উইকেট নিয়ে কাঠগড়ায় আইসিসি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 23:52:04

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে পিচ নিয়ে অভিযোগ জানিয়ে ছিলেন সরফরাজ আহমেদ। পাকিস্তান অধিনায়কের পর এবার উইকেট নিয়ে অভিযোগ জানাল শ্রীলঙ্কা। আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগও দায়ের করেছেন দক্ষিণ এশিয়ার এ ক্রিকেট পরাশক্তির টিম ম্যানেজার অশান্তা ডি মেল।

বিশ্বকাপে অংশ নেওয়া সব দলের সুবিধার জন্যই স্পোর্টিং পিচ বানানোর কথা। কিন্তু অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচে হয়েছে তার উল্টো। পিচে প্রচুর ঘাস ছিল। স্বাভাবিক ভাবেই পেসাররা বাড়তি সুবিধা পেয়েছেন। একই পিচ তেরি করা হয়েছে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা ম্যাচের জন্যও। একারণেই বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার ওপর ক্ষেপেছেন অশান্তা দে মেল।

অশান্তা ডি মেল বলেন, ‘বিশ্বকাপে দশটি দল অংশ নিচ্ছে। আমার মতে, আইসিসির উচিত সব দলের সঙ্গে সমান আচরণ করা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আজকের ম্যাচের জন্য তৈরী ওভালের পিচটা একেবারে সবুজ। এজন্যই আমরা অভিযোগ করেছি ঠিকই। তবে ব্যাপারটা এমন নয় যে আঙ্গুর ফল টক। এটা খুবই অন্যায়। আইসিসি নির্দিষ্ট দলের জন্য এক রকম উইকেট তৈরি করবে। আর অন্যদের জন্য ভিন্ন রকম।’

ডি মেল আরও বলেন, ‘অ্যাশেজ সিরিজের আয়োজনটা আগে হতে পারতো। গ্রীষ্ম শেষে শুষ্ক উইকেটে হতে পারতো বিশ্বকাপ। অ্যাশেজের গুরুত্ব যেন বিশ্বকাপের চেয়ে বেশি।’

আজ শনিবার লন্ডনের দ্য ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামবে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা অভিযোগ জানিয়েছে- অনুশীলনের সুযোগ-সুবিধা আর ক্রিকেটারদের থাকার জায়গা নিয়েও। লঙ্কান অধিনায়ক করুনারত্নে অবশ্য অনুশীলন আর ক্রিকেটারদের থাকার জায়গা বা টিম হোটেলের সুযোগ সুবিধা নিয়ে কোনো অভিযোগ করেননি। তার অভিযোগ কেবল সবুজ উইকেট নিয়ে। তবে লঙ্কানদের করা পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দিয়েছে আইসিসি।

এ সম্পর্কিত আরও খবর