বিশ্বকাপে অভিষেক মোহাম্মদ আমিরের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 02:32:50

শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত পাকিস্তানের একাদশে মোহাম্মদ আমির। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে তাকে নিয়েই মাঠে নেমেছে সরফরাজ আহমেদরা। যদিও গত কয়েকদিন ধরেই ছিল গুঞ্জন-ম্যাচটা মিস করতে পারেন এই পেসার। ইনজুরি কাটিয়ে উঠে ফিটনেস নাকি ফিরে পাননি তিনি। তবে সেই শঙ্কা কাটিয়ে শুক্রবার ঠিক দলে ২৭ বছর বয়সী এই তারকা।

তারই পথ ধরে এ বাঁহাতি পেসারের প্রথম বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ হলো। এবারই প্রথম বিশ্বকাপের বড় মঞ্চে খেলছেন আমির।

বল হাতে গত দুই বছর অবশ্য ছন্দে নেই আমির। শেষ ১৫ ম্যাচে নিয়েছেন মাত্র ৫ উইকেট। কিন্তু দুই বছর আগে এই ইংল্যান্ডেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে বোলিংয়ে ঝড় তুলেছিলেন এই পেসার। সেই সাফল্যের পথ ধরেই ডাক মিলেছে বিশ্বকাপ দলে।

তারও আগে ফিক্সিংয়ে কাণ্ডে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে খেলতে পারেনি আমির। সেই হিসাবে এবারই প্রথম খেলতে নেমেছেন বিশ্বকাপের বড় মঞ্চে!

শুক্রবার ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটের দ্বিতীয় দিনে মুখোমুখি পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ। নটিংহ্যামে টস জিতলেন জেসন হোল্ডারের। ক্যারিবীয় অধিনায়ক প্রথমে বোলিং নিয়েছেন।

চলতি আসরসহ গত ৬ বিশ্বকাপের চারটিতেই প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। এখন অবশ্য দুঃসময় চলছে সরফরাজ আহমেদদের। ইংল্যান্ডে পা দিয়েই একের পর এক হারে বিধ্বস্ত সরফরাজ আহমেদরা। সব মিলিয়ে টানা ১০টি ওয়ানডে ম্যাচে হারের তিক্ত অভিজ্ঞতা নিয়েই মুখোমুখি হয়েছে ক্রিস গেইলদের।

এখন অব্দি বিশ্বকাপ ক্রিকেটে ১০বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। যেখানে ক্যারিবীয়রাজিতেছে ৭ বার। বাকী তিনবার পাকিস্তান দল। সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হয়েছে ১৩৩ বার। উইন্ডিজ জিতেছে ৭০ ম্যাচে। পাকিস্তান জিতেছে ৬০ ম্যাচে। বাকি তিন ম্যাচে ফলাফল হয়নি।

এ সম্পর্কিত আরও খবর