শ্রীলঙ্কা ম্যাচে দলের কাছে যা চান অধিনায়ক মাশরাফি

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, ব্রিস্টল, লন্ডন থেকে | 2023-08-28 12:34:54

-ভাই, পাঁচটা ম্যাচ জিতলে কি সেমিফাইনালে যাওয়া সম্ভব?

সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে ড্রেসিংরুমের দিকে ফেরার সময় প্রশ্নটা করলেন মাশরাফি। এতোক্ষণ তিনি প্রশ্ন শুনছিলেন। এবার বেরিয়ে নিজেই প্রশ্ন করলেন।

পেছনের দুই ম্যাচে হার। সামনের ম্যাচে বৃষ্টির আশঙ্কা। নিউজিল্যান্ডের টানা তিন ম্যাচ জয়। এবং বিগ থ্রি’কে সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসেবে ধরেই নিজেদের সম্ভাবনার নতুন অংক কষছেন অধিনায়ক।

নিউজিল্যান্ডের ম্যাচের কথা যখনই মনে পড়ছে তখনই সুযোগ মিসের দুঃখে কাতর মাশরাফি। সেই ম্যাচে জেতার কি সুন্দর একটা সুযোগই না হাতছাড়া হলো! ঐ ম্যাচে আসলে নিরাপদ স্কোর কতো-সেই হিসেবেই বড্ড ভুল করেছিলো বাংলাদেশ। ড্রেসিংরুম থেকে কোচ স্টিভ রোডসের বিশ্লেষণ জানায়-ওভালের নতুন সেই উইকেট নাকি ৩৫০ রানের উইকেট। দলের ব্যাটসম্যানদেরও সেভাবেই খেলতে হবে। স্কোরবোর্ডে অত বেশি রান জমা করার চাপ নিয়ে খেলতে নেমে পরের দিকের ব্যাটসম্যানরা ভুল করে ফেলেন। অথচ ম্যাচ শেষের বিশ্লেষণে জানা গেলো- সেই উইকেটে ২৭০/২৮০ রানই হতো অনেক বড়ো স্কোর!

-তাহলে নিউজিল্যান্ড ম্যাচে হারের মুল কারণ কোথায়?

বাস্তব উত্তর একটাই-উইকেট রিড করতে ভুল করেছিলো বাংলাদেশ সেই ম্যাচে। তাই ব্যাটিং পরিকল্পনায় ভুল কৌশল। নিউজিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েও সেই ম্যাচ শেষ পর্যন্ত জিততে পারেনি বাংলাদেশ। ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হারা ম্যাচের চেয়েও নিউজিল্যান্ড ম্যাচই চলতি বিশ্বকাপে বাংলাদেশের বড় দুঃখের নাম।

তবে পেছনের কাহিনী যেমন সামনের সময় বদলে দেয় না। ঠিক তেমনি পেছনের দুঃখগাঁথাও সামনের সময়কে সুখকর করে না। তাই পেছন দিকে আর তাকাতেই রাজি নন মাশরাফি। ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামার আগে বলছিলেন-‘ কোন দলের বিপক্ষে পেছনের সময়ে আমরা কি করেছি, না করেছি- সেসব বিষয় নতুন ম্যাচে কোনো কাজে লাগে না। ওসব পুরানো স্মৃতি কাউকে মাঠের নতুন ম্যাচ জেতায় না। তাই আমরা সব মনোযোগ দিচ্ছি সামনের ম্যাচে।’

বিশ্বকাপে শুরুর তিন ম্যাচে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষকে পেয়েছিলো। সেই তিনের মধ্যে একটি জয় এবং পরের দুটিতে হার। এখন চতুর্থ ম্যাচে এসে প্রতিপক্ষ শ্রীলঙ্কা। শক্তি-সামর্থ্যে এই দুই দল প্রায় সমান সমান অবস্থানে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও শ্রীলঙ্কা পিছিয়ে রয়েছে বাংলাদেশের চেয়ে। নিজেদের জয়ের ধারায় ফিরিয়ে আনার জন্য এটাই সম্ভবত বাংলাদেশের জন্য সবচেয়ে ভালো সুযোগ?

বাংলাদেশ অধিনায়ক এই প্রসঙ্গে বলেন-‘বিশ্বকাপে আসলো কোনো ম্যাচেই স্বস্তি করার কোনো সুযোগ নেই। আমরা প্রথম তিনটা ম্যাচ এমন তিন প্রতিপক্ষের বিপক্ষে খেলেছি, যারা এই কন্ডিশনের সঙ্গে বেশ অভ্যস্ত এবং শুরু থেকেই সেট। আমরাও অপেক্ষায় ছিলাম আমাদের জন্য এখানে মানিয়ে নিতে একটু সময় লাগবে। কিন্তু আমরা প্রথম ম্যাচ জেতার পর ভাবলাম পরের দুই ম্যাচের অন্তত একটি যদি আমরা জিততে পারি তাহলে সামনের সমীকরণ আমাদের বেশ সহজ হবে। কিন্তু দুভার্গ্যবশত আমরা সেটা পারিনি। শেষ দুই ম্যাচে আমরা আমাদের সেরাটা দিতে পারিনি। ব্রিস্টলের ম্যাচে বাংলাদেশ-শ্রীলঙ্কা উভয় দল সমান অবস্থানে আছে। দু’দলই ভাবছে এই ম্যাচ থেকে দুই পয়েন্ট তুলে নেয়ার কথা। এখন মাঠের ক্রিকেটে যে দল বেশি ভালো খেলবে তাদেরই জেতার সুযোগ বেশি তৈরি হবে।’

ম্যাচ জেতার আবশ্যক শর্ত জানিয়ে দিলেন অধিনায়ক-ভালো খেলা!

এ সম্পর্কিত আরও খবর