‘গোল মেশিন’ সালাহ বন্দনায় লিভারপুল কোচ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 13:20:44

তিনি সত্যিকার অর্থেই গোল মেশিন! গোল করাটাকে রীতিমতো অভ্যাস বানিয়ে ফেলেছেন মোহাম্মদ সালাহ! গত কয়েক মৌসুম ধরেই চলছে তার অভিযান। কোথায় থামবেন লিভারপুলের এই মহাতারকা? প্রশ্নের উত্তরটা সময়ই বলে দেবে। তবে আপাতত খবর নতুন উচ্চতায় পা দিয়েছেন সালাহ। এরপরই তার প্রশংসায় মেতেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। জানালেন, গত মৌসুমের চেয়ে এবার সালাহর খেলা আরো বেশি মুগ্ধ করেছে তাকে।

শুক্রবার অ্যানফিল্ডের ক্লাবটির হয়ে করেছেন জোড়া গোল। ইংলিশ প্রিমিয়ার লিগে গোলদাতাদের তালিকার শীর্ষে উঠে গেছেন তিনি। হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে সাফল্যের পর দলের হয়ে অসাধারণ এক রেকর্ড গড়েন সালাহ।

সবার আগে লিগে ২০ গোলের মাইলফলকে পা রাখেন লিভারপুলের এই ফরোয়ার্ড। গত মৌসুমে তিনি করেন ৩২ গোল। রবি ফাওলার ও লুইস সুয়ারেজের পর অলরেডদের হয়ে টানা দুই মৌসুমে কমপক্ষে করেন ২০ গোল। একইসঙ্গে লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০০ ম্যাচ খেলে সর্বোচ্চ গোলের রেকর্ড দখলে নিয়েছেন সালাহ।

শুক্রবার লিভারপুলের হয়ে শততম ম্যাচ খেলে ফেলেছেন মিশরের এই মহাতারকা। সবমিলিয়ে করলেন ৬৯ গোল। পেছনে ফেলেন অ্যানফিল্ডেরই দুই সাবেক ফুটবলার রজার হান্ট ও স্যাম রেবোল্ডকে। ১৯৫৮ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত লিভারপুলে খেলে হান্ট নিজের প্রথম ১০০ ম্যাচে করেছিলেন ৬৮ গোল। এর আগে ১৯০০ থেকে ১৯০৭ পর্যন্ত ১০০ ম্যাচ খেলে রেবোল্ড করেন ৬৮ গোল। লিভারপুলের সাবেক দুই ফুটবলারকে পেছনে ফেলে নতুন উচ্চতায় পা রাখলেন সালাহ।

অবশ্য লিভারপুলে নাম লেখানোর পর সাফল্যের ধারাবাহিকতাতেই আছেন সালাহ। এরইমধ্যে ক্লাবের দ্রুততম গোলের সব রেকর্ড, প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের (৪৪) রেকর্ডও গড়েছেন তিনি। এবারের প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার দৌড়েও এগিয়ে আছেন সালাহ! তার দলও লিভারপুলও শিরোপা জয়ের লড়াইয়ে দাপটেই টিকে আছে।

সালাহ এমন সাফল্যে যারপরনাই খুশি ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচ জানাচ্ছিলেন, ‘অবিশ্বাস্য সব রেকর্ড গড়ছে ও। এই মৌসুমটা বেশ গুরুত্বপূর্ণ ওর জন্য। সামনেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল। একইসঙ্গে লিগের লড়াইয়েও আছে দল। আমি নিশ্চিত এই সালাহকেই আমরা মৌসুমের বাকী সময়টাতেও পাবো।’

প্রিমিয়ার লিগে ৩৬ ম্যাচে ৯১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। ৮৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ম্যানচেস্টার সিটি।

৩০ এপ্রিল সেমির প্রথম লেগে মুখোমুখি হবে লিভারপুল-বার্সেলোনা। লিওনেল মেসিদের বিপক্ষে মাঠে নামার আগে ক্লপ জানিয়ে রাখলেন, তার দলে কোন কোন্দল নেই। যদিও অন্তর্জালের খবর-সালাহ সঙ্গে সময়টা ভাল কাটছে না রবার্তো ফিরমিনোর। এই জার্মান কোচ বলছিলেন, ‘আমি সবাইকে নিশ্চিত করে জানাতে চাই-নিন্দুকের কথায় কান দেবেন না। সালাহ-ফিরমিনো সম্পর্কের কোন টানাপোড়েন নেই। সবাই মিলে লিভারপুলের জন্য লড়বে এটাই শেষ কথা!

যদিও ইনজুরির কারণে বার্সার বিপক্ষে ম্যাচে খেলা নিয়ে রয়েছে শঙ্কা। শুক্রবার হাডার্সফিল্ডের বিপক্ষে ম্যাচেও দেখা যায়নি দলের এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে।

এ সম্পর্কিত আরও খবর