আলিম দারের ২০০, সামনে কোয়ের্তজেন

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 09:24:25

২০০০ সালের ১৬ ফেব্রুয়ারি। ওয়ানডে ক্রিকেটে পথচলা শুরু আলিম দারের। প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটের পাশে দাঁড়ালেন তিনি। তারপর কেটে গেছে ১৯ বছর। সময়ের পথ ধরে এবার নতুন এক উচ্চতায় পাকিস্তানের এই আম্পায়ার। মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে পূরণ করলেন ডাবল সেঞ্চুরি।

ডাবলিনে ২০০তম ওয়ানডেতে আম্পায়ারের দায়িত্ব পালন করতে নেমেছেন আলিম দার।

পাকিস্তানের এই আম্পায়ারের আগে এই কীর্তি গড়েন দক্ষিণ আফ্রিকার রুডি কোয়ের্তজেন ও নিউজিল্যান্ডের বিলি বাউডেন। এরমধ্যে ২০০ ওয়ানডের মাইলফলক স্পর্শ করেই সরে দাঁড়িয়েছেন বাউডেন। আম্পায়ার কোয়ের্তজেনের নামের পাশে আছে ২০৯ ওয়ানডে। সন্দেহ নেই এই বছরই হয়তো সর্বোচ্চ ম্যাচ পরিচালনার রেকর্ড গড়ে ফেলবেন ৫১ বছর বয়সী আলিম দার।

এই মাইলফলকের সঙ্গে ক্যারিয়ারে অনেক অর্জনই যোগ হয়েছে তার। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এলিট প্যানেলের সদস্য বেশ কয়েকবারই হয়েছেন বর্ষসেরা আম্পায়ার।

তিন ফরম্যাট মিলিয়ে অবশ্য আলিম দারই শীর্ষে। ওয়ানডে ২০০, টেস্টে ১২৫ আর টি-টুয়েন্টি ৪৩ ম্যাচ পরিচালনা করেছেন তিনি। সব মিলিয়ে ৩৬৮ ম্যাচ! এরমধ্যে টি-টুয়েন্টিতে সর্বোচ্চ ম্যাচের রেকর্ড আলিম দারের দখলে। টেস্টে তার সামনে শুধুই স্টিভ বাকনর। ওয়েস্ট ইন্ডিজের ওই কিংবদন্তি আম্পায়ার পরিচালনা করেছেন ১২৮ টেস্ট।তাকে ছাড়িয়ে যাওয়া সময়ের ব্যাপার মাত্র!

এ সম্পর্কিত আরও খবর