কেমন হলো কোপার আর্জেন্টাইন দল?

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 01:26:09

সপ্তাহখানেক আগে প্রাথমিক দল দেখেই আঁচ করা গিয়েছিল সেরা তারকাদের নিয়েই মাঠে নামবে আর্জেন্টিনা। শিরোপার স্বপ্নে বিভোর দলটি কোন পরীক্ষার পথে হাঁটতে রাজী নয়। এ কারণে পরীক্ষিত ফুটবলারাই জায়গা পেলেন কোপা আমেরিকার আর্জেন্টিনা দলে।

লিওনেল মেসি যে নির্বাসন কাটিয়ে ফিরছেন সেটা তো সবারই জানা। একইসঙ্গে সার্জিও অ্যাগুয়েরোও ডাক পেলেন। গত বছরের রাশিয়া বিশ্বকাপের পর প্রথমবারের মতো জাতীয় দলে দেখা মিলল এই তারকা স্ট্রাইকারের।

লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্টত্বের লড়াই কোপা আমেরিকার একটা ঝুঁকিও নিয়েছেন কোচ লিওনেল স্কালেনি। ২৩ সদস্যের দলে রেখেছেন অফ ফর্মে থাকা স্ট্রাইকার পাওলো দিবালাকে জুভেন্টাসের হয়ে সিরি-এ লড়াইয়ে তার পারফরম্যান্স একেবারেই সাদামাটা। ৩০ ম্যাচে গোলসংখ্যা মাত্র ৫টি।

অথচ স্কালেনি দলে নেননি ইনফর্ম মাউরো ইকার্দিকে। যিনি ইন্টার মিলানের হয়ে সিরি-তে এবার করেছেন ১১ গোল।

তবে সবচেয়ে বড় কথা মেসি অভিমান ভুলে ফের ফিরেছেন আর্জেন্টাইন জার্সিতে। জাতীয় দলের হয়ে বড় একটি ট্রফি জিততে মরিয়া এই কিংবদন্তি ফুটবলার। গত মার্চে ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে শেষ হয়েছিল নির্বাসন। এবার কোপার জন্য আটঘাট বেধেই নামছেন এই মহাতারকা। অসাধারণ একটা ক্লাব মৌসুম শেষে আসছেন জাতীয় দলের ক্যাম্পে।

মৌসুমে সব মিলিয়ে করেছেন ৫০ গোল। লা লিগায় ৩৪ ম্যাচ খেলে ৩৬ গোল করে রেকর্ড ৬ষ্ঠবারের মতো পেলেন পিচিচি ট্রফি। লা লিগার সঙ্গে কোপা দেল রের জয়ের হাতছানি তার সামনে। ২৭ মে থেকে জাতীয় দলের সঙ্গে অনুশীলন শুরু করবেন মেসি।

একইভাবে দুর্দান্ত ফুটবলই আরেক তারকা অ্যাগুয়েরোকে নিয়ে এসেছে জাতীয় দলে। সদ্য শেষ ইংলিশ প্রিমিয়ার লিগে ৩৩ ম্যাচে ২১ গোল করেছেন ম্যানচেস্টার সিটির এই ফুটবলার। দলকে ট্রেবল এনে দেওয়ার পেছে তার ছিল বড় ভূমিকা। এমন ইনফর্ম ফুটবলারকে অবজ্ঞা কী করে করবেন কোচ লিওনেল স্কালেনি?

সব মিলিয়ে শক্তিশালী দল নিয়ে একটি বড় ট্রফির জন্য মরিয়া হয়ে আছে আর্জেন্টিনা। কম তো হয়নি। সেই ১৯৯৩ সালের পর ধরা দিচ্ছে না বড় কোন শিরোপা। এবার ব্রাজিলে অনুষ্ঠেয় কোপার শিরোপা তাদের চাই।

১৪ জুন শুরু হবে কোপা আমেরিকার মাঠের লড়াই। একদিন পরই আর্জেন্টিনা প্রথম ম্যাচে মুখোমুখি হবে কলম্বিয়ার। ’বি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও এশিয়ার দেশ কাতার।

কোপা আমেরিকার আর্জেন্টিনা দল-

গোলকিপার: ফ্রাঙ্কো আরমানি (রিভার প্লেট), আগুস্তিন মার্চেসিন (ক্লাব আমেরিকা), এস্তেবান আন্দ্রাদা (বোকা জুনিয়র্স)

ডিফেন্ডার: হুয়ান ফেইথ (টটেনহ্যাম), নিকোলাস ওতামেন্দি (ম্যানচেস্টার সিটি), হারমান পেসসেইয়া (ফিওরেন্টিনা), নিকোলাস তাগলিয়াফিকো (আয়াক্স), রামিরেস ফুনেস মোরি (ভিয়ারিয়াল), রেনসো সারাভিয়া (রেসিং ক্লাব), মার্কোস আকুনা (স্পোর্টিং লিসবন), মিল্তন কাসকো (রিভার প্লেট)

মিডফিল্ডার: গিদো রদ্রিগেস (আমেরিকা), লেয়ান্দ্রো পারেদেস (জেনিত), জিওভানি লো সেলসো (রিয়াল বেটিস), এসেকিয়েল পালাসিও (রিভার প্লেট), রবের্তো পেরেইরা (ওয়াটফোর্ড), রদ্রিগো দে পল (উদিনেস), অ্যাঞ্জেল ডি মারিয়া (পিএসজি)

ফরোয়ার্ড: লিওনেল মেসি (বার্সেলোনা), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), লাওতারো মার্টিনেস (ইন্টার মিলান), মাতিয়াস সুয়ারেস (রিভার প্লেট) ও পাওলো দিবালা (জুভেন্টাস)।

এ সম্পর্কিত আরও খবর