দুয়ো ওয়ার্নারের প্রেরণা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 04:52:12

মাঠে ব্যাট হাতে ডেভিড ওয়ার্নার। আর গ্যালারিতে বসে অস্ট্রেলিয়ার এ বিস্ফোরক ব্যাটসম্যানকে দুয়ো দিচ্ছে দর্শকরা। এমন দৃশ্যপট কল্পনা করুণ তো! আপনার কল্পনার জগতের চশমায় হয়তো ওয়ার্নারের বাজে ব্যাটিং নয় তো দর্শকদের উদ্দেশে তার বাজে অঙ্গভঙ্গির দৃশ্য ভেসে উঠছে। তাই না?

বাস্তবে কিন্তু ঘটে তার উল্টো। দর্শকদের দুয়োধ্বনিকে তিনি নেন প্রেরণা হিসেবে। মাথা গরম করে অশালীন আচরণে নয় ব্যাটিং তাণ্ডব চালিয়ে দেন তার কড়া জবাব। তাই ওয়ার্নারকে দুয়ো দেওয়া ইংলিশদের বোকামি ছাড়া আর কিছুই নয়। এমনটাই মনে করেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের ম্যানেজার জেমস এরস্কিন।

সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ও টেস্ট ওপেনার ক্যামেরন ব্যানক্রফটের সঙ্গে বল টেম্পারিং কেলেংকারিতে জড়িয়ে ১২ মাস নিষিদ্ধ ছিলেন ওয়ার্নার। নিষেধাজ্ঞা শাস্তি কাটিয়ে ফেরেন জাতীয় দলে। ১ জুন বিস্টলে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার উদ্বোধনী ম্যাচে ব্যাট হাতে নেমে হজম করেন ইংলিশ সমর্থকদের দুয়ো।

তাতে কান না দিয়ে উল্টো ব্যাট হাতে দাপট দেখান ওয়ার্নার। অন্যতম সেরা এ অজি ব্যাটসম্যান খেলেন ৮৯ রানের হার না মানা অনন্য এক ক্রিকেটীয় ইনিংস। তার ব্যাটিং দৃঢ়তায় ৯১ বল হাতে রেখেই ৭ উইকেটে হেসে খেলে জিতে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। দুরন্ত এ জয়ে ওয়ার্নার হন ম্যাচসেরা। এতো কিছুর পরও ম্যাচ শেষে এক রকম নিরবতাই পালন করে গেছেন তিনি।

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ওয়ার্নারের দাপটে পারফরম্যান্সের স্মৃতি মনে করিয়ে দিয়ে এরস্কিন বলেন, ‘আমি একজন ইংরেজ। ব্রিটিশ দর্শকরা একেবারেই নির্বোধ। দুয়োটা ওয়ার্নার আসলে সাহস যুগিয়ে দেয়। এটা সত্যি তাকে সহায়তা করে। মূল বিষয় হল, আপনি মনোযোগী হলে দেখবেন সে ব্যর্থ হতে চায় না। যে কারণে সে ৮৯ রানের ইনিংস খেলেছে।’

এরস্কিনের মতে এ থেকে শিক্ষা নেবেন ইংলিশরা, ‘তারা বুদ্ধিমানের মতো শিক্ষা নেবে। বুঝতে পারবে তারা এমন একজনের বিরুদ্ধে লেগেছে যার কীনা রয়েছে গভীর মনোযোগ শক্তি। আছে ইচ্ছাশক্তিও। যা স্টিভ ওয়াহর মানসিক শক্তির চেয়ে আলাদা নয়। ঠিক এটাই এখানে কাজ করবে।’

অস্ট্রেলিয়ার পরের ম্যাচ বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। নটিংহ্যামে দুদলের লড়াই শুরু বিকেল সাড়ে ৩টায়।

এ সম্পর্কিত আরও খবর