ওয়েস্ট ইন্ডিজের ‘হোপ’ আটকাতে পরিকল্পনায় বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম. টন্টন, ইংল্যান্ড থেকে | 2023-08-30 09:25:41

ড্র্ইংবোর্ডে অনেকের নাম।

তবে একটা নাম লালবৃত্ত দিয়ে ঘেরা! শেই হোপ। ওয়েস্ট ইন্ডিজের এই দলের বিপক্ষে পরিকল্পনা কষতে বসে ক্রিস গেইল ও আন্দ্রে রাসেলের নামটাই বেশি উচ্চারিত হচ্ছে। মাঠে এবং মাঠের বাইরে দু’জায়গায়। তবে সাম্প্রতিক পারফরমেন্সের বিশ্লেষণ বলছে ভিন্ন কথা। প্রতিপক্ষ যখন ওয়েস্ট ইন্ডিজ তখন এই সময়ের ক্রিকেটে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সমস্যার নাম শেই হোপ।

আগে শুনি তার পারফরমেন্স।

এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে খেলেছেন ৯ টি ওয়ানডে। যাতে সবমিলিয়ে তার রান ৬৬২। তিনটি সেঞ্চুরি এবং তিনটি হাফসেঞ্চুরি। সিঙ্গেল ডিজিটে আউট হয়েছেন মাত্র একবার। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে তার রান গড় একেবারে কৃতিমান স্যার ডন ব্রাডম্যান ঘরানার; ৯৪.৫৭!

আরো আছে!

বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত দুটো ওয়ানডে সিরিজে খেলেছেন। যার সর্বশেষটিতে হয়েছেন সিরিজ সেরা। ২০১৮ সালের ডিসেম্বরে বাংলাদেশের মাটিতে তার সেই সিরিজে পারফরমেন্স ৪৩, ১৪৬* ও ১০৮*!

আর আয়ারল্যান্ডে সর্বশেষ তিনজাতি সিরিজে বাংলাদেশের বিপক্ষে তার রানের বাহার ছিলো এমনÑ১০৯, ৮৭ ও ৭৪! সবমিলিয়ে বাংলাদেশের বিরুদ্ধে ৯ ম্যাচে দু’বার ম্যাচ সেরা। একবার সিরিজ সেরা। একশ’ ছুঁইছুই রান গড়!

প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশের বোলিং যে দারুণ ‘উপভোগ’ করছেন ওয়েস্ট ইন্ডিজের এই উইকেটকিপার কাম ব্যাটসম্যান- সেটা তার ক্রিকেট পরিসংখ্যানেই পরিস্কার! ক্যারিয়ারের ৬টি ওয়ানডে সেঞ্চুরির তিনটিই বাংলাদেশের বিপক্ষে।

টন্টনে ১৭ জুন বিশ্বকাপের মাঠে শেই হোপও বাংলাদেশ দলের বাড়তি চিন্তায়। ব্যাটিংয়ে যে কোনো জায়গায় নিজেকে দারুণভাবে মানিয়ে নিতে পারেন হোপ। ক্যারিয়ার শুরু করেছিলেন মিডলঅর্ডার ব্যাটসম্যান হিসেবে। চার নম্বরে ব্যাট করে। তবে বাংলাদেশের বিপক্ষে ওপেনিংয়ে ফিরে দুর্দান্ত পারফরমেন্স দেখান তিনি। এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে যে ৯টি ম্যাচে খেলেছেন প্রতিটিতেই ইনিংস ওপেন করেছেন শেই হোপ।
 
টন্টনে বিশ্বকাপের ম্যাচেও কি তাই?

সাধারণত একাদশে থাকলে ক্রিস গেইল এবং এভিন লুইসই ওয়েস্ট ইন্ডিজের ইনিংস ওপেন করেন। এই দুজনের কেউ না থাকলো শেই হোপ নেমে পড়েন ওপেনার হিসেবে। নইলে তিন নম্বর ব্যাটিং পজিশনটা তার। চলতি বিশ্বকাপেও এই কৌশলের পথেই হাঁটছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ক্রিস গেইলের সঙ্গে ব্যাটিং ওপেন করেন হোপ। পরের ম্যাচে ওপেনার এভিন লুইস একাদশে ফিরলে হোপ ওয়ানডাউনে ব্যাট করতে নামেন। অস্ট্রেলিয়ার কাছে সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ হারলেও দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস খেলেন শেই হোপ।

হোপ যাতে ১৭ জুন টন্টনে ওয়েস্ট ইন্ডিজের ‘হোপ’ বাড়াতে না পারেন সেই উপায় এর খোঁজে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট!

এ সম্পর্কিত আরও খবর