বৃষ্টি চোখ রাঙাচ্ছে বিশ্বকাপে

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 02:29:01

বৃষ্টির দাপটে রোববার মাঠেই নামতে পারেনি বাংলাদেশ। কার্ডিফে ম্যাচ বাতিলের পরই হেসে উঠেছে সূর্য। বড় রহসম্যয় ইংল্যান্ডের আবহাওয়া! দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটিও বৃষ্টিতে পরিত্যক্ত। এই দুটো ম্যাচের পরই প্রশ্ন উঠেছে-বিশ্বকাপের খেলাগুলো ঠিক মতো হবে তো?

৩০ মে শুরু ইংল্যান্ড বিশ্বকাপ। তার আগে আবহাওয়া অফিস যে তথ্য দিচ্ছে তাতে দুশ্চিন্তায় পড়ে যেতে পারে দলগুলো। কারণ বৃষ্টির দাপটে বদলে যেতে পারে যে কোন ম্যাচের ফল। ডাকওয়ার্থ-লুইস ম্যাথড উল্টে দিতে পারে হিসাব-নিকাশ।

ঠিক তাই বিশ্বকাপ শুরু হচ্ছে বৃষ্টির শঙ্কা নিয়েই। আবহাওয়া বিশ্লেষকরা জানাচ্ছেন- বিশ্বকাপের শুরুতেই চোখ রাঙাতে পারে বৃষ্টি। প্রকৃতির বাধায় প্রথম দুইদিন ৩০ ও ৩১ মে খেলা থমকে যেতে পারে। দুই দিনই বৃষ্টির সম্ভাবনা থাকছে।

আবহাওয়া ঠান্ডা তো থাকবেই। জুনের প্রথম দিকে দেখা দিতে পারে বৃষ্টি। তবে ৩ থেকে ৯ জুন থাকছে সুখবর। বিশ্বকাপের ভেন্যু দেশ ইংল্যান্ড ও ওয়েলসে এই সময়টাতে মেঘের চেয়ে রোদের দাপটই বেশি থাকবে।

তবে তারপরই আস্তে আস্তে প্রকৃতি বিরূপ আচরণ করতে শুরু করবে। বলা হচ্ছে-১০ জুন থেকে ২৩ জুন নেমে আসবে হালকা বৃষ্টি! বজ্রপাতের সঙ্গে ঝড়ে খেলা পণ্ড হয়ে গেলেও চমকে যাওয়ার কিছু থাকবে না। অবশ্য ইংল্যান্ডের বৃষ্টি দীর্ঘ সময় ধরে ঝরতে থাকে না। এ কারণে ওভার কমে ম্যাচ মাঠে গড়ানোর সম্ভাবনাও আছে।

তবে সেক্ষেত্রে বৃষ্টি আইনের আশ্রয় নেবেন ম্যাচ রেফারি। তাতে কপাল পুঁড়তে পারে যে কোন দলের। তাছাড়া বৃষ্টির পর ঠান্ডা আবহাওয়ায় বোলাররা যে বাড়তি সুবিধা পাবেন সেটা আর বলে দেওয়ার প্রয়োজন পড়েনা। বিশেষ করে পেসারদের সুইং সামাল দেওয়াটা সহজ হবে না। মেঘলা আকাশ, ঠান্ডা আবহাওয়া বরাবরই পেস বোলারদের হয়েই কথা বলে!

বৃষ্টির বাধায় পড়া ম্যাচে ডাকওয়ার্থ-লুইস মেথডে পরে ব্যাট করা দলগুলো একটু বেশি সুবিধা পাবে। এক্ষেত্রে আকাশে মেঘ দেখলে টসটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। সন্দেহ নেই তখন-টসে জিতে অধিনায়করা আগে বোলারদের ওপরই আস্থা রাখবেন। অবশ্য উইকেট বাঁচিয়ে দ্রুত রান তুলতে পারলে পরের দল নিশ্চিত করেই চাপে থাকবে।

তবে চার বছর পরের এই আয়োজনে দর্শকরা পুরো ৫০ ওভারের উত্তেজনা দেখার প্রতীক্ষাতেই আছেন। মেঘ আড়াল করে আগামী দেড়মাস সূর্যের দাপট থাকলেই হয়!

এ সম্পর্কিত আরও খবর