্রমাণিত হন। তবে তার ড্রাগ টেস্টের এই ফলাফল ইংল্যান্ডের নির্বাচকদের জানানো হয়নি।

বিশ্বকাপ দল ঘোষণার পরপরই অ্যালেক্স হেলস জানিয়ে দেন-কিছুদিনের জন্য তিনি বিশ্রামে থাকবেন। নটিংহ্যামশায়ার দলের রয়েল লন্ডন কাপের টুর্নামেন্ট থেকেও নিজেকে সরিয়ে নেন তিনি। কারণ দেখান-ব্যক্তিগত।

এই প্রসঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) আনুষ্ঠানিকভাবে এখনো কোন মন্তব্য করেনি। তবে ইসিবির একজন মুখপাত্র শুধু জানিয়েছেন-‘ আমরা এসব বিষয়ে গোপনীয়তা রেখে কাজ করি। তাই এখনই বিস্তারিত কোনো কিছু জানাতে পারছি না।’

-ঠিক কোন নিষিদ্ধ ড্রাগ গ্রহণ করেছিলেন অ্যালেক্স হেলস, সেটা এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে গাঁজা বা কোকেন জাতীয় কিছু গ্রহণ করেছিলেন তিনি।

মৌসুম শেষে ইংল্যান্ডের চুক্তিবদ্ধ প্রত্যেক নারী ও পুরুষ ক্রিকেটারদের ড্রাগ টেস্টের সামনে দাঁড়াতে হয়। ২০১৩ সালে নিষিদ্ধ ঘোষিত ড্রাগ গ্রহণ করে সারের ক্রিকেটার টম মেনার্ড মারা যাওয়ার পর থেকে ইসিসি এই মাদক পরীক্ষা নীতির প্রচলন করা হয়।

প্রথমবারের মতো এই অপরাধ করলে সেটাকে স্বাস্থ্য ও সমাজকল্যাণের আওতায় বিবেচনা করে সংশ্লিষ্টদের বিভিন্ন ধরনের উপদেশ ও মানসিকভাবে সাহায্য-সহযোগিতা করা হয়। ইসিবির প্রধান মেডিকেল কর্মকর্তা ও পেশাদার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) সমাজকল্যাণ পরিচালকরা এই মেডিকেল বোর্ড পরিচালনার সঙ্গে জড়িত।

দ্বিতীয়বারের মতো এই মাদক নীতি কেউ ভঙ্গ করলে তাকে তিন সপ্তাহের জন্য নিষিদ্ধ এবং তার বার্ষিক বেতনের শতকরা পাঁচ ভাগ জরিমানা করা হয়। কোন ক্রিকেটার যদি তৃতীয়বারের মতো এই অপরাধ করে তবে সংশ্লিষ্ট ক্লাব তাকে ১২ মাসের জন্য নিষিদ্ধ করতে পারে।

এখন দেখার বিষয় অ্যালেক্স হেলসের ঘটনা কোথায় গিয়ে শেষ হয়। ইংল্যান্ড বিশ্বকাপের ১৫ জনের তালিকায় তিনি আছেন। তবে আগামী ২৩ মে পর্যন্ত যে কোনো দল তাদের বিশ্বকাপ দলে পরিবর্তন করতে পারে। সেজন্য আইসিসির কাছ থেকে কোনো অনুমতির প্রয়োজন পড়বে না।

আরও পড়ুন: বিশ্বকাপের আগে হঠাৎ বিশ্রামে হেলস!

এ সম্পর্কিত আরও খবর