প্রস্ততি ম্যাচে বাংলাদেশের বড় হার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 05:37:06

ম্যাচের মাঝপথ পর্যন্ত দলের বোলিং নিয়ে দুঃশ্চিন্তা ছিলো। ম্যাচ শেষ হওয়ার পর ব্যাটিংও দুঃশ্চিন্তা বাড়ালো। যে উইকেটে খানিক আগে আয়ারল্যান্ড উলভস অনায়াস ভঙ্গিতে ৩০৭ তুলে এনেছে, একই উইকেটে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ গুটিয়ে গেলো ২১৯ রানে। ম্যাচ হারলো ৮৮ রানে।

তিনজাতি টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে নামার আগে প্রস্তুতি ম্যাচেই হেরে গেলো বাংলাদেশ। তাও আবার আয়ারল্যান্ডের যুব দলের কাছে!

উলভসের ৩০৭ রানের বড় স্কোর তাড়া করতে নামা বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুটা হয়েছিলো বেশ ইতিবাচক ভঙ্গিতে। তামিম ইকবাল ও লিটন দাসের ওপেনিং জুটিতে ঝটপট হাফসেঞ্চুরি বাংলাদেশের স্কোরবোর্ডে।

কিন্তু তামিম ইকবাল ৩ বাউন্ডারিতে ৩৩ বলে ২৩ রানে ফেরার খানিক বাদেই দলের একই স্কোরে অপর ওপেনার লিটন দাসও আউট। ৩৯ বলে ২৬ রান করে ফেরেন লিটন।

মুশফিকুর রহিমও বেশি দূর এগুতে পারেননি। পরবর্তীতে সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুনের চতুর্থ উইকেট জুটিতে বাংলাদেশ সামনে বাড়ার পথ খুঁজে পায়।

তবে তিনশ’র ওপরে রান তাড়া করতে হলে উভয়প্রান্তের ব্যাটসম্যানের কাছ থেকে বড় অবদানের প্রয়োজন। সেই চাহিদা যে মেটাতে পারলো না বাংলাদেশ। সাকিব আল হাসান একপাশ আঁকড়ে ধরে হাফসেঞ্চুরি তুলে নিলেন। মিঠুন ফিরলেন মাত্র ১৩ রানে। মাহমদুউল্লাহ রিয়াদ মিডলঅর্ডারে সাকিবের সঙ্গে দলের ইনিংসকে ধসের মুখ থেকে বাঁচাতে লড়তে নামেন।

সাকিব ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ৪৩ বল ৫৪ রানের ইনিংস খেললেও দলের হার বাঁচাতে পারেনি তা। সাকিব যখন ফেরেন দলের রান তখন ১৫৬। একই স্কোরে ফিরলেন সাব্বির রহমান। করলেন শূন্য রান।

মূলত তখনই পরিষ্কার হয়ে যায় এই ম্যাচে বাংলাদেশ হারছে। মাহমুদউল্লাহর ৪৮ বলে ৩৭ রান সেই হারের সময়কে খানিকটা প্রলম্বিত করলো মাত্র। শেষমেষ ২১৯ রানে থেমে যায় বাংলাদেশের ব্যাটিং যাত্রা।

ওভারের পুরো কোটাও পুরণ করতে পারেনি বাংলাদেশ। ৮৮ রানে ম্যাচ হারে বাংলাদেশ, তখনো ইনিংসের ৪৪ বল বাকি! প্রস্তুতি ম্যাচের প্রস্তুতিটা মোটেও ভালো কিছু হলো না বাংলাদেশের।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ডস উলভস: ৩০৭/৮ (৫০ ওভারে, ম্যাককুলাম ১০২, সিং ৯১, রুবেল ২/৪৫, তাসকিন ৩/৬৩, ফরহাদ রেজা ১/৬৬, সাকিব ১/৩০, মিরাজ ১/৪৪)। বাংলাদেশ: ২১৯/১০ (৪২.৪ ওভারে, তামিম ২১, লিটন ২৯, সাকিব ৫৪, মাহমুদউল্লাহ ৩৭, কেন ২/৩৮)।

ফল: আয়ারল্যান্ড উলভস ৮৮ রানে জয়ী।

আরও পড়ুন: প্রস্তুতি ম্যাচে দুঃশ্চিন্তা ছড়ালো দলের বোলিং

এ সম্পর্কিত আরও খবর