ইংল্যান্ডকে ৩৪৯ রানের চ্যালেঞ্জ পাকিস্তানের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-27 06:25:34

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৫ রানে অলআউটের দুঃস্বপ্ন কাটিয়ে উঠেছে পাকিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে সোমবার  চ্যালেঞ্জিং স্কোর গড়েছে সরফরাজ আহমেদের দল। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৫০ ওভাবে ৮ উইকেট হারিয়ে ৩৪৮ রান তুলেছে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন দলটি।

টুর্নামেন্টে টানা দ্বিতীয় জয় তুলে নিতে কঠিন পরীক্ষা দিতে হবে ইংল্যান্ডকে। তাদের চাই ৩৪৯ রান।

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে রান উৎসব হবে-এমন ইঙ্গিত ছিল আগেই। কারণ এখানেই সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়েছিল ইংল্যান্ড। সেই উইকেটেই কীনা টস জিতে পাকিস্তানকেই প্রথমে ব্যাটিংয়ে পাঠান এউইন মরগান। তার সেই সিদ্ধান্তটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে বড় সংগ্রহই গড়েছে দক্ষিণ এশিয়ার দেশটি। হাফসেঞ্চুরি করেন বাবর আজম, মোহাম্মদ হাফিজ ও অধিনায়ক সরফরাজ আহমেদ।

শুরুটা বেশ করেছিলেন ফখর জামান আর ইমাম-উল-হক। উদ্বোধনী জুটিতে দুজন যোগ করেন ৮২ রান। ফখর ৪০ বলে ৩৬ রান করে মঈন আলীর শিকার। এরপর ইমাম ফেরেন ৪৪ রানে। তাদের দেখানো পথেই এরপর দলকে এগিয়ে নিয়েছেন বাবর আজম ও মোহাম্মদ হাফিজ।

বাবর আজম তুলে নেন ক্যারিয়ারের ১২তম হাফসেঞ্চুরি। তিনি ফেরেন ৬৬ বলে ৬৩ রানে। কম যান নি মোহাম্মদ হাফিজও। তার ব্যাট থেকে এসেছে ৬২ বলে ৮৩ রান। ইনিংসে ছিল ৮ বাউন্ডারি ও ২ ছক্কা! সরফরাজ আহমেদ সতর্ক ব্যাট করেছেন। তিনি আটকে যান ৪৪ বলে ৫৫ রানে।

ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার মঈন আলি। ১০ ওভারে ৫০ রানে তুলে নেন ৩ উইকেট। ২ উইকেট পেয়েছেন মার্ক উড। তবে হতাশ করেছেন আগের ম্যাচে ঝড় তোলা জোফরা আর্চার। ১০ ওভারে ৭৯ রান দিয়ে উইকেট পাননি এই পেসার।

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজের এই মাঠেই দুবার বিশ্বরেকর্ড গড়েছে ইংল্যান্ড। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা গড়ে ৬ উইকেটে ৪৮১ রানের বিশ্বরেকর্ড। ২০১৬ সালে এই নটিংহ্যামেই পাকিস্তানের বিপক্ষে তিন উইকেটে ৪৪৪ রান তুলেছিল স্বাগতিকরা।

এই ম্যাচের আগে টানা ১১ হারে বিপর্যস্ত ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভরাডুবি হয়েছে তাদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দল অলআউট হয় মাত্র ১০৫ রানে। তাদের বিপক্ষে ৭ উইকেটে জয় তুলে নেয় ক্যারিবীয়রা। অনায়াস জয়ে বিশ্বকাপ শুরু করে ইংল্যান্ড। স্বাগতিকরা প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ১০৪ রানের বড় ব্যবধানে।

নটিংহ্যামের ট্রেন্টব্রিজে একটি পরিবর্তন ইংলিশ দলে। লিয়াম প্লাঙ্কেটের জায়গায় আছেন মার্ক উড। পাকিস্তান দলে দুই পরিবর্তন। ইমাদ ওয়াসিম ও হারিস সোহেলের জায়গায় খেলছেন আসিফ আলি ও শোয়েব মালিক।

সংক্ষিপ্ত স্কোর-
পাকিস্তান: ৫০ ওভারে ৩৪৮/৮ (ইমাম ৪৪, ফখর ৩৬, বাবর ৬৩, হাফিজ ৮৪, সরফরাজ ৫৫, আসিফ ১৪, মালিক ৮, ওয়াহাব ৪, হাসান ১০*, শাদাব ১০*; ওকস ৩/৭১, মঈন ৩/৫০, উড ২/৫৩)

এ সম্পর্কিত আরও খবর