‘বৃষ্টিকাপ’ থেকে বিশ্বকাপ বাঁচাতে সৌরভের পরামর্শ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 17:53:59

মাত্র ১৮ ম্যাচ শেষ হয়েছে বিশ্বকাপ ক্রিকেটের। যারমধ্যে চারটিই পরিত্যক্ত। সামনে লম্বা সূচি। মাসখানেক ধরেই চলবে বিশ্ব ক্রিকেটের এই শ্রেষ্টত্বের লড়াই। কিন্তু বেরসিক বৃষ্টি এমনই উৎপাত শুরু করেছে যে ক্রিকেট থেকেই নজর সরে যাচ্ছে সবার। ট্রল করে অনেকেই বিশ্বকাপকে বলছেন বৃষ্টিকাপ!

ঠিক এমন সময়ে বৃষ্টি থেকে বিশ্বকাপ বাঁচাতে লাগসই এক পরামর্শ দিয়েছেন সৌরভ গাঙ্গুলি। ভারতের সাবেক এই অধিনায়ক ইংল্যান্ড বিশ্বকাপে ধারাভাষ্যে রয়েছেন। নিজের অভিজ্ঞতা থেকেই এবার প্রিন্স অব ক্যালকাটা এগিয়ে এসেছেন। আয়োজক ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে বৃষ্টির হাত থেকে ম্যাচ বাঁচাতে উপায় বলে দিয়েছেন সৌরভ।

ইংলিশ সামারে বিশ্বকাপ আয়োজন করে এখন বিপাকে আইসিসি। একইরকম অবস্থায় পড়েছিলেন সৌরভ। কলকাতায় বর্ষায় আয়োজন করেন ক্রিকেটের। যিনি এখন ক্রিকেট অ্যাসোসিয়েসন অফ বেঙ্গলের সভাপতি। তারই নেতৃত্বে বৃষ্টির দিনেও ক্রিকেট হয়েছে কলকাতায়।

সেই অভিজ্ঞতা থেকেই সৌরভ বললেন, পুরো আউটফিল্ড ঢেকে দিতে হবে। যেমনটা দেখা গেছে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে। বৃষ্টি থামার পর ঘণ্টা তিনেক সময় মিললেও প্রস্তুত হয়নি আউটফিল্ড। এমন কী ম্যাচের আগের দিন বৃষ্টি হলেও আউটফিল্ডের বারোটা বেজে যাচ্ছে।

সৌরভ জানাচ্ছিলেন, ‘দেখুন, ইডেনে বৃষ্টি থামার পরই খেলা শুরু করতে পেরেছি আমরা। যে মাঠ কভার ব্যবহার করা হয়, তা ইংল্যান্ড থেকেই কেনা হয়েছে। বিশ্বকাপের সময় মাঠে এই কভার ব্যবহার করাই যায়। ভারতে সব ম্যাচই আমরা পুরো মাঠ ঢেকে রাখি। এর ফলে বৃষ্টি থামলে মিনিট দশেক পরই খেলা শুরু করা যাচ্ছে।’

ভারতের সর্বকালের অন্যতম সেরা এই অধিনায়ক আরো জানাচ্ছিলেন, ‘সেই কভার এতটাই হালকা যে, এটা তুলে ফেলতে খুব বেশি লোক আর সময় লাগে না। তাছাড়া সারাদিন ঢাকা থাকলেও ঘাস সবুজই থাকে। নীল পলিথিনে মাঠ ঢাকলে ঘাস বাদামি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ইংল্যান্ড হঠাৎই সময় বৃষ্টি শুরু হয়ে যায়। এ অবস্থায় বিশ্বকাপের মতো টুর্নামেন্টে আউটফিল্ড ঢেকে রাখা উচিত!’

রিজার্ভ ডে নেই রাউন্ড রবিন লিগের ম্যাচে। এনিয়েও সমালোচনার তোপে আইসিসি। এবার বিশ্বকাপে এরইমধ্যে ম্যাচ পণ্ডের রেকর্ডও হয়ে গেছে। এর আগে বিশ্বকাপে কখনোই দুটির বেশি ম্যাচ পরিত্যক্ত হয়নি এক আসরে। এবার শুরুতেই সেই রেকর্ড ভেঙেছে।

শঙ্কার কথা রোববার ভারত-পাকিস্তান মহারণেও চোখ রাঙাচ্ছে বৃষ্টি। বলা হচ্ছে সবচেয়ে কাংঙ্খিত ম্যাচটাও ভেসে যেতে পারে ইংলিশ সামারের বৃষ্টিতে!

এ সম্পর্কিত আরও খবর