চার হাফসেঞ্চুরিতে ইংল্যান্ড ৩১১

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:31:39

ম্যাচের দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারালো তারা। স্কোরবোর্ডে জমা তখন মাত্র ১। ৫০ ওভার শেষে সেই দলটির জমা ৮ উইকেটে ৩১১ রান।

এভাবেই ঘুরে দাড়াতে হয়!

এই ইংল্যান্ড দলটিকে এবারের বিশ্বকাপে এজন্যই হট ফেভারিট বলা হচ্ছে। একজন ওপেনার শূন্য রানে ফিরলেন। অন্যজন সেই ধাক্কা সামাল দিয়ে ৫৩ বলে করলেন ৫৪ রান। মিডলঅর্ডারে পরের তিনজনের যোগাড় যথাক্রমে ৫১, ৫৭ ও ৮৯।

ঘুরে দাড়ানোর এই শক্তিতেই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিন আফ্রিকার বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ড তুললো ৩১১ রান। বিশ্বকাপ শুরুর বহু আগে থেকেই বলাবলি হচ্ছে এবারের বিশ্বকাপ হবে রানোৎসবের টুর্নামেন্ট। প্রথম ম্যাচে ইংল্যান্ডের  রানের জমাও সেই যুক্তির পক্ষে সায় দিচ্ছে।

ওভালে টসে জিতে দক্ষিণ আফ্রিকা বোলিং বেছে নেয়। আগেই জানা ইনজুরির কারণে পেসার ডেল স্টেইন এই ম্যাচে খেলছেন না। তবে এই ম্যাচের প্রথম ওভারেই যে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ দু’প্লেসি যে লেগস্পিনার ইমরান তাহিরকে ডেকে আনবেন- সেটা যে কারোই জানা ছিলো না।

ইনিংসের প্রথম ওভারে বল করতে এসেই ইমরান তাহির দ্বিতীয় বলেই আঘাত হানেন। ইংল্যান্ডের ইনিংসে দক্ষিণ আফ্রিকার সুখের সময় অতটুকুই। পরের অংশের পুরোটা জুড়ে ইংলিশ ব্যাটসম্যানদের ঘুরে দাড়ানোর গল্প। দ্বিতীয় উইকেট জুটি জো রুট ও জেসন রয় যোগ করেন ১১৬ রান। অধিনায়ক এউইন মরগান ৬০ বলে ৩ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৫৭ রানের ইনিংস খেলে ইংল্যান্ডের ইনিংসকে বড় সংগ্রহের পথেই রাখেন। তবে সেরা ইনিংসটা আসে অলরাউন্ডার বেন স্টোকসের ব্যাটে। ৯ বাউন্ডারিতে ৭৯ বলে স্টোকস করেন ৮৯ রান।

এক ডেল স্টেইনকে একাদশে না পেয়ে দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ বড় বেশি বিশৃঙ্খল দেখায়। ইমরান তাহির পরের স্পেলে আরেকটি উইকেট পেলেও ১০ ওভারে তার খরচ ৬১ রান। এনগিডি ৩ উইকেট পান। কাগিসো রাবাদাও তাই। তবে দুজনেরই ১০ ওভারে খরচ ৬৬ করে রান।

৩১১ রান খুব বড় কোনো রান নয়। দক্ষিণ আফ্রিকার যে ৪৩৪ রান তাড়া করে জেতার রেকর্ডও আছে!

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড: ৩১১/৮ (৫০ ওভারে, জেসন রয় ৫৪, রুট ৫১, মরগান ৫৭, স্টোকস ৮৯, ইমরান তাহির ২/৬১, এনগিডি ৩/৬৬, রাবাদা ২/৬৬)।

এ সম্পর্কিত আরও খবর