ছোট মাঠ, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের স্পিন!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, টন্টন, ইংল্যান্ড থেকে | 2023-08-11 06:40:48

ছোট মাঠ!

টন্টনের যে মাঠে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ হবে, তার সম্পর্কে প্রায় সবারই প্রথম প্রতিক্রিয়া এটাই। এমনিতেই ছোট মাঠ। তারওপর প্রতিপক্ষের নাম ওয়েস্ট ইন্ডিজ। যে দলের ব্যাটসম্যানরা ছক্কা হাঁকাতেই বেশি পছন্দ করে। আর ঠিক আগের ম্যাচেই টন্টনের উইকেটে পাকিস্তান ও অস্ট্রেলিয়া পেস বোলিংয়ের যে দাপট দেখিয়েছে তাতেই পরিস্কার-এই মাঠে স্পিনারদের জন্য ‘খাদ্য’ খুবই কম। যা কিছু আছে তা বোধকরি শুধু পেস বোলারদের জন্যই উপাদেয়!

আরেকটি যুক্তি।

এই মাঠে পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে উভয় দল কোনো স্পেশালিস্ট স্পিনারকে একাদশেই রাখেনি! পেস শক্তিতে ঠাসা বোলিং নিয়ে মাঠে নামে। পেসাররা দাপটও দেখান দুর্দান্ত। মোহাম্মদ আমির চলতি বিশ্বকাপের সেরা বোলিং করলেন এই ম্যাচে। ১০ ওভারে ২ মেডেনসহস মাত্র ৩০ রানে ৫ উইকেট। খানিকবাদে মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সও বল হাতে আগুন ঝরালেন।

এই ম্যাচের দিনেই ব্রিস্টল ছেড়ে টন্টনের আসে বাংলাদেশ দল। ভ্রমনে থাকায় মাঠে বসে এই ম্যাচটা বাংলাদেশ টিম ম্যানেজমেন্টে কেউ দেখেননি। তবে ম্যাচের উপাত্ত পুরোটাই দলের কম্পিউটার বিশ্লেষকের ল্যাপটপে আছে।

টন্টনের মাঠের আয়তন এবং অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচে পেস বোলারদের পারফরমেন্স-এই দুইয়ের যোগফলে বাংলাদেশ কি তাদের বোলিং পরিকল্পনায় কোনো বদল আনবে এখানকার ১৭ জুনের ম্যাচে?

-স্পিনার কমিয়ে, তিন পেসারের জায়গায় চার পেসার নিয়ে নামা?

এই প্রশ্নের উত্তরে বাংলাদেশ দলের স্পিন কোচ সুনীল জোসি বলছিলেন-‘এই মাঠ সব বোলারদের জন্যই, বিশেষ করে আমাদের স্পিনারদের জন্যও চ্যালেঞ্জি হবে। তবে এসব পরিস্থিতিতেও আমাদের স্পিনাররা চ্যালেঞ্জ জিততে জানে।’

বিস্তারিত ব্যাখায় বাংলাদেশের স্পিন কোচ বলেন-‘স্পিনই আমাদের বোলিংয়ের মুল অস্ত্র। আমাদের অবশ্যই পুরো ইউনিট হিসেবে ভালো বোলিং করতে হবে। স্পিনারদের ম্যাচে ভালো ভুমিকা রাখতে হবে।’

চলতি টুর্নামেন্টে ব্যাট হাতে সাকিব দারুণ ধারাবাহিক হলেও বোলিংয়ে তিন ম্যাচে তার শিকার মাত্র ২ উইকেট। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুধু দুই উইকেট পান। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে কোনো উইকেট পাননি।

এই সমাধান এভাবে দিলেন বাংলাদেশ স্পিন কোচ সুনীল জোসি-‘আমরা সবাই চাই সে (সাকিব) তার সেরা বোলিংটা ঠিক ম্যাচের জন্যই জমিয়ে রাখুক!’

এ সম্পর্কিত আরও খবর