আশার রেণু ছড়িয়ে ক্রিকেট দলের আয়ারল্যান্ড যাত্রা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:32:45

পুরো দলকে অনুশীলন ক্যাম্পে একদিনের জন্যও একসঙ্গে পাওয়া যায়নি! এমনকি বিশ্বকাপের অফিসিয়াল ফটোসেশনেও একজন কম। এবার সবাইকে একসঙ্গে পাওয়া গেলো। আয়ারল্যান্ড সফরে পুরো দল একইসঙ্গে একই বিমানে! যারা একটু সন্দেহ প্রকাশ করছেন তাদের জন্য তথ্য- হ্যা, সাকিব আল হাসানও দলের সঙ্গে উঠেছেন এই ফ্লাইটে।

বড় কোনো পরীক্ষার আগে একটা কথা প্রায় শোনা যায়- হোমওয়ার্ক। যার হোমওয়ার্ক যতো ভালো। বড় পরীক্ষা তার ততোই ভালো। বিশ্বকাপও তো ক্রিকেটের বড় পরীক্ষাই। সেই পরীক্ষায় বসার মাসখানেক আগে বাংলাদেশ হোমওয়ার্ক সেরে নিতেই আয়ারল্যান্ডে তিন জাতি ক্রিকেটকে বেছে নিয়েছে। স্বাগতিক আয়ারল্যান্ডের সঙ্গে টুর্নামেন্টে বাংলাদেশের অপর প্রতিপক্ষ হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।

১৩ দিনের এই টুর্নামেন্টে উভয় দল একে অন্যের বিপক্ষে দু’বার করে খেলবে। পয়েন্টের শীর্ষে থাকা দুটি দল ফাইনালে লড়বে। টুর্নামেন্ট শুরু ৫ মে। ফাইনাল ১৭ মে।

বিশ্বকাপের আগেভাগে এই হোমওয়ার্কের টুর্নামেন্টের জন্য ওয়েস্ট ইন্ডিজও কিন্তু বেশ শক্তিশালী দলই ঘোষণা করেছে। আয়ারল্যান্ড অবশ্য এবারের বিশ্বকাপে খেলছে না। তবে এই টুর্নামেন্টে স্বাগতিকরা আপসেট ঘটানোর জন্য ঠিকই কোমর বেঁধে রয়েছে। অভিজ্ঞ ও দক্ষদের নিয়েই আইরিশরাও বেশ ভালো দল গড়েছে।

স্বাগতিকদের ওয়ানডে রেকর্ড খুব একটা সুখের না হলেও সুবিধা তাদের একটাই কন্ডিশন! এই কন্ডিশনে কখন কোনো পরিকল্পনা নিতে হয়। কিভাবে সেটা কাজেও লাগাতেও হয়নি সেটাই আয়ারল্যান্ডকে বাড়তি সুবিধা দিচ্ছে তিন জাতি ক্রিকেটে।

আর ওয়েস্ট ইন্ডিজ সবসময়ে আপন মেজাজের মর্জি-মালিক, ঘরানার ক্রিকেটের সঙ্গেই বেশি পরিচিত। অধিনায়ক জেসন হোল্ডারের অধিনায়কত্বে ওয়েস্ট ইন্ডিজও এই টুর্নামেন্টকে বিশ্বকাপের মহড়া হিসেবেই ভাবছে।

আয়ারল্যান্ড সফরের আগে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও বলেছেন- ‘যা ভুলত্রুটি আছে, সেটা আমরা আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেটে শুধরে নেব। বিশ্বকাপের জন্য পুরোপুরি প্রস্তুতি নেয়ার প্রাক পরিকল্পনা এই সিরিজেই কাজে লাগাবো আমরা।’

তবে বিশ্বকাপে যে সেরা একাদশ নিয়ে বাংলাদেশ নামার পরিকল্পনা করছে সেই দলের সবাইকে আয়ারল্যান্ডের তিনজাতি ক্রিকেটে ব্যস্ত রাখা হবে না। ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে এই টুর্নামেন্টে খেলানোর চিন্তা করছেন অধিনায়ক মাশরাফি। কারণ বিশ্বকাপে সেমিফাইনালের আগে খেলতে হবে ৯টি ম্যাচ। এর সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ ধরলে সংখ্যাটা দাড়ায় ১১। আয়ারল্যান্ডের টুর্নামেন্টে ফাইনালসহ ৫টি ম্যাচ।

তাহলে হিসেব কী দাঁড়ালো?

৭ মে থেকে ৫ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে বাংলাদেশকে খেলতে হবে ১৬টি ম্যাচ! তাও আবার প্রায় টানা। এত কম সময়ের মধ্যে বড় আসরে এতোগুলো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ খেলা সহজ সাধ্যি কোন ব্যাপার নয়। টানা ক্রিকেট খেলোয়াড়দের যাতে অবসাদগ্রস্ত না করে ফেলে সেজন্য চিন্তাও আছে বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্টের।

এই প্রসঙ্গে অধিনায়ক আয়ারল্যান্ডের বিমানে ওঠার আগে বলেছেন- কিছু খেলোয়াড় আছে আমি ভাবছি যারা বিশ্বকাপে খেলবে, তাদের বিশ্রামের দরকার হতে পারে। সেক্ষেত্রে আয়ারল্যান্ডে কিছু ম্যাচ তারা পাবে।’ সেজন্যই আয়ারল্যান্ডে সফরে দলের সঙ্গে বাড়তি চারজন খেলোয়াড়কে নিয়ে যাওয়া হচ্ছে।

তবে অধিনায়ক একটা বিষয় নিশ্চিত করলেন- বিশ্বকাপের প্রথম ম্যাচে যে সেরা একাদশ নিয়ে নামার পরিকল্পনা করছে বাংলাদেশ সেই দলকেই আয়ারল্যান্ডে কয়েকটি ম্যাচে খেলানো হবে।

বিশ্বকাপে ভালো কিছু করার প্রস্তুতি এবং টনিক দু'টোই যে আয়ারল্যান্ড থেকে নিয়ে ইংল্যান্ডে যেতে চায় বাংলাদেশ।

আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ দল:

তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ ও আবু জায়েদ রাহী, নাঈম হাসান, ইয়াসির রাব্বী, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ।

আয়ারল্যান্ডে তিন জাতি ক্রিকেট সূচি:

৫ মে আয়ারল্যান্ড- ওয়েস্ট ইন্ডিজ ডাবলিন
৭ মে বাংলাদেশ- ওয়েস্ট ইন্ডিজ ডাবলিন
৯ মে বাংলাদেশ- আয়ারল্যান্ড ডাবলিন
১১ মে আয়ারল্যান্ড- ওয়েস্ট ইন্ডিজ ডাবলিন
১৩ মে বাংলাদেশ- ওয়েস্ট ইন্ডিজ ডাবলিন
১৫ মে বাংলাদেশ- আয়ারল্যান্ড ডাবলিন
১৭ মে ফাইনাল ডাবলিন

এ সম্পর্কিত আরও খবর