শিরোপার স্বপ্ন নিয়ে বিশ্বকাপের পথে কোহলির ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 17:25:40

কাগুজে হিসাব, পরিসংখ্যান, অতীত-বর্তমান সব রেকর্ডেই তারা ফেভারিটদের ফেভারিট। ট্রফির অন্যতম দাবীদার। শিরোপা জয়ের মিশন নিয়েই বুধবার ভোরে মুম্বাই বিমানবন্দর থেকে লন্ডনের পথে দেশে ছেড়েছে ভারতীয় ক্রিকেট দল।

বিরাট কোহলির নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বকাপের মাঠে ভারত। দেশ ছাড়ার আগেও আত্মবিশ্বাসের কোন কমতিই ছিল না ‘মেন ইন ব্লুজ’দের। ট্রফিতে চোখ থাকলেও মাটিতেই পা থাকছে বিরাটের। জানিয়ে রাখলেন, এবার লড়াই সহজ হবে না। ভারত অধিনায়ক বলছিলেন,  ‘খুবই চ্যালেঞ্জিং একটা বিশ্বকাপ হতে যাচ্ছে। যে কোনও দল অঘটন ঘটাতে পারে। আমাদের দ্রুত পরিবেশ ও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে প্রস্তুত থাকতে হবে।

মন্দ বলেন নি কোহলি। এবারের বিশ্বকাপে দশ দেশ পরস্পরের মুখোমুখি হবে। যেখানে আন্ডারডগরাও পাল্টে দিতে পারেন হিসাবের ছক। ২৭ বছর পর আবারো বিশ্বসেরার লড়াইয়ে রাউন্ড-রবিন ফরম্যাট। ১৯৯২ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মাঠে শেষবার দেখা গিয়েছিল এমন দৃশ্য।

রাউন্ড রবিন লিগে ১৬ জুন মহারণ। ম্যানচেস্টার মুখোমুখি হবে ক্রিকেট মাঠের দুই চির শত্রু ভারত-পাকিস্তান। এই ম্যাচটা ঘিরেই ভারতীয়দের যতো আলোচনা। তবে ব্যাপারটা ঠিক ভাল লাগছে না কোহলির। তিনি নিজেও এতো আগে ওই একটা ম্যাচে চোখ রাখতে রাজী নন।

পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে তিনটি গুরুত্বপূর্ণ ম্যাচ খেলবে ভারতীয় দল। শুরুতেই দক্ষিণ আফ্রিকা। তারপর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। গতবারের চ্যাম্পিয়ন-রানার্স আপকে সামাল দিয়েই সরফরাজ আহমেদের দলের সামনে পড়বেন কোহলি।

ভারত-পাকিস্তান ম্যাচের প্রসঙ্গ উঠতেই দেশ ছাড়ার আগে কোহলি বলছিলেন, ‘দেখুন, কোন দলকে নিয়ে আলাদা করে ভাবলে বিশ্বকাপের লক্ষ্য থেকে সরে যাবো আমরা। প্রতিপক্ষকে নিয়ে ভাবার চেয়ে আমাদের ফোকাস হওয়া উচিত নিজেদের শক্তি আর সামর্থ্য নিয়ে। প্রতিপক্ষ কে ভাবছি না, নিজেদের সেরা খেলাটাই খেলতে চাই আমরা।’

অধিনায়ক হিসেবে প্রথম হলেও এটি বিরাটের তৃতীয় বিশ্বকাপ। আগের দুই বার খেলেছেন মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে। এবার তিনি নিজেই নেতা। সোনালি স্পাইকের স্পেশাল জুতো পায়ে নামবেন ইংল্যান্ডের মাঠে!

বিরাটের বিশ্বাস দর্শকরা এবার রানবন্যা দেখবে বিশ্বকাপে। সদ্য শেষ ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে তেমনটাই দেখা গেছে। তিনশ ছাড়ানো সংগ্রহ এসেছে নিয়মিত। ভারত অধিনায়কের ধারণা, ‘আমি বিশ্বকাপে এবার হাই স্কোরিং ম্যাচ আশা করছি। এভাবেই নিজেরা প্রস্তুত হয়ে মাঠে নামবো।’

৩০ মে শুরু বিশ্বকাপ লড়াই। দ্বাদশ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কেনিংটন ওভালে স্বাগতিক ইংল্যান্ডের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ৫ জুন শুরু ভারতের প্রথম ম্যাচ। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। তার আগে ২৮ মে বাংলাদেশের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বিরাট কোহলির দল!

এ সম্পর্কিত আরও খবর