প্রথম ওভারেই লেগস্পিনে উইকেট, দু প্লেসিসের মাস্টারস্ট্রোক!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-25 15:59:03

একেই বলে মাস্টারস্ট্রোক!

কে কবে কখন ভেবেছিলো বিশ্বকাপের প্রথম বলটা করবেন একজন লেগস্পিনার। সীমিত ওভারের ক্রিকেটে লেগস্পিনার দিয়ে বোলিং আক্রমণ শুরুর মতো সাহসী চিন্তা সবাই করতে পারেন না।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসিস সেই চিন্তা করলেন। পরিকল্পনাটা কাজে লাগালেন এবং দারুণ সফল হলেন। লেগস্পিনার ইমরান তাহির এবারের বিশ্বকাপের প্রথম ওভার করলেন। সেই ওভারের দ্বিতীয় বলেই সাফল্য! দারুণ ফর্মে থাকা ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টোকে ফেরালেন ইমরান তাহির শূন্য রানে। অফস্ট্যাম্পের ওপর রাখা বলটা বাঁক নেয়ার সময় পা বাড়িয়ে খেলার চেষ্টা করেন বেয়ারস্টো। বল তার ব্যাটের বাইরের কানায় স্পর্শ করে উইকেট কিপার কুইন্টন ডি ককের গ্লাভসে জমা হয়। আর সঙ্গে সঙ্গে দুপাশে হাত ছড়িয়ে ডানা মেলে ইমরান তাহির আকাশে উড়ার ভঙ্গিতে মাঠ জুড়ে দৌড়াতে শুরু করেন!

১ রানে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। সেটা ছিলো এবারের বিশ্বকাপের দ্বিতীয় বল। ওভালে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকা টসে জিতে বোলিং বেছে নেয়।

ইনজুরির কারণে এই ম্যাচ খেলছেন না দক্ষিণ আফ্রিকার স্ট্রাইক বোলার ডেল স্টেইন। বাধ্য হয়ে বোলিং আক্রমণে বড় বদল নিয়ে এই ম্যাচে নামতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। অধিনায়ক ফাফ দু’প্লেসিসের ভাষায় যা ছিলো প্ল্যান ‘বি’।

ইমরান তাহিরকে দিয়ে ইনিংস ওপেন করানোটা ছিলো তাকে সেই প্ল্যান ‘বি’? লেগস্পিনার ইমরান তাহির টি-টুয়েন্টিতে বল হাতে ইনিংস ওপেন করেছেন। কিন্তু একদিনের ম্যাচে এই প্রথম তিনি বল হাতে ইনিংস ওপেন করলেন। আর বিশ্বকাপের ইতিহাস বিবেচনা করলে এর আগে কখনো কোনো লেগস্পিনার বল হাতে ইনিংসের সুচনা করেছিলেন কিনা- সেই রেকর্ড নেই।

ইমরান তাহির তাহলে এবারের বিশ্বকাপের নতুন এক আক্রমণের ক্ষেত্র তৈরি করলেন। ১৯৯২ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক মার্টিন ক্রো অজানা অফস্পিনার দীপক প্যাটেলকে দিয়ে ইনিংসের বোলিং আক্রমনের শুরু করে নতুন একটা দিগন্তের সূচনা করেছিলেন।

২৮ বছর পর দক্ষিণ আফ্রিকার ফাফ দু’প্লেসিস অধিনায়কদের মাস্টারস্ট্রোকের সেই তালিকায় নিজেকে চেনালেন।

তবে ম্যাচের দ্বিতীয় বলে উইকেট হারানো শক্তিশালী ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপও নিজেদের ঠিকই চেনালো। শুরুর সঙ্কট কাটিয়ে ৮ ওভারে ইংল্যান্ডের স্কোর ৪৯ রানে ১ উইকেট। রান ঠিকই বাড়লো কিন্তু উইকেটের ক্ষতি আর বাড়েনি!

এ সম্পর্কিত আরও খবর