বাংলাদেশের পরীক্ষা-নিরীক্ষার মোক্ষম ম্যাচ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:27:37

প্রতিপক্ষ যখন আয়ারল্যান্ড তখন সবার আগে আবহাওয়ার খোঁজ নেয়া বেশ জরুরি কাজ! টুর্নামেন্টে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম মোকাবেলা যে বৃষ্টিতে বাতিল হয়ে যায়। তবে স্বস্তির বিষয় হলো বুধবার, ১৫ মে ডাবলিনের আকাশ বেশিরভাগ সময় ঝাঁ চকচকে। কিছু সময় আকাশে মেঘের আনাগোনা থাকলেও ঝুম বৃষ্টির শঙ্কা নেই।

অর্থাৎ মাঠের ক্রিকেট পুরোটাই হওয়ার কথা। কিন্তু সমস্যা হলো বাংলাদেশ-আয়ারল্যান্ডের আজকের এই ম্যাচটির টুর্নামেন্টের বিবেচনায় কার্যত কোনো ‘মুল্য’ নেই। আয়ারল্যান্ড টুর্নামেন্ট থেকে আগেই বিদায় নিয়েছে। আর বাংলাদেশ এই ম্যাচে নামার আগেই ফাইনালে পৌছে গেছে। ১৭ মে’র যে ফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে ওয়েস্ট ইন্ডিজ।

তো, আজকের এই ম্যাচ আপাতত আয়ারল্যান্ডের জন্য নিজেদের প্রমান করার বিষয়বস্তুু। আর বাংলাদেশের জন্য পরীক্ষা-নিরীক্ষা সেরে নেয়ার একটা মোক্ষম উপায়। বাংলাদেশ আগেই জানিয়েছিলো আয়ারল্যান্ড সফরে বিভিন্ন ম্যাচে ঘুরিয়ে ফিরিয়ে দলের ১৯ জনের বেশিভাগকে খেলানো হবে। সেই সুযোগটা আজকের একাদশে দেখা যেতে পারে।

ব্যাটিংয়ে লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত এবং বোলিংয়ে তাসকিন আহমেদ, নাঈম হাসানকে এই ম্যাচে সুযোগ দেয়ার কথা চিন্তা করছে টিম ম্যানেজমেন্ট। লিটন দাস খেললে সৌম্য সরকার বা তামিম ইকবালের কেউ একজন বিশ্রামে থাকবেন। মোসাদ্দেক হোসেন সৈকত একাদশে এলে মাহমুদউল্লাহ রিয়াদও এই ম্যাচে দর্শক হয়ে থাকবেন। মুস্তাফিজুর রহমানকেও এই ম্যাচে বিশ্রামে রাখার পরিকল্পনার কথা শোনা যাচ্ছিলো। স্পিনার নাঈম হাসান এই ম্যাচে খেলতে না পারলে আর সুযোগ থাকছে না তার সামনেও। মেহেদি হাসান মিরাজের জায়গায় এই ম্যাচে নাঈম হাসানকে  খেলতে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই।

পরীক্ষা-নিরীক্ষার এই ক্ষেত্রে দলের মুল ব্যাটিং শক্তিকে তেমন নড়াচড়া করে বিরক্ত করতে চায় না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। কারণ এই ম্যাচের পয়েন্ট কোনো কাজে না লাগলেও সঙ্গে সঙ্গে মনে রাখতে হবে-আয়ারল্যান্ডের কাছে হারাও কিন্তু যাবে না। কারন এই ম্যাচ হারলে বড় ক্ষতিটা হবে অন্যত্র; আত্মবিশ্বাস টলে যাবে!

ফাইনালের আগে সেই ধাক্কা নিশ্চয়ই খেতে চাইবে না বাংলাদেশ। তাই আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচেও অধিনায়ক মাশরাফি তার দলকে সাফ জানিয়ে দিয়েছেন-এই ম্যাচেও ক্লিনিক্যাল পারফরমেন্স করতে হবে।

আয়ারল্যান্ডের বিপক্ষে আজকের এই ম্যাচ আরো অনেক পার্শ্ব গল্পের উপাদান এনে দিতে পারে। সাকিব আল একটি উইকেট পেলেই গড়বেন অনন্য এক রেকর্ড। সবচেয়ে কম ওয়ানডে খেলে ৫ হাজার রান ও ২৫০ উইকেট ক্লাবে নাম লেখাবেন এই কৃতি অলরাউন্ডার। আর মাশরাফি তিনটি উইকেট পেলেই অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে উইকেট শিকারের সেঞ্চুরি পুরো হবে তার। অধিনায়ক হিসেবে এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে এই রেকর্ড আছে মাত্র তিনজনের। পাকিস্তানের ওয়াসিম আকরাম ও ইমরান খান এবং দক্ষিণ আফ্রিকার শন পোলকের।

মাশরাফি কি এই ম্যাচে তাদের পাশে বসবেন নাকি অপেক্ষা বাড়াবেন?

এ সম্পর্কিত আরও খবর