আরেকটি মাইলফলকের সামনে সাকিব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:39:44

আইসিসি এবং বিসিবি একটা আগাম অভিনন্দন বার্তা তৈরি করে রাখছে সাকিব আল হাসানের জন্য। রেকর্ডটা হওয়া মাত্রই সেটা যাতে পোস্ট করা যায়! আরেকটি অনন্য এক রেকর্ডের সামনে দাড়িয়ে এখন সাকিব। বিশ্ব ক্রিকেটে অলরাউন্ডারদের সব রেকর্ড ভেঙেচুরে ক্রমশ নিজের করে নিচ্ছেন বাংলাদেশের এই তারকা। তেমনই আরেকটি রেকর্ড এখন সাকিবের হাতের নাগালে প্রায়।

ওয়ানডে ক্যারিয়ারে আরেকটি উইকেট পেলেই সেটি হবে সাকিবের ২৫০ নম্বর শিকার। ওয়ানডেতে ৫ হাজার রান এবং ২৫০ উইকেটের মালিক-এই রেকর্ড এখন পর্যন্ত মাত্র চারজন ক্রিকেটারের। সাকিব আরেকটি উইকেট পেলেই এই তালিকার পঞ্চম সদস্য হবেন। তবে অলরাউন্ডারদের এই কৃতি ক্লাবে যোগ দিতে সাকিব নিচ্ছেন সবচেয়ে কম সময়, কম ম্যাচ! আর এই অসামান্য সাফল্যই তাকেই অলরাউন্ডারদের এই তালিকা নাম্বার ওয়ানের মর্যাদা দিচ্ছে।

পরিসংখ্যানটা মনে রাখুন, বিতর্কে কাজে দেবে।

ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রান ও ২৫০ উইকেট ক্লাবের চার সদস্য হলেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া এবং পাকিস্তানের আব্দুল রাজ্জাক ও শহীদ আফ্রিদি। আব্দুল রাজ্জাক এই অলরাউন্ডার ক্লাবে যোগ ২৩৪ টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে। শহীদ আফ্রিদি তার ২৭৩ নম্বর ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন। ক্যালিস সময় নেন ২৯৬ টি ম্যাচ খেলে। সনাৎ জয়াসুরিয়া এই ক্লাবে নাম লেখান ক্যারিয়ারের ৩০৪ নম্বর ম্যাচে।

আর সাকিব এখন এই ক্লাবে যোগ দেয়া থেকে যখন মাত্র ১ উইকেট দুরে তখন তার ওয়ানডে ম্যাচের সংখ্যা ১৯৭। আয়ারল্যান্ডের বিপক্ষে বুধবার (১৫ মে) ম্যাচে খেলতে নেমে সাকিব একটা উইকেট পেলেই গড়বেন নতুন মাইলফলক। ৫ হাজার রান ও ২৫০ উইকেট শিকারি ক্লাবের নতুনতম সদস্য হবেন তিনি। তবে তিনি হবেন সবচেয়ে কম ম্যাচ খেলে এই কৃতিত্বের অধিকারি।

প্রশ্ন হলো, সাকিব বুধবারের এই ম্যাচে খেলবেন কিনা?

কারণ এই ম্যাচে খেলার আগেই তিনজাতি ক্রিকেটের ফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ। টুর্নামেন্টে এখন পর্যন্ত খেলা দুটো ম্যাচেই সাকিব ব্যাটে-বলে ভালো পারফরমেন্স দেখিয়েছেন। ম্যাচ প্র্যাকটিশের যে ইস্যূ ছিলো, তার ভালোই সমাধান করে ফেলেছেন সাকিব। গুরুত্বের হিসেবে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য তেমন ‘বিশাল’ কিছু নয়। তাই এমন ম্যাচে সাকিবকে বিশ্রামে দেয়ার কথা ভাবতেই পারে বাংলাদেশ দল।

সেক্ষেত্রে ৫ হাজার রান ও ২৫০ উইকেট ক্লাবের নতুন সদস্যের জন্য অভিনন্দন বার্তা লেখার আরেকটু সময় পাচ্ছে আইসিসি ও বিসিবি!

১৭ মে, টুর্নামেন্টের ফাইনাল। ফাইনালে তো সাকিব খেলছেন নিশ্চিত। রেকর্ডটা তাহলে ফাইনালেই হোক, কি বলেন? উৎসবটা তুলে রাখা হোক ফাইনালের জন্যই তাহলে!

একটু জানিয়ে দেই, ৫ হাজার রান ও ২০০ উইকেট ক্লাবের সদস্যপদও কিন্তু সাকিব বাকি সবার চেয়ে কম ম্যাচ খেলেই পেয়েছিলেন। মাত্র ১৭৮টি ম্যাচ খেলে সেই মাইলস্টোনের মালিক সাকিব। তারিখটা ছিলো ২০১৭ সালের ১৫ অগাস্ট।

আরেকটু বিস্তারিত পরিসংখ্যানে যাই, তাহলে তুলনায় সহজ হবে।

ওয়ানডে ক্রিকেট ৫ হাজার রান ও ২০০ উইকেট ক্লাবের প্রথম চার সদস্য জ্যাক ক্যালিস, সনাৎ জয়াসুরিয়া, শহীদ আফ্রিদি ও আব্দুল রাজ্জাক যথাক্রমে এই সদস্যপদ পেয়েছিলেন যথাক্রমে ২২১, ২৩৫, ২৩৯ ও ২৫৮ টি ম্যাচ খেলে।

সাকিব এই অলরাউন্ড ক্লাবের সর্বশেষ সদস্য হলেও সবচেয়ে কম ম্যাচ খেলেই এই মর্যাদা অর্জন করেছেন তিনি। এখানেই সাকিব বাকি সবাইকে ছাড়িয়ে শীর্ষে।

এ সম্পর্কিত আরও খবর