নিশামের বোলিং তোপে আফগানিস্তান ১৭২

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 07:49:03

টানা তৃতীয় জয়ের পথে অনেকটা এগিয়ে গেল নিউজিল্যান্ড। শনিবার বিশ্বকাপ লড়াইয়ে আফগানিস্তানকে কম রানে আটকে রাখল কিউইরা। টনটনের দ্য কুপার এ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে দাপট দেখালেন কিউই বোলাররা। সরাসরিই বলা যায় জেমস নিশামের পেস বোলিংয়েই সর্বনাশ আফগানদের।

দিবা-রাত্রির এই ম্যাচে টস ভাগ্য ছিল কেন উইলিয়ামসনের পক্ষে। প্রথমে তিনি আফগানদের হাতে ব্যাট তুলে দেন। এরপর নেমে ৪১.১ ওভারে অলআউট হয়ে দলটি তুলে ১৭২ রান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১০ ওভারে মাত্র ৩১ রানে ৫ উইকেট নেন নিশাম। লুকি ফার্গুসন নেন ৪ উইকেট। আর উইকেটের পেছনে ৫টি ক্যাচ নেন কিপার টম ল্যাথাম।

অথচ শুরুতে বেশ ভাল ছিল আফগানদের। দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও নূর আলি জাদরান গড়েন ৬৬ রানে জুটি। কিউই বোলারদের আক্রমণ সামলে দারুণ কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন দু'জন। কিন্তু বাধা হয়ে দাঁড়ান জেমস নিশাম। তিনি ফিরিয়ে দেন জাজাইকে। ২৮ বলে ৩৪ রান করে ফেরেন তিনি।

এরপরই তার পিছু নেন নূর আলি। তার ব্যাটে ৩৮ বলে ৩১। তিনি ফিরতেই ম্যাচের নিয়ন্ত্রন নেয় কিউই বোলাররা। তিনি ফিরতেই যা একটু লড়লেন হাসমতউল্লাহ শহিদি। তার ব্যাট থেকে আসে ৯৯ বলে ৫৯ রান। অন্যরা শুধু উইকেটে টিকে থাকার বৃথা চেষ্টাটুকু করেছেন। প্রতিরোধও গড়তে পারেন নি!

এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটের সহজ জয় তুলে নেয় কিউইরা। যদিও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ বেশ লড়েছে। টাইগারদের বিপক্ষে দুই উইকেটে জেতে তারা।

আফগানিস্তান চলতি বিশ্বকাপে দুই ম্যাচ খেলে হেরেছে দুটিতেই। শুরুতে অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হার। তারপর শ্রীলঙ্কা তাদের বিপক্ষে তুলে নেয় ৩৪ রানের জয়।

সংক্ষিপ্ত স্কোর-

আফগানিস্তান: ৪১.১ ওভারে ১৭২/১০ (নুর আলি ৩১, জাজাই ৩৪, রহমত ০, শাহিদি ৫৯, নাইব ৪, নবি ৯, নাজিবউল্লাহ ৪, ইকরাম ২, রশিদ ০, আফতাব ১৪, হামিদ ৭*; ফার্গুসন ৪/৩৭, নিশাম ৫/৩১, ডি গ্র্যান্ডহোম ১/১৪)

এ সম্পর্কিত আরও খবর