পান্থের ঝড়ো ব্যাটিংয়ে হায়দরাবাদের বিদায়

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:25:15

ইনিংসের ১৬ নম্বর ওভারটা মেডেন! শুধু কি মেডেন? সেই ওভারে দিল্লি ক্যাপিটাল হারালো দু’টো উইকেটও। বোলার ছিলেন রশিদ খান। ম্যাচ সেটা ছিলো রশিদ খানের শেষ ওভার। সেটাই শেষ পর্যন্ত হয়ে গেলো রশিদ খানের এবারের আইপিএলের শেষ ওভার!

তার দল সানরাইজার্স হায়দরাবাদ যে বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে। আর ২ উইকেটে ম্যাচ জিতে দিল্লি ক্যাপিটাল আইপিএলের ফাইনালে খেলার আশা জিইয়ে রাখলো।

দ্বিতীয় এলিমেনেটারিতে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে লড়তে হবে দিল্লিকে। সেই ম্যাচে জয়ী দল এবারের আইপিএলের ফাইনালে খেলবে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে।

দিল্লির ব্যাটিংয়ের ১৬ নম্বর ওভারে রশিদ খান যখন কোনো রান না দিয়ে দুই উইকেট তুলে নেন, তখন পর্যন্ত ম্যাচটা হেলে ছিলো হায়দরাবাদের দিকেই। শেষ ২৪ ওভারে চাই ৪২ রান। হাতে ৫ উইকেট জমা থাকলেও টার্গেট দিল্লির জন্য সহজ কিছু নয়। কিন্তু রিসাভ পান্থ যেদিন ব্যাটিং করেন সেদিন সব কঠিন টার্গেটই যে দলের জন্য সহজ হয়ে যায়। প্রায় একক হাতে কঠিন এই ম্যাচ জিতিয়ে দিলেন দিল্লির তরুণ ব্যাটসম্যান।

ম্যাচের ১৮ নম্বর ওভারে বাসিল থাম্পিকে দুই ছক্কা ও দুই বাউন্ডারিসহ ২২ রান খরচা করতে বাধ্য করলেন পান্থ। ব্যস মূলত সেই ওভারেই ম্যাচের ফয়সালা হয়ে গেল। শেষ ১২ বলে চাই ১২ রান। ১৯ নম্বর ওভারে ভুবেনশ্বরের প্রথম বলেই রদারফোর্ড আউট হলে ম্যাচে টুইস্ট এন্ড টার্নের আবহ তৈরি হয়। সেই ওভারে একটি ছক্কা হাঁকিয়ে রিভাস পান্থও ফিরলেন ৪৯ রান করে। ২১ বলে ৫ ছক্কা ও ২ বাউন্ডারিতে পান্থের ৪৯ রান দিল্লির ম্যাচ জয়ের মূলমন্ত্র।

পান্থের আউটের পর শেষ ওভারে দিল্লির জয়ের হিসেব দাড়ায় ৫ রানের। দারুণ ক্রিকেট নাটকীয়তার দেখা মিলল ম্যাচের শেষ ওভারে। প্রথম বলই হলো ওয়াইড। দ্বিতীয় বলে জমা এক রান। তৃতীয় বলেও তাই। চতুর্থ বলে রানআউটের সুযোগ পেলেন খলিল আহমেদ। কিন্তু রান নিতে গিয়ে ইচ্ছেকৃতভাবে দিক বদল করে খলিলের থ্রো শরীরে লাগালেন অমিত মিশ্র। টিভি আম্পায়ার রিপ্লে দেখে অমিত মিশ্রকে ‘অবস্ট্রাকসন দ্য ফিল্ড’ আউট দিলেন। শেষ দুই বলে দিল্লির জয়ের প্রয়োজন দাড়ায় দুই রানের। কিমো পল ওভারের পঞ্চম বলে বাউন্ডারি হাঁকিয়ে দিল্লিকে জয় এনে দেন।

বিগ ম্যাচে এসে পথ হারানোর সমস্যা রয়েই গেল হায়দরাবাদের।

বিশাখাপট্টমের এই এলিমেনেটারিতে টসে জিতে দিল্লি বোলিং বেছে নেয়। হায়দরবাদ ৮ উইকেটে ১৬২ রানে সর্বোচ্চ ৩৬ রান করেন ওপেনার মার্টিন গাপটিল। মিডলঅর্ডারে চার ব্যাটসম্যান রান পান। তবে কেউ ইনিংসটা বড় করতে পারেননি। রান তাড়ায় দিল্লির শুরুটা হয় দারুণ। ওপেনার পৃথ্বী শ মাত্র ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলেন। আর মিডলঅর্ডারে দিল্লিকে জয়ের পথ দেখায় উইকেটকিপার কাম ব্যাটসম্যান রিসাভ পান্থের ঝড়ো ব্যাটিং।

সংক্ষিপ্ত স্কোর: সানরাইজার্স হায়দরাবাদ: ১৬২/৮ (২০ ওভারে, গাপটিল ৩৬, পান্ডে ৩০, উইলিয়ামসন ২৮, শঙ্কর ২৫, নবী ২০, কিমো পল ৩/৩২, শর্মা ২/৩৪)। দিল্লি ক্যাপিটালস: ১৬৫/৮ (১৯.৫ ওভারে, পৃথ্বী শ ৫৬, পান্থ ৪৯, ভুবেনশ্বর ২/৪২, খলিল ২/২৪, রশিদ খান ২/১৫)। ফল: দিল্লি ক্যাপিটালস ২ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: রিভাস পান্থ।

এ সম্পর্কিত আরও খবর