ঘূর্ণিঝড়ে পণ্ড মেয়েদের ফাইনাল, বাংলাদেশ-লাওস যুগ্ম চ্যাম্পিয়ন

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 11:38:17

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শুক্রবার সকাল গড়াতেই রাজধানীতে শুরু হয় বৃষ্টি। এরপর বেলা বাড়তে থাকলে আকাশ থেকে নেমে আসে অঝোর ধারা। সঙ্গে দমকা বাতাস! এ কারণেই পণ্ড হয়ে গেছে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক নারী গোল্ডকাপের ফাইনাল। যুগ্ম চ্যাম্পিয়ন দুই ফাইনালিস্ট বাংলাদেশ ও লাওস!

ফাইনাল ম্যাচটি বাতিলের ঘোষণা দেন সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। তিনি বলেন, ‘ফাইনালটি আয়োজনের জন্য সব রকম প্রস্তুতি ছিল আমাদের। কিন্তু ঘুর্ণিঝড় ফণীর কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আয়োজক কমিটি ও সবাই মিলে ফাইনালটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফাইনালের দুই দলকে যৌথচ্যাম্পিয়ন ঘোষণা করা হচ্ছে।’

সালাম মুর্শেদী জানান, চ্যাম্পিয়ন ও রানার্সআপের জন্য যে প্রাইজমানি ছিল, তা দুই দলের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে। চ্যাম্পিয়ন দলের ২৫ হাজার ডলার ও রানার্সআপের জন্য ছিল ১৫ হাজার ডলার প্রাইজমানি।

শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক নারী গোল্ডকাপের ফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল দুই ফেভারিট বাংলাদেশ ও লাওসের।

ছয় জাতির এই টুর্নামেন্টে সেরা দুই দলই উঠে আসে ফাইনালে। শুক্রবার সন্ধ্যা ৬ টায় সাইক্লোনের শঙ্কার মধ্যেই মাঠে নামতে চেয়েছিল স্বাগতিক বাংলাদেশ ও লাওস। কিন্তু বৈরি আবহাওয়ার কাছে হার মানতে হলো।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মাঠের কয়েকটি স্থানে জমে গেছে পানি। ফাইনালের রেফারি আর সহকারি রেফারিরা মাঠ পরিদর্শন করেন। শেষ অব্দি ঘূর্ণিঝড়ের কবলে পড়ে শেষ ফাইনালের উত্তেজনা।

গ্রুপ পর্বে মঙ্গোলিয়াকে ৫-০ গোলে হারিয়ে শুরু করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ লাওস। এরপর তারা তাজিকিস্তানের বিপক্ষে পায় ৬-০ গোলের জয়। সেমি-ফাইনালে কিরগিজস্তানকে ৭-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে লাওস।

তিন ম্যাচেই গোল মিসের মহড়া দিয়েছে বাংলাদেশ। গ্রুপ পর্বে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২-০ গোলের জয়ে শুরু। এরপর কিরগিজস্তানকে ২-১ গোলে হারায়। সেমিতে মঙ্গোলিয়াকে ৩-০ গোলে হারিয়ে জায়গা করে নেয় ফাইনালে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের নামে এবারই প্রথম কোন আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে বাফুফে।  

এ সম্পর্কিত আরও খবর