আফ্রিদির বয়সচুরির সত্যতা স্বীকার!

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 14:53:33

ক্রিকেটারদের মধ্যে বয়স লুকানোর প্রবনতা বেশ পুরানো। আর এই বয়সচুরি করতে গিয়ে সবচেয়ে বেশি হাস্যরসের জন্ম দিয়েছেন পাকিস্তানি ক্রিকেটাররা। চেহারা, স্বাস্থ্য, গোঁফ-দাড়ি দেখে নিশ্চিতভাবে মনে হচ্ছে বয়স ২২/২৩, অথচ তিনি দাবি করছেন তার বয়স ১৭! বয়স লুকানোর এই কান্ডে অনেকদিন পরে আরেকবার ক্রিকেট দুনিয়ায় হাস্যরসের তৈরি করেছেন পাকিস্তানের সাবেক শহীদ আফ্রিদি।

তবে এবার তিনি সত্যি সত্যি জানিয়েছেন তার প্রকৃত বয়স!

ক্রিকেটে বয়সের হিসেবটা হয় সাধারণ পাসপোর্টে লেখা বয়সটা ধরেই। সেই হিসেবে শহীদ আফ্রিদি যখন ১৯৯৬ সালের ৪ অক্টোবর কেনিয়ার নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছিলেন তখন তার বয়স ছিলো ১৬ বছর ২১৭ দিন। এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কমবয়সী ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির রেকর্ড সেটাই।  তখন জানানো হয়েছিলো আফ্রিদি জন্মেছেন ১৯৮০ সালে।

সেই আফ্রিদি এখন নিজের আত্মজীবনীতে জানাচ্ছেন তার জন্ম ১৯৭৫ সালে! অর্থাৎ ওয়ানডে ক্রিকেটে অভিষেকের সময় তার বয়স ছিলো ২১ বা ২২ বছর। কিন্তু রেকর্ডে লেখা রয়েছে ১৬ বছর ২১৫ দিন।

অনেকদিন পরে আফ্রিদির সত্যভাষনে তার বয়সের রহস্যভেদ হলো। এখন প্রশ্ন হলো তার এই মিথ্যে বয়সের কারণে পেছনের ক্রিকেট রেকর্ড কি বদলানো হবে? সার্টিফিকেটে বয়স তো অনেকেই কমায়। কিন্তু তাই বলে একেবারে পাঁচ বছর বয়স কমিয়ে দেয়া হবে? এটা তো বিশাল বড় প্রতারণা!

পাকিস্তানি এই সাবেক অধিনায়ক তার ‘গেম চেঞ্জার’ নামের আত্মজীবনীতে নিজের বয়স নিয়ে আর কোনো লুকোছাপা করেননি। সত্যটা জানিয়েছেন। তবে বইয়ে যা লিখেছেন তাতেও তার প্রকৃত বয়স নিয়ে বাড়তি আরো সন্দেহের সৃষ্টি হয়েছে। আফ্রিদি লিখেছেন-‘ নাইরোবির সেই সেঞ্চুরির সময় রেকর্ডে বলা হচ্ছে আমার বয়স ছিলো ১৬। আসলে তা নয়, আমার বয়স তখন ১৯ বছর। কিন্তু কর্তৃপক্ষ ভুলভাবে আমার বয়স উল্লেখ করে।’

আফ্রিদি এখানে নিজের বয়স যা বলেছেন সেটাও নতুন জটিলতা তৈরি করছে। তিনি যদি ১৯৭৫ সালেই জন্ম নিয়ে থাকেন তাহলে নাইরোবির সেই সেঞ্চুরির সময় তার বয়স হওয়ার কথা ২০ বা ২১। কিন্তু তিনি বলছেন তখন তার বয়স ১৯!

১৯৯৬ সালে কেনিয়ার মাটিতে সেই সিরিজে খেলতে এসেছিলেন আফ্রিদি ওয়েস্ট ইন্ডিজ থেকে। সেই সময় পাকিস্তানের হয়ে অনুর্ধ্ব-১৯ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজে সিরিজ খেলছিলেন তিনি।

-তাহলে কি দাড়ালো বিষয়টা?

পাকিস্তানের হয়ে অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন ২১ বছর বয়সী আফ্রিদি! যার সত্যতা লেখা আত্মজীবনীতেই।

আফ্রিদির ওয়ানডে ও টি-টুয়েন্টির জার্সির পেছনে নম্বরটা ৭৫। আফ্রিদির নতুন ঘোষণা অনুযায়ী তার জন্মসাল ১৯৭৫। জার্সিতে নিজের জন্মসালকে এভাবেই সঙ্গে নিয়ে খেলছেন, কিন্তু রেকর্ডের খাতায় লেখা মিথ্যে বয়স!

এ সম্পর্কিত আরও খবর