অভিষেকেই অন্যরকম পরীক্ষায় রাহী

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 16:48:55

বলা যায় বিশ্বকাপ দলে তিনি ছিলেন প্রায় অনাগত এবং একমাত্র চমক। ১৫ জনের বিশ্বকাপ দলে আবু জায়েদ রাহী থাকবেন দু’মাস আগেও এমন সম্ভাবনা ছিলো শূন্যের কোটায়! কিন্তু নির্বাচকরা বিশ্বকাপ দল ঘোষণায় তাকে রাখেন। কোনো ওয়ানডে না খেলেই রাহী বিশ্বকাপের দলে সুযোগ পেলেন।

আর এখন রাহী কেন বিশ্বকাপ দলে? সেই প্রশ্নের উত্তর দিতে হচ্ছে তাকে আয়ারল্যান্ডে তিন জাতি ক্রিকেটে! হঠাৎ করেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে আবু জায়েদ রাহীর ওয়ানডে অভিষেক হয়ে গেলো! মুলত রাহীকে এভাবে এই ম্যাচে নামিয়ে দিয়ে একটা বড় পরীক্ষায় ফেলা হলো। টিম ম্যানেজমেন্ট তাকে বাজিয়ে দেখতে চাইলো-ওয়ানডে ক্রিকেটের জন্য রাহী আসলে কতোটুকু প্রস্তুত?

বিশ্বকাপ দল ঘোষণার আগেভাগে তাসকিন আহমেদ ইনজুরিতে ছিলেন বলে তাকে দলের বাইরে রাখা হয়। তাসকিন সেসময় ফিট থাকলে সন্দেহতীত ভাবে তিনি বিশ্বকাপের পনেরজনের তালিকায় থাকতেন। তাসকিনের শূন্যস্থান পুরুণ করতে নির্বাচকরা বেছে নিলেন আবু জায়েদ রাহীকে। এখন যখন তাসকিন ইনজুরি কাটিয়ে উঠছেন তখন নির্বাচকরা এবং টিম ম্যানেজমেন্ট নিজেদের পেছনের সিদ্ধান্তে ফিরে যাচ্ছেন; তারা দলে তাসকিনকে চান। হেড কোচ স্টিভ রোডস নিজের ইচ্ছের কথাটা জানিয়েছেন। বিশ্বকাপ দলে তার তাসকিনকে চাই-ই চাই!

কোচের চাওয়া তো আর না করা যায় না। তাই কোচের ইচ্ছেকে মুল্য দিচ্ছে বিসিবি। তাহলে তাসকিন বিশ্বকাপ দলে এলে বাদ যাবেন কে? সহজ হিসেব একটাই নাম জানাচ্ছে-আবু জায়েদ রাহী!

কিন্তু যাকে হঠাৎ করে বিশ্বকাপ দলে নেয়া। আবার হঠাৎ করে বাদ দেয়া, তাও আবার কোনো ম্যাচ না খেলিয়ে-ব্যাপারটা বেশি বিচ্ছিরি হয়ে যায়। তাই সেই বিচ্ছিরি ব্যাপারকে সুশ্রী করার পরিকল্পনা নেয়া হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবু জায়েদ রাহীকে খেলানোর সিদ্ধান্ত হলো। অথচ দুদিন আগেই জানানো হয়েছিলো ইনজুরিতে পড়েছেন আবু জায়েদ রাহী। তাই তার ‘বিকল্প’ নিয়েও চিন্তা ভাবনা করা হচ্ছে!

আসলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ম্যাচে তাকে খেলিয়ে অন্যরকম একটা পরীক্ষায় ফেলে দেয়া হলো। এই ম্যাচে ভালো করতে না পারলে তাকে বিশ্বকাপ দলে না রাখার পক্ষে কিছু ‘যুক্তি’ অন্তত খুঁজে পাওয়া যাবে। বলা যাবে-আরে ওকে তো এই ম্যাচে সুযোগ দিলাম, কিন্তু...!

এক ম্যাচ দেখে কাউকে ক্রিকেটীয় পাস-ফেলের পরীক্ষার কাঠগড়ায় দাড় করানোর মতো ‘অস্বাভাবিক চিন্তা’ তাহলে শুধু বাংলাদেশেই সম্ভব! আবু জায়েদ রাহী নিজেও জানতেন তাকে কেন এবং কি কারনে এই ম্যাচে খেলানো হচ্ছে।

রঙিন পোষাকে জীবনের প্রথম ম্যাচ খেলতে নেমে পরীক্ষার জগদ্বল পাথরের ভার নিয়ে মাঠে নামলেন আবু জায়েদ রাহী। অভিষেক ম্যাচ, কোথায় আনন্দ করবেন। তা না, প্রতিটা বল করার আগে ভাবতে হচ্ছে-কোনো ভুল হলো কিনা? তার করা আর্ন্তজাতিক ওয়ানডে ক্রিকেটের প্রথম বলেই সেই চাপটা স্পষ্ঠ। ওয়াইড হলো বলটা। অফস্ট্যাম্পের অনেক বাইরে গিয়ে পড়লো।

শুরুর ৩ ওভারে ২০ রান খরচা। তিন বাউন্ডারি। ১১টি ডটবল। প্রথম স্পেলটা সুখকর কিছু হলো না।

এই রিপোর্ট লেখার সময় বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের মাত্র ১০ ওভারের মতো খেলা চলছিলো। চলুন একটা স্বপ্ন দেখি-এই ম্যাচে আবু জায়েদ রাহী শেষ পর্যন্ত ৫ উইকেট পেয়ে গেলেন!

উল্টো যে টিম ম্যানেজমেন্টই তাহলে আরো বড় পরীক্ষার গর্তে!

এ সম্পর্কিত আরও খবর