পকেটে হাত দিয়ে কি করছিলেন জাম্পা?

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 20:38:13

কিছুদিন আগেই নিষেধাজ্ঞা থেকে ফিরেছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার! তাদের বল বিকৃতি কাণ্ডের রেশ এখনো মিলিয়ে যায়নি! এই বিশ্বকাপেও দুয়ো শুনতে হচ্ছে দুই ক্রিকেটারকে। এরইমধ্যে ফের সন্দেহের তীর আরেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারের দিকে! বলা হচ্ছে বিশ্বকাপে বল বিকৃতি করেছেন অজি বোলার অ্যাডাম জাম্পা!

রোববার ওভালে ভারতের বিপক্ষে বোলিং করতে গিয়ে বল-বিকৃতির চেষ্টা করেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা! অন্তর্জালে এনিয়ে সরব নেটিজেনরা। বল করার সময় প্রত্যেকবার পকেটে হাত দিয়েছেন জাম্পা। এরপর ঘষে নিয়েছেন ঠিকমতো।

এর আগে এভাবেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ক্যামেরুন ব্যানক্রফট বল বিকৃতি করেছিলেন ১৪ মাস আগে। যার শাস্তি পেয়েছেন তিনিসহ স্মিথ ও ওয়ার্নার। কারণ তাদের মদদেই এই কাণ্ড করেন ব্যানক্রফট!

সেই নির্বাসন থেকে ফিরে এখন বিশ্বকাপ মাতাচ্ছেন স্মিথ ও ওয়ার্নার দুজনই। ব্যাট কথা বলছে তাদের। কিন্তু এরমধ্যেই আরেক বির্তকের গন্ধ ভাসছে বাতাসে!

ভারতের বিপক্ষে জাম্পাকে দেখা যায় প্রত্যেকবার বল করার আগে নিজের হাতটি পকেটে ঢুকাচ্ছেন। পকেট থেকে হাত বের করেই বলটিকে ভালমতো ঘষে নেন তিনি। এমনভাবে বলটিকে ঘষছিলেন তাতে সন্দেহ তৈরি হয়েছে। অনেকেই প্রশ্ন করছেন কী লুকানো ছিল জাম্পার পকেটে? তিনি কি বল বিকৃতি করছিলেন?

ফেসবুক-টুইটারে ভাসতে থাকা এই প্রশ্নের উত্তর অবশ্য মিলছে না! এখনও এনিয়ে কিছুই বলেনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

অবশ্য এনিয়ে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানাচ্ছিলেন টেম্পারিং করেনি জাম্পা। ক্যামেরায় ধরা পড়া বস্তুটিকে ‘হ্যান্ড ওয়ারমার্স’ বলছেন তিনি। যা হাত গরম রাখতে ব্যবহার করেন স্পিনাররা। শীতে বারবার হাত জমে যায়-এ কারণে স্পিনারদের বল করতে সমস্যা হয়। তাই এ বস্তুটি পকেটে রাখেন তারা। ফিঞ্চ বলেন, ‘আমি ভিডিওটি দেখিনি। তবে তার পকেটে হ্যান্ড ওয়ারমার্সই ছিল। বিষয়টি আমার জানাও ছিল। প্রতি ম্যাচেই জাম্পা এটি ব্যবহার করে।’

এ সম্পর্কিত আরও খবর