ইতিহাসের প্রথম নারী ম্যাচ রেফারি জিএস লক্ষ্মী

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 19:00:16

ইতিহাসের নতুন দরজা খুলে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্ব ক্রিকেটে প্রথমবারের মতো দেখা মিলবে নারী ম্যাচ রেফারি। আইসিসি মঙ্গলবার প্রথম নারী ম্যাচ রেফারি হিসেবে নিয়োগ দিয়েছে ভারতের জিএস লক্ষ্মীকে।

দীর্ঘদিন ধরেই তিনি জড়িয়ে আছেন ক্রিকেটের সঙ্গে। ২০০৮-০৯ মৌসুমে প্রথমবারের মতো ভারতে ঘরোয়া নারী ক্রিকেট ম্যাচ পরিচালনা করেন লক্ষ্মী। তারপর মেয়েদের তিনটি ওয়ানডে ও তিনটি টি-টুয়েন্টিতে ম্যাচ রেফারি হিসেবে দেখা গেছে তাকে। এর আগে ১৯৮৬ থেকে ২০০৪ অব্দি পেশাদার ক্রিকেটে খেলেছেন এই ডানহাতি ব্যাটসম্যান ও পেসার। ভারতের দক্ষিণ কেন্দ্রীয় রেলওয়ে, অন্ধ্রপ্রদেশ, বিহার, পুর্বজোন এবং দক্ষিণজোনের বিভিন্ন দলের হয়ে প্রায় এক যুগের মতো ক্রিকেট খেলেছেন এই অলরাউন্ডার।

এমন দ্বায়িত্ব পেয়ে দারুণ উচ্ছ্বসিত ৫১ বছর বয়সী লক্ষ্মী। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা থেকে পাওয়া দ্বায়িত্বটাকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছেন তিনি।

লক্ষ্মী জানাচ্ছিলেন, ‘আইসিসিকে ধন্যবাদ জানাতে চাই আমি। একইসঙ্গে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড কর্তাদের কাছেও কৃতজ্ঞ আমি। আইসিসির প্যানেল ম্যাচ রেফারি হিসেবে নিয়োগ পাওয়াটা অনেক বড় সম্মানের। এরই পথ ধরে নতুন যুগের সূচনা হলো। ভারতে একজন ক্রিকেটার হিসেবে আমার ক্যারিয়ার বেশ দীর্ঘ ছিল। ম্যাচ রেফারি হিসেবেও অনেক হলো কাজ করছি। এবার সব অভিজ্ঞতা ঢেলে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ভাল কিছু করতে চাই।’

আইসিসির আম্পায়ার ও রেফারি বিভাগের কর্মকর্তা আদ্রিয়ান গ্রিফিথ এই নিয়োগ প্রসঙ্গে বলেন, ‘ম্যাচ অফিশিয়ালদের মধ্যে বৈষম্য দূর করতে আমরা বদ্ধ পরিকর। সব নিয়োগই মেধার ভিত্তিতেই দেওয়া হচ্ছে।’

মঙ্গলবার আইসিসির ডেভেলপমেন্ট প্যানেল আম্পায়ার হিসেবে যুক্ত হলেন অস্ট্রেলিয়ার ইলোইস শেরিদান। এর আগে গত মাসে প্রথমবারের মতো পুরুষদের ক্রিকেট ম্যাচে আম্পায়ারিং করে ইতিহাস গড়েন ক্লেয়ারি পোলোসেক। এবার আন্তর্জাতিক নারী আম্পায়ারের তালিকায় যোগ হলেন অস্ট্রেলিয়ার শেরিদান।

এই মৌসুমে বিগ ব্যাশে রিজার্ভ আম্পায়ার হিসেবে দুটি ম্যাচে দায়িত্বে ছিলেন শেরিদান। নারীদের বিগ ব্যাশে চারটি ম্যাচে আম্পায়ার ছিলেন তিনি। গত বছর প্রথম কোনো অস্ট্রেলিয়ান নারী হিসেবে প্রথম গ্রেড প্রিমিয়ার ক্রিকেটের ফাইনালে আম্পায়ার ছিলেন শেরিদান।

আরো পড়ুন-

ইতিহাসের অংশ হতে পেরে রোমাঞ্চিত পোলোস্যাক

এ সম্পর্কিত আরও খবর