ইংল্যান্ডের ঝটপট জয়ে আফগানিস্তানের বড় হার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:26:12

বোধহয় হোটেলে ফেরার বড্ড বেশি তাড়া ছিল ইংল্যান্ডের। আর তাই তারা ওয়ানডে ম্যাচে ব্যাট করল পুরোদুস্তর টি-টুয়েন্টি স্টাইলে! সেই ব্যাটিং ঝড়েই ইংল্যান্ড ম্যাচ জিতল ৯ উইকেট। তখনো ম্যাচের ১৯৫ বল বাকি!

আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ব্যাটে-বলে যে ঝড় দেখাল তাতেই পরিষ্কার হয়ে গেল এক এর সঙ্গে ১০ নম্বরের তফাৎ! ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের ইংল্যান্ড নাম্বার ওয়ান। আর আফগানিস্তান ১০।

কেনসিংটন ওভালে আগে ব্যাট করতে নেমে আফগানিস্তান গুটিয়ে যায় মাত্র ১৬০ রানে। দলের সঙ্গে সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস খেলেন মিডলঅর্ডারে মোহাম্মদ নবী। মাত্র ৩৮.৪ ওভারে শেষ আফগানিস্তানের ইনিংস। জোফরা আর্চার ৩২ রানে ৩ উইকেট নিয়ে জানান দিলেন কেন তাকে এই ইংল্যান্ড দলের ‘এক্স ফ্যাক্টর’ বলা হচ্ছে। তবে বিস্ময়ের বিষয় হলো বোলিংয়ে জো রুটের সাফল্য! ৬ ওভার বল করে লেগস্পিনের সাহায্য ২২ রানে ৩ উইকেট শিকার করেন রুট।

মূলত পুরোদুস্তর ওকেশনাল বোলার রুট। ওয়ানডে ম্যাচেও তাকে খুব বেশি বল করতে দেখা যায় না। এখন পর্যন্ত ১৩২ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে তার উইকেট শিকার সংখ্যা মাত্র ২০টি।

জয়ের লক্ষ্যমাত্রা মাত্র ১৬১ রান। ইংল্যান্ডের দুই ওপেনার জেসন রয় ও বেয়ারস্টো ব্যাট হাতে ঝড়ো শুরু এনে দিলেন দলকে। ৭.২ ওভারে ৭৭ রান তুলে ওপেনিং জুটি ভাঙে ইংল্যান্ডের। ২২ বলে ৩৯ রান তুলে বেয়ারস্টো ফিরে আসেন। অপরপ্রান্তে জেসন রয় ৪৬ বলে অপরাজিত ৮৯ এবং জো রুট ৩৭ বলে হার না মানা ২৯ রান করে ব্যাটিং অনুশীলনটা সেরে নিলেন। মাত্র ১৭.৩ ওভারেই ম্যাচ জিতে নিলো ইংল্যান্ড।

বিশ্বকাপের মাঠে নামার আগে প্রস্তুতিটা বেশ ভালোই হলো ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে হারলেও তাতে ব্যাটিংটা তাদের বেশ ভালই হয়েছিল। আর আফগানিস্তানের বিপক্ষে যেভাবে জিতল তাকে বলে একতরফা ম্যাচ।

আফগানিস্তান তাদের প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বিস্ময়ের তৈরি করলেও ইংল্যান্ডের কাছে পাত্তাই পেল না।

ওভালের এই মাঠেই আগামী ৩০ মে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ১২তম বিশ্বকাপ।

সংক্ষিপ্ত স্কোর: আফগানিস্তান ১৬০/১০ (৩৮.৪ ওভারে, নূর আলী ৩০, নবী ৪৪, আর্চার ৩/৩২, রুট ৩/২২)। ইংল্যান্ড: ১৬১/১ (১৭.৩ ওভারে, জেসন রয় ৮৯*, রুট ২৯*)। ফল: ইংল্যান্ডের জয় ৯ উইকেটে।

এ সম্পর্কিত আরও খবর