রেকর্ডের অপেক্ষা বাড়িয়ে সাকিব দেখলেন খরুচে ওভার!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:37:38

সবাই অপেক্ষায় ছিলো সাকিবের রেকর্ড হচ্ছে, সেটা দেখার। ওয়ানডেতে আরেকটি উইকেট পেলেই সাকিব ৫ হাজার ও ২৫০ উইকেট শিকারি অলরাউন্ডার ক্লাবের পঞ্চম সদস্য হবেন। সেই আনন্দের অপেক্ষায় ছিলো বাকি সবার মতো বাংলাদেশ দলও। সাকিব একটা উইকেট পেলেই নিশ্চয়ই সবাই এসে বাড়তি অভিনন্দন জানাতেন তাকে।

কিন্তু মানুষ ভাবে এক আর হয় আরেক!

পুরো ম্যাচে সাকিব কোনো উইকেট পেলেন না। তবে রেকর্ড একটা ঠিকই হলো তার। যার নাম খরুচে বোলিং! ক্যারিয়ারে এই প্রথম কোনো ওয়ানডে ম্যাচের এক ওভারে এত বেশি রান দিলেন সাকিব। ম্যাচে তার নবম ওভারে আইরিশ ওপেনার পল স্টার্লিং মারমার কাটকাট ব্যাটিং করলেন। সাকিবের নবম এবং ইনিংসের ৪৬ নম্বর সেই ওভারে খরচ হলো ২৩ রান। এক ওভারে ওয়ানডেতে সাকিবের বোলিংয়ে এটাই সবচেয়ে বেশি রান খরচ।

সেই ওভারের প্রথম বলেই পল স্টার্লিং বাউন্ডারি হাঁকান। ক্রিজে নিজের জায়গায় দাড়িয়ে লেন্থ বলটা সাকিবের মাথার ওপর দিকে উড়িয়ে বাউন্ডারিতে পাঠান। পরের বলেই মিড উইকেট দিয়ে পুল শটে ছক্কা। তৃতীয় বলটা লেন্থ বল দিলেন সাকিব। সেই বলেও ননস্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যানের মাথার ওপর দিয়ে ছক্কা। বল খুঁজে পেতেই অনেক সময় লাগলো! প্রথম তিন বলে ১৬ রান খরচ। সাকিব চতুর্থ বলটা একটু বেশি বাইরে দিলেন। আম্পায়ার জানালেন-ওটা ওয়াইড। বৈধ চতুর্থ বলে সুইপ শট খেললেন স্টার্লিং। ডিপ স্কয়ার লেগে দাড়ানো ফিল্ডারের চেয়ে দেখা ছাড়া আর করার কিছুই ছিলো না। বল বাউন্ডারিতে। পঞ্চম বলে লং লেগে ঠেলে এক রান পেলেন স্টার্লিং। সেই ওভারের শেষ বলে কেভিন ও’ব্রায়ান ফ্লিক শটে সিঙ্গেলস নিলেন। সবমিলিয়ে সেই ওভারে সাকিবের খরচ হলো ২৩ রান। যার ২১ রানই পল স্টার্লিংয়ের ব্যাট থেকে এলো।

ইনিংসের বাকি চার ওভারে আর সাকিবকে বোলিংয়ের জন্য ডাকলেনই না অধিনায়ক মাশরাফি। 

মজার তথ্য হলো এই যে পল স্টার্লিং এভাবে ব্যাটকে তলোয়ার বানিয়ে সাকিবের এক ওভারকে এমন খরুচে বানিয়ে দিলেন সেই স্টার্লিংই কিন্তু এই ম্যাচে সাকিবের করা প্রথম বলেই আউট হতে পারতেন। ২২ নম্বর ওভারে সাকিব ম্যাচে বল করতে আসেন। পল স্টার্লিংয়ের তখনো হাফসেঞ্চুরিও হয়নি। সাকিবের করা অফস্ট্যাম্পের বাইরের বলে কাট করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দেন স্টার্লিং। মোহাম্মদ সাইফুদ্দিন সেই ক্যাচ হাতে নিয়ে লোফালুফি করলেন, কিন্তু তালুতে রাখতে পারলেন না! সহজ ক্যাচটা ফেলে দিলেন!

সেই সুযোগ পেয়ে পল স্টার্লিং ম্যাচে করলেন ১৩০ রান। আর সাকিবকে ম্যাচে দেখতে হলো ক্যারিয়ারের ২৩ রানের সবচেয়ে খরুচে ওভার। অথচ সাইফুদ্দিন সেই ক্যাচটা ধরতে পারলেই সাকিব ওয়ানডেতে ২৫০ উইকেট ও ৫ হাজার রান ক্লাবের পঞ্চম সদস্য হতে যেতেন!

সাফল্যের রেকর্ড তো হলেই না, উল্টো খরুচে ওভারের চোট নিয়ে ফিরতে হলো সাকিবকে!

এ সম্পর্কিত আরও খবর