বিশ্বকাপে অনেকদূর যাবে বাংলাদেশ-ভরসা দিচ্ছেন সাকিব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-29 10:29:42

দলে এগারো জন খেলে। তবে সবাই সমান প্রভাবী হয় না। আলোচনায় যখন প্রভাবী ক্রিকেটের; তখন বাংলাদেশ দলে সবার আগে নামটা লিখতে হচ্ছে, সাকিব আল হাসানের। শুধু নামের বিচারেই নয়। ক্রিকেট মাঠে নিজের কর্মগুনেই সাকিব আল এই মর্যাদায় আসীন।

পরিসংখ্যান জানাচ্ছে-বিশ্বকাপের মাঠে বাংলাদেশ দলের সবচেয়ে ভালো পারফরমেন্স তার। দলের হয়ে সবচেয়ে বেশি রান। ২১ ম্যাচে ৫৪০ রান। সবচেয়ে বেশি উইকেটও তার। ২৩টি। সবচেয়ে বেশি পাঁচটি হাফসেঞ্চুরিও তারই।

২০০৭ সাল থেকে সাকিব আল হাসান বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দলের স্বপ্ন সারথি। নিজের সেই অভিষেক বিশ্বকাপে সাকিব চমৎকার পারফরমেন্স করে জানিয়ে দেন সেরা হতেই এসেছেন তিনি। সেই বিশ্বকাপে সবমিলিয়ে তিনটি ম্যাচে জিতে বাংলাদেশ। সাকিব দুটি হাফসেঞ্চুরিসহ সেই আসরে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২০২ রান করেন। বিশ্বকাপের এক আসরে বাংলাদেশের কোনো ক্রিকেটারের সেটাই সবচেয়ে বেশি রানের রেকর্ড হয়ে টিকেছিল অনেকদিন।

এবারের বিশ্বকাপেও বাংলাদেশের ১৫ ক্রিকেটারের মধ্যে প্রভাবের তালিকায় সাকিব আল হাসান শীর্ষে। দল ঘোষণার অনেক আগে থেকেই সাকিব আইপিএলে ব্যস্ত। বাংলাদেশ দলের আয়ারল্যান্ড ও বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে ঢাকায়। তবে এই ক্যাম্পে সাকিব যোগ দিতে পারছেন না মূলত আইপিএলে ব্যস্ততার জন্য। অবশ্য বিসিবি জানিয়েছে, আগামী ১ মে বাংলাদেশ দলের সঙ্গে আয়ারল্যান্ডগামী বিমানে একসঙ্গেই উঠছেন সাকিব।

দলের সঙ্গে বিশ্বকাপ ক্যাম্পে এখন না থাকলেও দলের খোঁজখবর নিয়মিত ঠিকই রাখছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। বিশ্বকাপে এবারের বাংলাদেশ দল নিয়ে সাকিব তার প্রতিক্রিয়ায় জানালেন-‘বিশ্বকাপের জন্য আমাদের দলটা বেশ ভালো হয়েছে। দলের বোলিং বিশেষ করে ডেথওভারে বোলিংটা নিয়ে আমি কিছুটা চিন্তিত। তবে সার্বিক দিক বিবেচনা করে আমি আশাবাদী এবারের বিশ্বকাপে বাংলাদেশ অনেক দুরে যেতে পারি। আমাদের দলটা অনেক অভিজ্ঞ। তিন-চারটা বিশ্বকাপ খেলা ক্রিকেটার আছে দলে। সাফল্য পেতে হলে কি করতে হবে সেটা তাদের বেশ ভালোই জানা।’

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেটে বাংলাদেশের অংশগ্রহণ প্রসঙ্গে সাকিব বলেন-‘ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে এই তিনজাতি টুর্নামেন্ট আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হবে। তারপর আমরা বিশ্বকাপের জন্যও একটু আগেভাগে ইংল্যান্ড যাবো। প্রস্তুতির জন্য বেশ ভালই সময় আছে আমাদের।’

এবারের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সাকিবকে বেশিরভাগ ম্যাচেই সাইডবেঞ্চে বসে কাটাতে হয়েছে। শনিবার রাতের ম্যাচের আগ পর্যন্ত দলের ১০টি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে খেলার সুযোগ হয় তার। তবে একাদশে না থাকলেও সাইরাইজার্সের অনুশীলনে নিজেকে দারুণ ফিট রাখার চেষ্টা করে চলেছেন সাকিব।

বেশ ঝরঝরে মেজাজ ও ফিটনেস নিয়েই বিশ্বকাপের মাঠে নামতে চান তিনি। অনেক দুরে যেতে হবে যে!

এ সম্পর্কিত আরও খবর