ইতিহাসের অংশ হতে পেরে রোমাঞ্চিত পোলোস্যাক

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:18:43

পুরুষদের সঙ্গে সমানতালেই এগিয়ে যাচ্ছে নারীরা। ক্রীড়াঙ্গনেও একই দৃশ্যপট। নারীদের এগিয়ে চলার গল্পে এবার যোগ হল নতুন এক অধ্যায়। নতুন এক ইতিহাস গড়লেন আম্পায়ার ক্লেয়ার পোলোস্যাক। পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী আম্পায়ার হয়েছেন তিনি।

শনিবার ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টু-র ফাইনালে লড়ছে নামিবিয়া ও ওমান। এই ম্যাচে আম্পায়ারের দ্বায়িত্বে আছেন অস্ট্রেলিয়ান পোলোস্যাক। ওমানের ওয়ানডে ক্রিকেটে অভিষেকের ম্যাচেই ক্রিকেট বিশ্ব দেখল নতুন এক ইতিহাস। পুরুষ ক্রিকেটে নারী আম্পায়ার।

অবশ্য এভাবে ইতিহাসের পথে হাঁটা অস্ট্রেলিয়ান এই নারী আম্পায়ারের জন্য নতুন নয়। ২০১৭ সালে প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে পুরুষ ম্যাচ আম্পায়ার ছিলেন তিনি। তবে এবার আন্তর্জাতিক ম্যাচে আছেন বড় দ্বায়িত্বে।

এমন মাইলফলকে দারুণ খুশি পোলোস্যাক। জানাচ্ছিলেন, ‘প্রথম নারী হিসেবে পুরুষদের ওয়ানডে পরিচালনা করতে পেরে আমি রোমাঞ্চিত। আম্পায়ার হিসেবে এতো দূর আসতে পেরে দারুণ খুশি আমি। ক্রিকেটে নারীরা কেন আম্পায়ারিং করতে পারবে না-এই প্রশ্নেরও অবসান হলো। এই বাধা ভেঙে এখন অনেক নারীই এগিয়ে যেতে পারবে। নারী আম্পায়ারদের উন্নয়নে এটি গুরুত্বপূর্ণ এক ঘটনা।’

এর আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ইভেন্টেও আম্পায়ারিং করেছেন পোলোস্যাক। ২০১৮ সালের নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড-ভারত ম্যাচে আম্পায়ার ছিলেন তিনি। ২০১৭ বিশ্বকাপের চারটি ম্যাচ পরিচালনা করেছেন ৩১ বছর বয়সী এই আম্পায়ার।

সব মিলিয়ে মেয়েদের ১৫ ওয়ানডেতে আম্পায়ার ছিলেন পোলোস্যাক। এবার ইতিহাসের অংশ হয়ে গেলেন তিনি!

এ সম্পর্কিত আরও খবর