জাহানারার উৎসাহ, জাহানারার চ্যালেঞ্জ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 06:04:59

৬ মে, সোমবার থেকে মাঠে গড়াচ্ছে ভারতের নারী টি-টুয়েন্টি চ্যালেঞ্জ। যার অন্য আরেক নাম-মেয়েদের আইপিএল! মাত্র তিন দলের এই টুর্নামেন্ট নিয়ে বাংলাদেশের আগ্রহের একমাত্র কারণ জাহানারা আলম। বাংলাদেশ নারী জাতীয় দলের পেসার এই টুর্নামেন্টে খেলছেন। তিনিই প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে বিদেশি কোন ফ্র্যাঞ্চাইজি টি-টুয়েন্টি লিগে খেলছেন।

তিন দলের চার ম্যাচের এই টুর্নামেন্ট সোমবার রাতে শুরু হচ্ছে ভারতের জয়পুরের সাওয়াই মানসিং স্টেডিয়ামে। বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে এই ম্যাচগুলো।

টুর্নামেন্টের প্রথমদিন সুপারনোভা মুখোমুখি হচ্ছে ট্রেইলব্লেজারের বিপক্ষে। বাংলাদেশের জাহানারা আলম খেলছেন ভেলোসিটি দলের হয়ে। জাহানারার ম্যাচ ৮ মে। প্রতিপক্ষ ট্রেইলব্লেজার।

জয়পুর থেকে বার্তা২৪কে জাহানারা আলম জানান-‘অনুশীলনে সবাই বেশ সিরিয়াস। প্রথমবারের মতো এই টুর্নামেন্ট হচ্ছে। ভালোভাবে পারফর্ম করার জন্য সবাই মুখিয়ে আছে।’

আইপিএলের মতোই প্রতিটি দলে এক ম্যাচে চারজন করে বিদেশি ক্রিকেটার থাকছেন নারীদের এই টুর্নামেন্টেও। বিদেশি ক্রিকেটারদের এসেছেন বাংলাদেশ, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ থেকে।

নিজের দল ভেলোসিটির সম্ভাবনা নিয়েও বেশ উচ্ছ্বসিত জাহানারা আলম। জানান-‘আমি প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে এই টুর্নামেন্টে খেলতে পেরে ভীষণ আনন্দিত এবং উৎসাহিত। তবে সেই সঙ্গে চ্যালেঞ্জও অনুভব করছি। বিশ্বের সেরা সব নারী ক্রিকেটাররা এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। সেই টুর্নামেন্টে নিজেকে মেলে ধরার একটা বাড়তি তাগিদ তো অবশ্যই আছে।’

নারীদের এই টুর্নামেন্টকে আইপিএলের আদলে করার চিন্তাভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। মেয়েদের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টুয়েন্টি ক্রিকেট পরিকল্পনার অংশ হিসেবে গেলো বছর একটি প্রদর্শনী ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই সাফল্যের পথ ধরেই এই বছর টুর্নামেন্টটি পূর্ণাঙ্গ রূপ নিচ্ছে।

চার ম্যাচের এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ মে।

এ সম্পর্কিত আরও খবর