কার্ডিফের বৃষ্টি স্বাগত জানাল বাংলাদেশকে

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, সোফিয়া গার্ডেন স্টেডিয়াম, কার্ডিফ থেকে | 2023-08-27 17:33:10

সকাল সকাল ঝিরি ঝিরি শব্দ। বৃষ্টির শব্দ। হোটেল রুমের জানালার পর্দা সরাতেই বাইরে অঝোর বৃষ্টির দেখা মিললো। ক্রিকেটের সঙ্গে বৃষ্টির শত্রুতা বেশ পুরানো। আর কার্ডিফের বৃষ্টির সঙ্গে এবারের বিশ্বকাপ শুরুর আগে থেকেই বাংলাদেশ বেশ পরিচিত। বিশ্বকাপের আগে কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশের দুটি প্রস্তুতি ম্যাচ ছিলো। সেই ম্যাচের প্রথমটি পাকিস্তানের সঙ্গে বৃষ্টির কারণে একটি বলও খেলা হলো না। ভারতের সঙ্গে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও বৃষ্টি বাধা ছিলো। তবে শেষ পর্যন্ত সেই ম্যাচের ওভার কিছু কমিয়ে খেলা হয়েছিলো। আর এখন বিশ্বকাপের ‘আসল ম্যাচে’ কার্ডিফের সোফিয়া গার্ডেনে খেলতে নামার ২৪ ঘন্টা আগে বাংলাদেশকে আরেকবার এখানকার ঝিরি ঝিরি বৃষ্টি স্বাগত জানালো।

মাঠের পিচ পুরোপুরি ঢেকে রাখা হয়েছে। ছাতা মাথায় সকাল থেকে মাঠ কর্মীরা কাজ করছেন। সবুজ ঘাসের কার্পেটে মোড়া মাঠে সীগাল ডানা মেলে উড়ছে, নামছে, হাঁটছে। বৃষ্টিতে ভেজার দারুণ আনন্দে পাখিগুলো। ছাতা মাথা নিয়েই ম্যাচ প্রিভিউ তৈরি করছেন সাংবাদিকরা।

এবং যথারীতি ম্যাচের আগেরদিন এখানে ওপেন ফিল্ডিংয়ে অনুশীলন মিস করলো বাংলাদেশ ও ইংল্যান্ড উভয় দল। ইনডোরে অনুশীলনের ব্যবস্থাও এখানে বেশ। তবে ম্যাচের আগেরদিন মাঠে অনুশীলন করতে না পারার একটা দুঃখবোধ রয়ে গেলো দু’দলেরই। ঘাসের মাঠের অনুশীলনে যে আনন্দ, যে আমেজ, যে তৃপ্তি, যে প্রস্তুতি- সেটা সিমেন্টের চাতালে মিলবে কোথায়?

তবে ম্যাচপূর্ব ২৪ ঘন্টার আগে কার্ডিফের বৃষ্টি উভয়দলকে স্বাগত জানালেও ম্যাচের দিন ৮ জুনের এখানকার আবহাওয়া রিপোর্ট বেশ ক্রিকেটীয় স্বস্তি দিচ্ছে। ৮ জুন, শনিবার এখানে বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু আকাশ মেঘলা থাকবে। আর সেই সঙ্গে সতেজ বাতাস। ক্রিকেটের জন্য এই কন্ডিশন মানেই যে পেস বোলারদের হাত নিশপিশ করা।

ইংল্যান্ডের মতো বাংলাদেশের পেস বোলিং বিভাগও কার্ডিফের ম্যাচে সেই আনন্দ দেখছে।

কার্ডিফে লম্বা সময় ধরে আছেন তাদের অভিজ্ঞতা জানাচ্ছে-সকালে বৃষ্টি, দুপুরে কড়া রোদ আবার বিকালে হাড় কাঁপানো কনকনে ঠান্ডা বাতাস-এমন চর্তুমুখী আবহাওয়ার দেখা মিলে দিনের তিনবেলায়!

বাংলাদেশের বাড়তি সুবিধা হলো কার্ডিফের এমন আবহাওয়া ও ক্রিকেটীয় কন্ডিশনের সঙ্গে তারা অভ্যস্ত হয়ে গেছে বিশ্বকাপ শুরুর আগে থেকেই।

হ্যাঁ বেশ আগে থেকে আরেকটি অভ্যাসের সঙ্গে বেশ মানিয়ে গেছে বাংলাদেশ-বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানো! পেছনের দুটি বিশ্বকাপের দুটিতেই ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। ৮ জুন সেই অভ্যাসটাই বজায় থাকছে তাহলে?

এ সম্পর্কিত আরও খবর