মাঠে না নেমেই বিশ্বকাপ শেষ!

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 18:52:07

দুর্ভাগ্য! ঠিক তাই। ইংল্যান্ড বিশ্বকাপের মাঠেই নামতে পারলেন না তিনি। তার আগেই সর্বনাশ!

চোট নিয়ে ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দুটোতে ছিলেন ড্রেসিংরুমে। দলের হার দেখে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন ডেল স্টেইন। কিন্তু কে জানতো এভাবে মাঠের বাইরে থেকেই শেষ হয়ে যাবে তার বিশ্বকাপ?

ভারতের বিপক্ষে বুধবারের ম্যাচের আগে শুনতে হয়েছে দুঃসংবাদ! কাঁধের ইনজুরিতে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন তারকা পেসার ডেইল স্টেইন। তাকে ছাড়াই এই বিশ্বকাপে লড়তে হবে প্রোটিয়াদের। বয়স ৩৫ ছাড়িয়েছে। সন্দেহ নেই এটিই ছিল এই পেসারের শেষ বিশ্বকাপ। কে জানে এবার হয়তো ক্যারিয়ারটাও শেষ হয়ে যাচ্ছে স্টেইনের। 

এই পেসারের বিকল্পও খুঁজে নিয়েছে প্রোটিয়ারা। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি এক টুইটে জানিয়েছে দলে জায়গা পেলেন বাঁ-হাতি পেসার বেয়ুরান হেনরিক্স। মাত্র দুই ওয়ানডে খেলা ক্রিকেটারকেই দলে নিয়েছে দক্ষিণ আফ্রিকান টিম ম্যানেজম্যান্ট।

সন্দেহ নেই 'স্টেনই-গান' হারিয়ে বিপাকে পড়কে দক্ষিণ আফ্রিকা। কারণ আরেক পেসার লুঙ্গি এনগিডিও চোটে আছেন। তবে কাগিসো রাবাদা, আন্দিলে ফেলুকায়ো ও ক্রিস মরিসরা আছেন দলে।

স্টেইনকে কাঁধের ইনজুরি ভোগাচ্ছিল অনেক দিন ধরেই। ২০১৬ সালে অস্ত্রোপচারও করিয়েছিলেন। তারপর বিরতি শেষে মাঠেও ফেরেন। বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা ছিল তার। কিন্তু মাঠেই যে নামতে পারলেন না!

বলা হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে গিয়েই সর্বনাশ হয় স্টেইনের। রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর হয়ে দুই ম্যাচ খেলেই চোটে পড়েন তিনি। সেই ধাক্কা সামলে উঠতে লড়ছিলেন। কিন্তু ভাগ্য সঙ্গে থাকল না!

স্টেইনের বিদায়ে দারুণ হতাশ ফাফ দু প্লেসিস। প্রোটিয়া অধিনায়ক বলছিলেন, ‘দলে ফিরতে অনেক পরিশ্রম করেছিল স্টেইন। নিজের শেষ বিশ্বকাপে মাঠে থাকতে তার চেষ্টার সাক্ষী আমরা। কিন্তু কিছুই করার নেই। স্টেইন ফিট হতে পারল না। আইপিএলে খেলা দুই ম্যাচেই ইনজুরিতে পড়েেন তিনি। এই টুর্নামেন্টে না খেললে হয়তো অন্যকিছুও হতে পারতো।’

অন্যকিছু হয়নি। হতাশা নিয়েই ফিরে যাচ্ছেন স্টেইন। বিশ্লেষকরা বলছেন এবার হয়তো ক্যারিয়ারেও ইতি টানতে পারেন ১২৫ ওয়ানডে খেলা এই পেসার!

এ সম্পর্কিত আরও খবর