রোলা গ্যাঁরোতে ফিরেই হাসিমুখ ফেদেরারের

টেনিস, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 00:55:47

ঘাসের কোর্টই তার প্রথম পছন্দ। উইম্বলডন এককের শিরোপা জিতেছেন আটবার। একবার ফ্রেঞ্চ ওপেনের ট্রফি জিতলেও রােলা গ্যাঁরোর ক্লে কোর্ট তেমন একটা পছন্দ নয় রজার ফেদেরারের। গত তিন মৌসুমই প্যারিসের এই গ্র্যান্ড স্ল্যাম থেকে সরিয়ে রেখেছিলেন নিজেকে। এবার ফিরেই দারুণ এক জয় তুলে নিয়েছেন এই কিংবদন্তি। 

রোববার ক্লে কোর্টের নেমেই পেলেন অনায়াস জয়। ফেদেরার হারালেন ইতালিয়ান খেলোয়াড় লরেঞ্জো সোনেগোকে। ১ ঘণ্টা ৪১ মিনিটের লড়াইয়ে জেতেন ৬-২, ৬-৪, ৬-৪ গেমে।

বিরতি শেষে ফ্রেঞ্চ ওপেনে ফিরে অবশ্য কিছুটা অস্বস্তিতেও ছিলেন ফেদেরার। যদিও খেলায় সেটা বুঝতে দেননি সুইজারল্যান্ডের এই লিজেন্ড। ম্যাচ শেষ হতেই জানাচ্ছিলেন, ‘বলতে আপত্তি নেই প্রথম দিকে একটু নার্ভাস লাগছিল। অনেক দিন পর এখানে ফিরলাম। সবার হয়তো চোখ ছিল আমার দিকে। অবশ্য শুরুটা ঠিক মতো হওয়ায় চাপ কেটে গেছে। এভাবেই আমি আশাবাদী এ টুর্নামেন্টের বাকি পথটাও পাড়ি দিতে চাই।’

এদিকে ফ্রেঞ্চ ওপেনের প্রথম দিনই রোববার মেয়েদের এককে অঘটনের শিকার হলেন অ্যাঞ্জেলিক কারবার। জার্মান এই তারকাকে হারিয়ে দিয়েছেন র‌্যাঙ্কিংয়ের ৮১ নম্বরের খেলোয়াড় অ্যানাস্তাসিয়া পোতাপোভা। ৬-৪ ও ৬-২ গেমে পঞ্চম বাছাই কারবারকে হারান তিনি।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ নম্বরে থাকা কারবারকে হারিয়ে রীতিমতো বিস্ময়ের জন্ম দিয়েছেন ১৮ বছর বয়সী পোতাপোভা। গোড়ালির ইনজুরি সামলে সামলে খেলতে নেমেই মুদ্রার অন্যপিঠ দেখলেন জার্মান তারকা। হারের পর হতাশ কারবার বলছিলেন, ‘এবারের ফরাসি ওপেন নিয়ে খুব বেশি প্রত্যাশা ছিল না আমার। তবে এখন আক্ষেপ হচ্ছে। আমার না খেলার সিদ্ধান্তে অটল থাকলে ভাল হতো।’

অঘটনের শিকার হয়েছেন আরেক বড় তারকা ভেনাস উইলিয়ামস। ইউক্রেনের এলিনা সভেতলিনার কাছে হেরে গেছেন সাতবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই মার্কিনি। ৬-৩ ও ৬-৩ গেমে জিতে কোর্ট ছাড়েন সভেতলিনা। সেরা সময়টা পেছনে ফেলে এসেছেন ভেনাস। ২০১৭ সাল পর থেকেই অবশ্য কোন গ্র্যান্ড স্ল্যামের তৃতীয় রাউন্ডও পেরোতে পারেন নি তিনি।

তবে প্রথম রাউন্ডে জয় তুলে নিয়েছেন গারবিন মুগুরুজা। টেলর তানটেনসেন্ডের বিপক্ষে উইলম্বলডন জয়ী এই তারকা জেতেন ৫-৭, ৬-২ এবং ৬-২ গেমে। প্রথম সেটে হারের ধাক্কা সামলে হাসিমুখেই কোর্ট ছাড়েন তিনি।

এ সম্পর্কিত আরও খবর