কোল্টারের রেকর্ড, উইন্ডিজকে ২৮৯ রানের চ্যালেঞ্জ অস্ট্রেলিয়ার

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 23:48:03

ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। মনে হচ্ছিল অল্প পুঁজিতেই বুঝি বিশ্ব চ্যাম্পিয়নদের অলআউট করবে ওয়েস্ট ইন্ডিজ। ৭৯ রানে শেষ ৫ উইকেট। তারপর ঠিকই ঘুরে দাঁড়াল অজিরা। আরেকটু সরাসরি বলা যায় স্টিভেন স্মিথ ও নাথান কোল্টার নাইল বদলে দিলেন দৃশ্যপট। তাদের দৃঢ়চেতা হাফসেঞ্চুরিতে বড় সংগ্রহ গড়েছে অস্ট্রেলিয়া।

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে টসে হেরে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ৪৯ ওভারে অলআউট হয়ে তুলেছে ২৮৮ রান।

বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে নামা স্মিথ করেন ৭৩ রান। নাথানের ব্যাট থেকে আসে নার্ভাস ৯২। ঝড় তুলে গড়লেন বিশ্বকাপে আট নম্বরে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন কোল্টার। বিশ্বকাপে আট নম্বরে নেমে এটিই সর্বোচ্চ রানের কীর্তি।

বিপর্যয়ের মুখে শুরুতে হাল ধরেন স্টিভেন স্মিথ ও অ্যালেক্স ক্যারি। তাদের জুটিতেই পথ খুঁজে নেয় অজিরা। ষষ্ঠ উইকেট জুটিতে দু'জন যোগ করেন ৬৮ রান। ৬০ বলে ৪৫ রান করে সাজঘরের পথ ধরেন ক্যারি। তবে অবিচল ছিলেন স্মিথ। শত সমালোচনা আর দুয়ো উড়িয়ে দিয়ে লড়ে গেছেন তিনি। স্মিথ বুঝিয়ে দিয়েছেন কেন তিনি অপরিহার্য।

তার সঙ্গে দেখে-শুনে খেলেছেন নাথান কোল্টারও। তাদের ব্যাটিংয়েই বড় পুঁজি পায় অজিরা। শতরানের পথেই ছিলেন স্মিথ। কিন্তু ৭৩ রানে এসে ওসানে থমাসের শিকার সাবেক এই অধিনায়ক। ভাঙে ১০২ রানের জুটি।

একইভাবে হতাশ হয়ে মাঠ ছাড়েন নাথানও শতরানের কাছে গিয়েও তিন অঙ্ক দেখা হলো না। তিনি ৭৯ বলে ৯২ রান করে কার্লোস ব্র্যাথওয়েটের শিকার তিনি। এটিই তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি!

এর আগে ট্রেন্ট ব্রিজে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি আজিদের। ৩৪ রানেই বিদায় নেন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, উসমান খাজা ও গ্লেন ম্যাক্সওয়েল।

ফিট ক্রিস গেইল ও আন্দ্রে রাসেলকে নিয়ে মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ। ড্যারেন ব্রাভোর জায়গায় দলে ফিরেছেন এভিন লুইস। তবে অস্ট্রেলিয়া দলে কোনো পরিবর্তন আনেনি। উইকেট শুষ্ক থাকলেও নাথান লায়নকে মাঠে নামায়নি তারা।

বিশ্বকাপে টানা দ্বিতীয় জয়ের লক্ষ্যে মাঠে লড়ছে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। একই মাঠে ক্যারিবিয়ানরা প্রথম ম্যাচে জিতেছে পাকিস্তানের বিপক্ষে। ব্রিস্টলে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ফেভারিটদের মতোই হারিয়েছে আফগানিস্তানকে।

সংক্ষিপ্ত স্কোর-
অস্ট্রেলিয়া: ৪৯ ওভারে ২৮৮/১০ (ওয়ার্নার ৩, ফিঞ্চ ৬, খাওয়াজা ১৩, স্মিথ ৭৩, ম্যাক্সওয়েল ০, স্টয়নিস ১৯, কেয়ারি ৪৫, কোল্টার-নাইল ৯২, কামিন্স ২, স্টার্ক ৮, জ্যাম্পা ০*; টমাস ২/৬৩, কটরেল ২/৫৬, রাসেল ২/৪১, ব্র্যাথওয়েট ৩/৬৭, হোল্ডার ১/২৮)

 

এ সম্পর্কিত আরও খবর