অক্টোবরে এমসিসির সভাপতি সাঙ্গাকারা

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 00:01:05

মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) আভিজাত্যের প্রতীক। এখনো ক্রিকেটের আইন-কানুনের জন্য তাদেরই দ্বারস্থ হয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের সর্বোচ্চ আইন প্রণয়নকারী এই সংস্থায় এবার অভিনব ঘটনা ঘটতে যাচ্ছে। ব্রিটেনের বাইরের প্রথম সভাপতি পাচ্ছে এই প্রতিষ্ঠানটি। শতবর্ষী পুরোনো এমসিসির সভাপতি নির্বাচিত কুমার সাঙ্গাকারা।

চলতি বছরের ১ অক্টোবর থেকে এক বছরের জন্য এমসিসির প্রেসিডেন্ট হবেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক। কিংবদন্তি এই ক্রিকেটারের নাম ঘোষণা করেন বর্তমান প্রেসিডেন্ট অ্যান্থনি রেফোর্ড। বুধবার লন্ডনে লর্ডসে এমসিসির বার্ষিক সাধারণ সভা শেষে জানা যায় এবার সভাপতি হিসেবে ইংলিশদের বাইরের কেউ আসছেন।

রেফোর্ড জানান, ‘দেখুন, এমসিসি তার আন্তর্জাতিক খ্যাতি বাড়াতে চাইছে। এ কারণেই কুমার সাঙ্গাকারা এ পদে এসেছেন। আমরা সত্যিই আনন্দিত কুমার সাঙ্গাকারা এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। তিনি মাঠ ও মাঠের বাইরে একজন অসাধারণ ব্যক্তিত্ব। আমরা আশা করছি সভাপতি হয়ে বিশ্বকাপ আর অ্যাশেজ বিষয়ক সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনি।’

শুধু লঙ্কান ইতিহাসেই নয়, বিশ্ব ক্রিকেটে সর্বকালের সেরাদের একজন কুমার সাঙ্গাকারা। ক্রিকেটিং ক্যারিয়ারে দুইবার লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন তিনি। এরপর ২০১২ সালে এমসিসির আজীবন সম্মাননা সদস্য হন। এবার ৪১ বছর বয়সী গ্রেট ক্রিকেটের সর্বোচ্চ আইন প্রণয়নকারী সংস্থার প্রেসিডেন্ট হলেন।

এই দ্বায়িত্ব পেয়ে গর্বিত সাঙ্গাকারা। জানালেন, ‘এমসিসির পরবর্তী সভাপতি হতে পেরে আমি গর্বিত। আমার চোখে এমসিসি বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ক্লাব। ক্রিকেটের প্রসারে এই ক্লাবের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।’

ক্রিকেটার সাঙ্গাকারা সফলতার চূড়া দেখেছেন। শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ১৩৪টি টেস্ট, ৪০৪টি ওয়ানডে আর ৫৬ টি-টুয়েন্টি ম্যাচ। যেখানে টেস্ট করেছেন ১২,৪০০ রান। ইতিহাসের ষষ্ঠ সর্বোচ্চ রানের মালিক এই উইকেটকিপার ব্যাটসম্যান। আর ওয়ানডেতে করেন ১৪,২৩৪ রান। নাম্বার ওয়ান শচীন টেন্ডুলকারের পরই আছেন তিনি।

এবার নতুন দ্বায়িত্বে আসছেন সাঙ্গাকারা। এমসিসির সভাপতি হয়ে ব্যস্ত সময় কাটাতে হবে তাকে। ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত সভাপতি থাকবেন তিনি। এ সময়ে  ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বোর্ড ১০০ বলের নতুন ক্রিকেট টুর্নামেন্ট  ‘দ্য হানড্রেড’ শুরু  করবে। একইসঙ্গে টেস্ট ক্রিকেটকে আরো জনপ্রিয় করতে কাজ করবেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর