রেকর্ড গড়ে অষ্টমবার ফাইনালে ধোনির চেন্নাই

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 15:51:43

লড়াই হলো কই? যথারীতি ধারাবাহিকতা রেখেই চেন্নাই সুপার কিংস আরেকবার উঠে এলো আইপিএলের ফাইনালে। ৬ উইকেটের জয় নিয়ে গেলোবারের চ্যাম্পিয়নরা অষ্টমবারের মতো ফাইনালে নাম লেখালো। আর দিল্লি ক্যাপিটালসের আইপিএল রোমাঞ্চ শেষ হয়ে গেলে এলিমেনেটারিতেই। টুর্নামেন্টের ফাইনালে খেলা আর হলো না তাদের এবারো।

বিশাখাপট্টমে দ্বিতীয় এলিমেনেটারিতে আসলে চ্যালেঞ্জ জানানোর মতো রানই জমা করতে পারেনি দিল্লি। ১৪৭ রানের মামুলি স্কোর দিয়ে চেন্নাই সুপার কিংসের লম্বা ব্যাটিং লাইনআপকে চ্যালেঞ্জ জানানোর উপায় কি?

ফ্যাপ দু’প্লেসি ও শেন ওয়াটসনের ওপেনিং জুটিতেই চেন্নাই ফাইনালে খেলার সহজ পথ পেয়ে যায়। ১০.২ ওভারে ওপেনিং জুটিতে চেন্নাই তোলে ৮১ রান। ৩৯ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫০ রান করে দু’প্লেসি ফিরেন। দলের সেঞ্চুরি পুরো হওয়ার পর শেন ওয়াটসনও ডাগআউটে ফিরলেন ৩২ বলে ৫০ রান করে। ওয়াটসনের এই হাফসেঞ্চুরির ইনিংসে বাউন্ডারি তিনটি ছক্কা ছিলো ৪টি।

দলীয় ১০৯ রানে ওয়াটসন যখন ফিরলেন ততক্ষণে ম্যাচ জয়ে সহজ রাস্তা পেয়ে গেছে চেন্নাই। শেষ চার ওভারে ম্যাচ জিততে চেন্নাইয়ের প্রয়োজন দাড়ায় মাত্র ২১ রান। সহজেই সেই টার্গেট টপকে যায় চেন্নাই।

এখন পর্যন্ত যে কয়টি আইপিএলে চেন্নাই অংশ নিয়েছে, প্রতিবারই তারা প্লে-অফে খেলেছে। ফাইনালে খেলছে এনিয়ে সপ্তমবারের মতো। ম্যাচ পাতানোর অভিযোগে চেন্নাই ২০১৫ এবং ২০১৬ এই দুই মৌসুম নিষিদ্ধ ছিলো।

তাহলে হিসেব কি দাড়ালো- এবারের সহ ১২টি আইপিএলের মধ্যে চেন্নাই তাদের খেলা ১০টিতেই প্লে-অফে খেলেছে। ফাইনালে উঠেছে আটবার। চ্যাম্পিয়ন হয়েছে তিনবার। রানার আপ হয়েছে চারবার। তৃতীয় হয়েছে একবার এবং একবার সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে।

এবার কি রেজাল্ট? ১২ মে, রোববার চেন্নাই ও মুম্বাইয়ের ফাইনালে সেই উত্তর মিলবে। ম্যাচটি হবে হায়দ্রাবাদে।

বিশাখাপট্টমের দ্বিতীয় এলিমেনেটারিতে শুক্রবার রাতে দিল্লির ইনিংস কখনো খুব বেশি প্রভাবী মনে হয়নি। শুরুর দিকের ব্যাটসম্যানদের কেউ ইনিংস বড় করতে পারেননি। ৮০ রানে ৫ উইকেট হারানোর পর রিসাভ পান্থ একাই দলকে টেনে নিয়ে যান। অপরপ্রান্তে দক্ষ ব্যাটসম্যান না থাকায় একপ্রান্ত থেকে আগেভাগে ঝুঁকি নিতে পারেননি তিনি। হাত খুলে ব্যাটিংয়ের জন্য তাকে একটু লম্বা সময় পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়। ২৫ বলে ৩৮ রান আসে রিসাভ পান্থের ব্যাট থেকে। দলের ১৯ নম্বর ওভারে আউট হন পান্থ।

শেষ ওভারে রবিন্দু জাদেজা একটি উইকেট পেলেও খরচা গুনেন ১৬ রান। তাতেই দিল্লির স্কোর গিয়ে পৌছায় ১৪৭ রানে।

রান তাড়ায় নামা চেন্নাইয়ের কাছে যে টার্গেট কখনোই বড়কিছু মনে হয়নি। স্কোরবোর্র্ডে মামুলি সঞ্চয়ের এই ম্যাচে ফিল্ডিংয়েও দিল্লির বাজে সময় কাটে। চেন্নাইয়ের ইনিংসের প্রথম ওভারেই রান আউটের সুযোগ এসেছিলো দিল্লির সামনে। কিন্তু বাজে থ্রো’র কারণে সেই সুযোগটা দিল্লির হাত ফস্কায়। এবং সঙ্গে ম্যাচও!

সংক্ষিপ্ত স্কোর: দিল্লি ক্যাপিটালস: ১৪৭/৯ (২০ ওভারে, পান্থ ৩৮, মরনো ২৭, আয়ার ১৩, রদারফোর্ড ১০, ব্রাভো ২/১৯, জাদেজা ২/২৩, হরভজন ২/৩১, তাহির ১/২৮)। চেন্নাই সুপার কিংস: ১৫১/৪ (১৯ ওভারে, দু’প্লেসি ৫০, ওয়াটসন ৫০, রাইডু ২০*, ইশান্ত শর্মা ১/২৮)। ফল: চেন্নাই ৬ উইকেটে জয়ী।

এ সম্পর্কিত আরও খবর