কোপায় দাপুটে সূচনা ব্রাজিলের

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 11:55:21

ঠিক ফেভারিটের মতোই কোপা আমেরিকায় পথচলা শুরু হলো ব্রাজিলের! জয়ের নায়ক ফিলিপে কৌতিনহো। ম্যাচে জোড়া গোল করেছেন তিনি। অন্য গোলটি করেন এভারটন।

সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার সকালে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। 

ব্রাজিল দলে ছিলেন না সেরা তারকা নেইমার। ইনজুরিতে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন তিনি। তবে তার অভাবটা প্রথম ম্যাচে চোখে পড়লো না। অনেকটা আয়েসেই বলিভিয়াকে হারিয়েছে স্বাগতিকরা।

কোপা আমেরিকার ৪৬তম আসরে ভিন্ন চেহারায় দেখা গেল ব্রাজিল দলকে। সাদা জার্সিতে মাঠে নামে সাম্বা নৃত্যের দেশটি। অবশ্য এক সময় এটিই ছিল তাদের হোম জার্সি। ১৯৫০ বিশ্বকাপে বিপর্যয়ের পর জার্সিটি তুলেই রেখেছিল তারা। দীর্ঘদিন পর শনিবার কোপা আমেরিকা দিয়ে জার্সিটি ফের গায়ে দিলেন ব্রাজিলিয়ানরা।

সাদা রঙের জার্সি পড়ে মাঠে নামার পেছনেও আছে যৌক্তিক কারণ। ১৯১৯ সালে কোপায় প্রথম শিরোপাটা এই সাদা রঙের জার্সিতেই মাঠে নেমেছিল ব্রাজিল। সেই সাফল্যের শতবর্ষ উদযাপন করতেই হলুদ নয়, প্রথম ম্যাচে সাদাকেই বেছে নিয়েছে সেলেসাওরা।

‘এ’ গ্রুপের এই ম্যাচে ছন্দময় আর আক্রমণাত্মক ফুটবল খেলা ব্রাজিল অবশ্য আরো বড় ব্যবধানেই জিততে পারতো। কিন্তু তিতের দল সব সুযোগ কাজে লাগাতে পারেনি। বিশেষ করে প্রথমার্ধে দলটির ফুটবলাররা গোল মিসের মহড়া দিয়ে গেছেন। এ কারণেই প্রথমার্ধ ছিল গোল শূন্য!

এরপর দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। স্পট কিক থেকে নিশানা খুঁজে নেন ২৭ বছর বয়সী মিডফিল্ডার কৌতিনহো। বলিভিয়ার মিডফিল্ডার আদ্রিয়ান জুসিনোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় ব্রাজিল।



৫৩ মিনিটে আবারো সেই কৌতিনহোর গোল। ফিরমিনোর ভাসানো দুর্দান্ত ক্রস ছোট ডি-বক্স থেকে অসাধারণ হেড তার। বল আশ্রয় নেয় বলিভিয়ার জালে (২-০)। এরপর ৮৫তম মিনিটে তৃতীয় গোলটি করেন এভারটন।

কোপায় ব্রাজিলের পরের প্রতিপক্ষ ভেনেজুয়েলা। ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ছয়টায়।

এ সম্পর্কিত আরও খবর